২২ আগস্ট ২০২৪, ৭ ভাদ্র ১৪৩১, ১৬ সফর ১৪৪৬
`

শপথ নিলেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা

-

নেপালের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন খড়গা প্রসাদ শর্মা ওলি। স্থানীয় সময় সোমবার তিনি শপথ নেন। এর আগে রোববার দেশটির প্রেসিডেন্ট রাম চন্দ্র পাউডেল তাকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা দেন। ৭২ বছর বয়সী কেপি শর্মা দেশটির কমিউনিস্ট পার্টির প্রধান। এবার তার দল মধ্য-বামপন্থী নেপালি কংগ্রেস পার্টির সাথে জোট সরকার গঠন করেছে। এএফপি।
এ নিয়ে চতুর্থবারের মতো নেপালের প্রধানমন্ত্রী হলেন কেপি শর্মা ওলি। প্রেসিডেন্ট রাম চন্দ্র পাউডেলের কাছে শপথ গ্রহণের সময় তিনি বলেন, আমি, কেপি শর্মা ওলি দেশ ও জনগণের নামে অঙ্গীকার করছি যে আমি সংবিধানের প্রতি অনুগত থাকব এবং প্রধানমন্ত্রী হিসেবে আমার দায়িত্ব পালন করব। ২০১৫ সালে প্রথমবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন কেপি শর্মা। তিনি ২০১৮ সালে পুনর্নির্বাচিত হন। এছাড়া ২০২১ সালে দেশটির পার্লামেন্টে অস্থিরতা বিরাজ করলে তাকে স্বল্প সময়ের জন্য প্রধানমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়।
তার পূর্বসূরি এবং প্রাক্তন জোট সরকারের মিত্র পুষ্প কমল দাহাল গত শুক্রবার আস্থা ভোটে হেরে গেছেন। প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের মাত্র ১৮ মাস পরেই তাকে এই পদ থেকে সরে দাঁড়াতে হলো। নেপালের পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে (এইচওআর) আসন রয়েছে ২৭৫টি। কোনো প্রধানমন্ত্রী আস্থাভোটে জিতে ক্ষমতা ধরে রাখতে গেলে প্রয়োজন হয় কমপক্ষে ১৩৮টি ভোট।
গত শুক্রবারের আস্থাভোটে উপস্থিত ২৫৮ আইনপ্রণেতার মধ্য থেকে মাত্র ৬৩টি ভোট পেয়েছেন পুষ্প কমল দহল। তার বিপক্ষে ভোট দিয়েছেন ১৯৪ জন আইনপ্রণেতা। আর একজন ভোটদানে বিরত ছিলেন। ওলির নেতৃত্বেই নব্বইয়ের দশকে নেপালে রাজতন্ত্রের বিরুদ্ধে গেরিলা যুদ্ধ শুরু করে মাওবাদীরা। দীর্ঘ গৃহযুদ্ধ পরিস্থিতির পর দেড় দশক আগে নেপাল থেকে রাজতন্ত্রের অবসান হয়। তারপর থেকেই রাজনৈতিক অস্থিরতার শিকার দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটি।

 


আরো সংবাদ



premium cement
বাংলাদেশের কোটা আন্দোলনই কি কলকাতার ধর্ষণ-হত্যার প্রতিবাদের পথ দেখাচ্ছে নরেন্দ্র মোদি ইউক্রেন সফরের প্রাক্বালে শান্তির আহ্বান জানালেন গাজীপুরে বিটিসিএলের গোডাউনে আগুন ‘চেয়ারটা পড়ে আছে কিন্তু আমার ভাই কবরে শুয়ে আছে’ পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল পাকিস্তানকে দ্রুত গুটিয়ে দেয়ার লক্ষ্যে দ্বিতীয় দিনে মাঠে নামছে বাংলাদেশ ভারত থেকে হাসিনাকে ফেরানো প্রত্যর্পণ চুক্তির আওতায়ও কঠিন রামুতে আওয়ামী লীগ নেতাকে জনতার গণধোলাই যুক্তরাষ্ট্রকে ‘আবার নিরাপদ’ করার অঙ্গীকার ট্রাম্পের হাথুরুসিংহের বিপক্ষে কঠিন সিদ্ধান্ত নিতে যাচ্ছেন ফারুক ভারতের কাছে ব্যাখ্যা দাবি আসিফ মাহমুদের

সকল