১২ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`
বিভিন্ন সংগঠনের বিবৃতি

ভারত বাঁধ খুলে বাংলাদেশের মানুষকে পানিতে ডুবিয়ে মারতে চায়

-

কুমিল্লা, নোয়াখালী, ফেনী, মৌলভীবাজার, চট্টগ্রাম ও হবিগঞ্জসহ প্রায় ১০ জেলার সার্বিক বন্যা পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বিভিন্ন সংগঠন। পৃথক বিবৃতিতে নেতারা বলেন, ভারত সরকার বাঁধ খুলে দিয়ে বাংলাদেশের মানুষদের পানিতে ডুবে মারার ব্যবস্থা করেছে।
জামায়াত : দলটির সেক্রেটারি জেনারেল ও সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার গতকাল এক বিবৃতিতে বলেন, ভারতের ত্রিপুরা রাজ্যের ডুম্বুর বাঁধ খুলে দেয়ায় কুমিল্লা অঞ্চলে বন্যা ভয়াবহ রূপ ধারণ করেছে। ভারত সরকার এই বাঁধ খুলে দিয়ে বাংলাদেশের কুমিল্লা অঞ্চলের মানুষদের পানিতে ডুবে মারার ব্যবস্থা করেছে। এ পর্যন্ত সাতজনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে। ভারত সরকারের এই অমানবিক কাজে আমরা গভীর উদ্বেগ প্রকাশ করছি। সৃষ্ট বন্যায় পানিবন্দীদের দ্রুত উদ্ধার করে নিরাপদ স্থানে আশ্রয় দান এবং দুর্গত এলাকায় বিভিন্ন খাদ্যসামগ্রীসহ শুকনো খাবার, নগদ অর্থ, ওষুধ এবং চিকিৎসাসামগ্রী ও চিকিৎসক দল পাঠানোর জন্য আমি সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি। সেই সাথে বন্যা দুর্গতদের পাশে দাঁড়াতে আমি দেশবাসী সবার প্রতি উদাত্ত আহ্বান জানাচ্ছি।

খেলাফত মজলিস : ভয়াবহ বন্যাকবলিত ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুরের বন্যা দুর্গত এলাকায় জরুরি উদ্ধার ও ত্রাণতৎপরতা জোরদারের আহ্বান জানিয়েছে খেলাফত মজলিস। এক যৌথ বিবৃতিতে আমির মাওলানা আব্দুল বাছিত আজাদ ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের বন্যাদুর্গত মানুষের প্রতি সমবেদনা জানিয়ে বলেন, টানা বর্ষণ আর ভারত থেকে আসা পাহাড়ি ঢলে ফেনীর ফুলগাাজী, পরশুরাম ও ছাগলনাইয়া উপজেলা স্বল্প সময়ের ব্যবধানে ডুবে যায়। প্রবল স্রোতের তোড়ে রাস্তাঘাট, ঘরবাড়ি ভেসে যাচ্ছে। সেখানে জরুরি ভিত্তিতে উদ্ধার ও ত্রাণতৎপরতা চালানো দরকার।
ইসলামী আন্দোলন বাংলাদেশ : দলে আমির মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই বলেছেন, ফেনী, নোয়াখালী, কুমিল্লা ও লক্ষ্মীপুরসহ এতদঞ্চলে বন্যাপরিস্থিতি যে ভয়াবহ আকার ধারণ করেছে, তাতে খুব সহজেই বোঝা যায় পার্শ্ববর্তী দেশ থেকে অন্যায়ভাবে বাঁধ খুলে দিয়ে আমাদের বাংলাদেশের নিম্নাঞ্চলগুলোতে ইতিহাসের ভয়াবহ মানবিক বিপর্যয় সৃষ্টি করা হয়েছে। যা মানবতাবিরোধী অপরাধ। এই অপরাধের বিরুদ্ধে রাষ্ট্রকে বলিষ্ঠভাবে এখনই সোচ্চার হতে হবে।

জমিয়তে উলামায়ে ইসলাম : নেতৃবৃন্দ বলেছেন, শুধু বৃষ্টিজনিত কারণে ফেনী, মৌলভীবাজার ও সিলেটসহ দেশের বিভিন্ন অঞ্চলে হঠাৎ এ রকম বন্যাপরিস্থিতি তৈরি হওয়ার কথা নয়। নিশ্চয়ই এর পেছেন বিভিন্ন নদনদীর বাংলাদেশমুখী গেটগুলো খুলে দেওয়াসহ ভারতের নানা ধরনের কারসাজি ও দুরভিসন্ধি আছে বলে পর্যবেকদের অভিমত। ছাত্রজনতার সফল গণ-অভ্যুত্থানপরবর্তী বাংলাদেশকে যেকোনো সুযোগে বেকায়দায় ফেলে পতিত সৈরাচার সরকারকে সুবিধা দিতে ভারত এমন আচরণ করে থাকতে পারে বলে অনেকই ধারণা করছেন।
হেফাজত : ফেনী লক্ষ্মীপুরে বন্যাদুর্গত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব কারানির্যাতিত আলেম মাওলানা সাখাওয়াত হোসাইন রাজি। গতকাল মেঘনা উপজেলার ওলামায়ে কেরাম ও মাদরাসার ছাত্রদের সমন্বয়ে ঘটিত মেঘনা ওলামা-ত্বলাবা ঐক্য পরিষদের উদ্যোগে মেঘনা উপজেলার মানিকারচর মাহাদুল কুরআন মাদরাসায় অনুষ্ঠিত ওলামা সম্মেলন তিনি এ কথা বলেন।

ছাত্রশিবির : ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারী বর্ষণের কারণে দেশের বিভিন্ন জেলায় ভয়াবহ বন্যাকবলিত মানুষের পাশে দাঁড়ানোর জন্য নেতাকর্মী ও সচেতন নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির। এক যৌথ বিবৃতিতে কেন্দ্রীয় সভাপতি মঞ্জরুল ইসলাম ও সেক্রেটারি জেনারেল জাহিদুল ইসলাম বলেন, ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারী বর্ষণের কারণে দেশের কয়েকটি জেলায় ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। বন্যার ফলে প্রধান প্রধান নদীগুলোতে ভাঙন দেখা দিয়েছে। লাখ লাখ মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। এ অবস্থায় বন্যাকবলিত মানুষের পাশে দাঁড়ানো অতিব জরুরি হয়ে পড়েছে। আমরা অন্তর্বর্তীকালীন সরকার, ছাত্রশিবিরের সর্বস্তরের জনশক্তি ও সচেতন নাগরিকদের বন্যার্ত মানুষের পাশে দাঁড়ানো এবং সার্বিক সহযোগিতা করার আহ্বান জানাচ্ছি।


আরো সংবাদ



premium cement