১২ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

গাজীপুরে বিভিন্ন দাবিতে ৭টি কারখানায় শ্রমিক বিক্ষোভ-অসন্তোষ

-

গাজীপুরে বেতনভাতাসহ বিভিন্ন দাবিতে অন্তত সাতটি কারখানায় শ্রমিক বিক্ষোভের ঘটনা ঘটেছে। এ সময় ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যান চলাচল বন্ধ থাকে। গতকাল বুধবার সকাল থেকে শ্রমিক বিক্ষোভ শুরু হয়।
পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, টঙ্গী পশ্চিম থানাধীন চেরাগআলী এলাকায় বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সহস্রাধিক শ্রমিক বকেয়া বেতনভাতাসহ বিভিন্ন দাবিতে সকাল ৮টায় কাজে যোগদান না করে কারখানার সামনে কাঁঠালদিয়া সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। দুপুর ১২টায় বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (জিএম) ব্রিগেডিয়ার (অব:) মেহবুব হক সাংবাদিকদের জানান, সকাল ৮টা থেকে কিছু ঝামেলা ছিল। দুপুরে তাদের বুঝিয়ে পরিস্থিতি শান্ত করা হয়।
প্রায় একই সময় টঙ্গীর সাতাইশ এলাকায় প্রিন্স জ্যাকার্ড সোয়েটার লিমিটেড নামক কারখানায় শ্রমিকরা জুলাই মাসের বেতনের দাবিতে কাজ বন্ধ করে যার যার জায়গায় বসে পড়েন। ফ্যাক্টরি কর্তৃপক্ষ শুধু জ্যাকার্ড সেকশনের (৯০ জন) শ্রমিকের বেতন ১৫ আগস্টে পরিশোধ করেছে। বাকিদের বেতন দিচ্ছে না। ফ্যাক্টরি কর্তৃপক্ষ এর আগেও দুই-তিনবার বেতন পরিশোধের দিন ধার্য করেছিল; কিন্তু শ্রমিকদের বেতন দেয়নি বলে জানিয়েছেন শ্রমিকরা।

প্রিন্স জ্যাকার্ড সোয়েটার লিমিটেডের মালিক হাজী সাইফ উদ্দিন জানান, কিছু শ্রমিকের বেতন দেয়া হয়েছে। ব্যাংক থেকে টাকা তুলতে সমস্যা হওয়ায় বাকিদের পাওনা পরিশোধ করা সম্ভব হয়নি। পরে তাদের বিষয়টি বুঝিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়।
এ দিকে টঙ্গীর বড় দেওড়া এলাকায় মাইশা মীম অ্যাপারেলস লিমিটেডের শ্রমিকরা সকাল ৮টা থেকে জুলাই মাসের বেতনের দাবিতে কাজ বন্ধ করে অবস্থান ধর্মঘট শুরু করেন। দুপুর পর্যন্ত তাদের অবস্থান কর্মসূচি চলছিল।
এই কারখানার মালিক আলী আজম সরকারকে ফোন দিলে তিনি বারবার ফোন কেটে দেন।
এ ছাড়া বকেয়া বেতনের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের মালেকের বাড়ি এলাকায় টিএনজেড অ্যাপারেলস লিমিটেডের শ্রমিকরা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন। সকাল সাড়ে ৮টা থেকে অন্তত কয়েক কিলোমিটার সড়কে এক পাশে যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে ঢাকাগামী ও ময়মনসিংহগামী যাত্রীরা সকাল থেকে চরম ভোগান্তিতে পড়েছেন।

এ দিকে বকেয়া বেতনের দাবিতে গাজীপুরের ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন দু’টি পোশাক কারখানার শ্রমিকরা। এতে মহাসড়কের উভয় পাশে কয়েক কিলোমিটার যানজটের সৃষ্টি হয়েছে।
গতকাল বুধবার বেলা ১টার দিকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের গাজীপুরের চন্দ্রা এলাকার মাহমুদ জিন্স লিমিটেড কারখানার শ্রমিক ও কর্মচারীরা কারখানা ত্যাগ করে সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করেন।
আন্দোলনরত শ্রমিকরা জানান, চন্দ্রা এলাকার হরতকিতলা এলাকায় অবস্থিত মাহমুদ জিন্স লিমিটেড কারখানার কর্মচারীদের পাঁচ মাসের বেতন বকেয়া রয়েছে। এ ছাড়াও শ্রমিকদের দুই মাসের বেতন বকেয়া রয়েছে। একপর্যায়ে তারা কারখানা ত্যাগ করে বেলা ১টার দিকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে নেমে পড়েন। এতে যানবাহন চলাচল বন্ধ হয়ে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের কয়েক কিলোমিটার যানজটের সৃষ্টি হয়।
অপর দিকে গাজীপুর মহানগরের ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের নাওজোড় এলাকায় মাস্টার চ্যান ইন্ডাস্ট্রিজের লিংকিং সেকশনের আনুমানিক ১৩০/১৪০ জন শ্রমিক পিস রেট, বার্ষিক ছুটির টাকা ও অন্যান্য দাবি নিয়ে সকাল থেকে কর্মবিরতি পালন করেন।

 


আরো সংবাদ



premium cement