০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

বড়লেখায় পাহাড়ি ঢলে ছড়ায় ভাঙ্গন : হুমকিতে ১৫ আদিবাসী পরিবার

-

মৌলভীবাজারের বড়লেখা উপজেলার গজভাগ গ্রামের মনিপুরী এলাকায় মধ্য দিয়ে প্রবাহিত ধলইছড়ার (সরকারি খাল) ভাঙনে হুমকিতে পড়েছে আদিবাসী মনিপুরী ১৫ পরিবারের বাড়িঘর। বাড়িঘর রক্ষায় অনেকে ব্যক্তিগত গাইডওয়াল দিলেও পাহাড়ি ঢলে তা ভেঙে নিয়ে যাচ্ছে। খালের ভূমি চিহ্নিত করে তা উদ্ধার, পরিকল্পিতভাবে খনন ও গাইডওয়াল নির্মাণের দাবি জানিয়েছেন ভোক্তভোগীরা।
জানা গেছে, উপজেলার দক্ষিণভাগ দক্ষিণ ইউনিয়নের গজভাগ গ্রামের মনিপুরী পাড়ায় অনাদিকাল থেকে ২৫-৩০টি আদিবাসী মনিপুরী পরিবার বসবাস করছেন। মনিপুরী পাড়ার মধ্য দিয়ে প্রবাহিত উজান থেকে নেমে আসা ধলইছড়া (সরকারি খাল) এখন ওই পাড়ার ১৫-১৬ পরিবারের জন্য অভিশাপে পরিণত হয়েছে। ভারী বর্ষণ আর পাহাড়ি ঢলের পানিতে খালের পাড়ের বাসিন্দাদের বাড়িঘর হুমকির সম্মুখিন হয়ে পড়েছে। ইতঃপূর্বে ওই খালের নিচু এলাকায় সরকারিভাবে ২০০ মিটার স্থান খনন করা হয়। ভুক্তভোগীদের অভিযোগ অপরিকল্পিতভাবে এই খননকাজ করায় খালের উজানে মারাত্মক ভাঙন দেখা দিচ্ছে। এতে খাল সংলগ্ন কয়েকটি বাড়ি ও ব্যক্তিগত অর্থায়নে নির্মিত গাইডওয়াল হেলে পড়েছে।

সরেজমিনে গেলে ভোক্তভোগী নীলমনি সিংহ, মোদন সিংহ, পরিমোহন সিংহ জানান, পাথারিয়া পাহাড় থেকে ওই খালের উৎপত্তি। অনেক জায়গা খালের ভূমি দখল ও ভরাট হয়ে গেছে। ভারী বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানি সঠিকভাবে প্রবাহিত হতে পারে না। ফলে খালের পাড়ের বাড়িঘর ভেঙে পড়ার উপক্রম দেখা দিয়েছে। ইতঃপূর্বে খানের নিচের এলাকায় কিছু জায়গায় অপরিকল্পিতভাবে খননকাজ করায় ছড়ায় আরো বেশি ভাঙন দেখা দিচ্ছে। নীলমনি সিংহ জানান, বাড়িঘর রক্ষায় তিনি কয়েক লাখ টাকা খরচ করে খালের পাড়ে গাইডওয়াল দিয়েছিলেন। কিন্তু অপরিকল্পিতভাবে খালের আংশিক স্থানে খনন কাজে গাইডওয়াল ভেঙে পাকা বাড়ি হেলে পড়ার উপক্রম হয়েছে। ভোক্তভোগীদের অভিযোগ খালের উজান এলাকা খনন না করে নিচু এলাকা খননে তারা আরো বেশি হুমকিতে পড়েছেন। মনিপুরি পাড়ার ১৫-১৬ পরিবারের বাড়িঘর রক্ষায় দ্রুত পরিকল্পিত উদ্যোগ নেয়ার দাবি জানান।
এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী প্রীতম সিকদার জয় জানান, এলজিইডির মাধ্যমে গাইডওয়াল নির্মাণের কোনো প্রকল্প নেয়া যায় কিনা সরেজমিনে পরিদর্শন করে তিনি তা দেখে ব্যবস্থা নিবেন।


আরো সংবাদ



premium cement
ছাত্র আন্দোলনে শহীদদের স্মরণে চবি শিক্ষার্থীদের লাল ব্যাজ ধারণ সাবেক কাস্টমস কর্মকর্তা আলাউদ্দিনে বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা পেকুয়ায় চিংড়ি ঘেরের পানিতে ডুবে ২ ভাইয়ের মৃত্যু দুর্গাপূজায় নিরাপত্তা ঝুঁকি নেই : স্বরাষ্ট্র উপদেষ্টা মুন্নী সাহার ব্যাংক হিসাব তলব ভারতে রাসূল সা:-কে নিয়ে কটূক্তিকারী পুরোহিত আটক ভারত থেকে এলো ২ লাখ ৩১ হাজার ডিম চলতি মাসে প্রথম ৫ দিনে রেমিট্যান্স এসেছে ৪২৫ মিলিয়ন ডলার খাগড়াছড়িতে সঙ্ঘাত, নৈরাজ্য ও অস্থিতিশীলতার বিরুদ্ধে সম্প্রীতির সমাবেশ অক্টোবরের প্রথম ৫ দিনে রেমিট্যান্স এসেছে ৪২৫ মিলিয়ন ডলার মিরাজে মান বাঁচালো বাংলাদেশ, পায়নি লড়াইয়ের পুঁজি

সকল