০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

কলেজে ভর্তির শেষ ধাপের আবেদন শুরু আজ

-

২০২৪-২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তির শেষ ধাপের আবেদন শুরু হচ্ছে আজ। এর আগে গতকাল রাত ৮টায় দ্বিতীয় ধাপের আবেদনের প্রেক্ষিতে কলেজ পাওয়া শিক্ষার্থীদের নিশ্চয়ন শেষ হয়েছে। আজ মঙ্গলবার এবং আগামীকাল বুধবার তৃতীয় বা শেষ ধাপে আবেদন করতে পারবে কলেজে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীরা।
এদিকে আন্তঃশিক্ষা বোর্ড সূত্র জানিয়েছে, একাদশ শ্রেণীতে ভর্তির জন্য দ্বিতীয় পর্যায়ের আবেদনের ভিত্তিতে নির্বাচিত শিক্ষার্থীদের নির্বাচন নিশ্চায়নের শেষ সময় ছিল গতকাল সোমবার রাত ৮টা পর্যন্ত। এই সময়ের মধ্যে যারা নিশ্চায়ন না করেছেন দ্বিতীয় ধাপ পর্যায়ের তাদের নির্বাচন এবং আবেদন বাতিল হবে এবং তাদেরকে ফিসহ পুনরায় আবেদন করতে হবে।
উল্লেখ্য এর আগে একাদশ শ্রেণীতে ভর্তির দ্বিতীয় ধাপের ফল প্রকাশ করা হয় ৪ জুলাই। দ্বিতীয় ধাপে নির্বাচিতদের ৫-৮ জুলাই রাত ৮টা পর্যন্ত নিশ্চায়ন করতে সময় দেয়া হয়। এরপর ১২ জুলাই দ্বিতীয় মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে। এরপর ৯ ও ১০ জুলাই (আজ ও আগামীকাল) তৃতীয় ধাপে আবেদন নেয়া হবে, যার ফল প্রকাশ করা হবে ১২ জুলাই রাত ৮টায়। তিন ধাপে আবেদনের পর ফল প্রকাশ, নিশ্চায়ন ও মাইগ্রেশন শেষে ১৫ জুলাই থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হবে। চলবে ২৫ জুলাই পর্যন্ত। ভর্তি কার্যক্রম শেষে আগামী ৩০ জুলাই সারা দেশে একসাথে একাদশ শ্রেণীতে ক্লাস শুরু হবে।
এর আগে, গত ২৬ মে শুরু হয়ে ১৩ জুন একাদশ শ্রেণীতে ভর্তির প্রথম ধাপে আবেদন প্রক্রিয়া শেষ হয়। চলতি বছর এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষায় ১১টি শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ছিল ২০ লাখ ১৩ হাজার ৫৯৭ জন। এর মধ্যে পাস করেছে ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন। সারা দেশে একাদশ শ্রেণীতে ভর্তিযোগ্য আসন আছে ২৫ লাখের মতো।

 


আরো সংবাদ



premium cement
পেকুয়ায় চিংড়ি ঘেরের পানিতে ডুবে ২ ভাইয়ের মৃত্যু দুর্গাপূজায় নিরাপত্তা ঝুঁকি নেই : স্বরাষ্ট্র উপদেষ্টা মুন্নী সাহার ব্যাংক হিসাব তলব ভারতে রাসূল সা:-কে নিয়ে কটূক্তিকারী পুরোহিত আটক ভারত থেকে এলো ২ লাখ ৩১ হাজার ডিম চলতি মাসে প্রথম ৫ দিনে রেমিট্যান্স এসেছে ৪২৫ মিলিয়ন ডলার খাগড়াছড়িতে সঙ্ঘাত, নৈরাজ্য ও অস্থিতিশীলতার বিরুদ্ধে সম্প্রীতির সমাবেশ অক্টোবরের প্রথম ৫ দিনে রেমিট্যান্স এসেছে ৪২৫ মিলিয়ন ডলার মিরাজে মান বাঁচালো বাংলাদেশ, পায়নি লড়াইয়ের পুঁজি যুক্তরাষ্ট্রে ফের ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীর গায়ে আগুন দিয়ে আত্মহননের চেষ্টা মহাদেবপুরে সড়ক দুর্ঘটনায় ২ শিক্ষার্থী নিহত

সকল