০৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১,
`

আগস্টে জিরানি-মান্ডাসহ ৪ খালের চূড়ান্ত সীমানা নির্ধারণ : মেয়র তাপস

-

আগামী আগস্ট মাস থেকে জিরানি, মান্ডা, শ্যামপুর ও কালুনগর খালের চূড়ান্ত সীমানা নির্ধারণ ও দখলমুক্তি কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। গতকাল বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সম্মেলন কক্ষে আয়োজিত ‘ঢাকার জলাবদ্ধতা নিরসন ও নান্দনিক পরিবেশ সৃষ্টিতে খাল পুনরুদ্ধারের ভূমিকা’ শীর্ষক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান।
ডিএসসিসি মেয়র বলেন, আমরা যে খালগুলো ওয়াসার কাছ থেকে পেয়েছি তার মধ্যে জিরানি, মান্ডা, শ্যামপুর ও কালুনগর খাল অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই চারটি খাল নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একনেকে আমাদের একটি প্রকল্প অনুমোদন দিয়েছেন।
জলাবদ্ধতা নিরসনে বিগত চার বছরে গৃহীত ও বাস্তবায়িত নানা উদ্যোগ তুলে ধরে মেয়র বলেন, মুষলধারে বৃষ্টি হওয়ার পর যেসব জায়গায় আধা ঘণ্টার বেশি বৃষ্টির পানি জমা থাকে সেসব জায়গা ও স্থানকে জলাবদ্ধ বলে আমরা চিহ্নিত করছি। ২০২০ সালের পর থেকে আমরা এ রকম ১৬১টি জায়গা-স্থান চিহ্নিত করেছি এবং ইতোমধ্যে ১৩৬টি জায়গা ও স্থানে আমরা অবকাঠামো উন্নয়নে করে জলাবদ্ধতা নিরসন করতে সক্ষম হয়েছি। বাকি জায়গাগুলোতে কাজ চলমান রয়েছে।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত। মূল প্রবন্ধ উপস্থাপন করেন, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) সভাপতি ড. আদিল মুহাম্মদ খান। এ ছাড়া বিআইপির সাধারণ সম্পাদক শেখ মুহম্মদ মেহেদী আহসান, দক্ষিণ সিটির ১৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ নজরুল ইসলাম, ২১ নম্বর ওয়ার্ডের মোহাম্মদ আসাদুজ্জামান আসাদ, সংরক্ষিত আসনের নারগীস মাহতাব প্রমুখ উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement
‘ইলিশ রক্ষায় আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে’ রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পেলে শিক্ষাব্যবস্থার বৈষম্য দূর করা হবে : অধ্যাপক মুজিবুর রহমান নারায়ণগঞ্জের বিভিন্ন স্থানে জলাবদ্ধতা ইরানের যেসব স্থাপনায় হামলা করতে ইসরাইলকে নিষেধ করলেন বাইডেন প্রধান উপদেষ্টার সাথে সংলাপে যেসব বিষয় তুলে ধরেছে বিএনপি হালুয়াঘাটে আকস্মিক বন্যায় হাজারো পরিবার ক্ষতিগ্রস্ত বদরুদ্দোজা চৌধুরীর মৃত্যুতে ড. ইউনূসের শোক ধোবাউড়া উপজেলায় আকস্মিক বন্যা তাঁত শিল্পের বিনিয়োগকারীদের সহায়তা করবে সরকার : বস্ত্র ও পাট উপদেষ্টা নাশকতার মামলায় ছাতকে আ’লীগ নেতা গ্রেফতার হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহর সম্ভাব্য উত্তরসূরী হাশেম সাফিউদ্দিন নিহত!

সকল