২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

চেচনিয়া-আফগানের চেয়েও ইউক্রেনে বেশি ক্ষতি রাশিয়ার : জেলেনস্কি

-

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করেছেন, সিরিয়া, চেচনিয়া ও আফগানিস্তানের চেয়ে বেশি রুশ সেনা ইউক্রেনে হতাহত হয়েছে। বুধবার রাতে এক ভিডিও বক্তব্যে এই দাবি করেন তিনি। রাশিয়ানদের উদ্দেশে জেলেনস্কি বলেন, ইউক্রেনে রুশ সেনারা এমন ক্ষয়ক্ষতির মুখোমুখি হয়েছে যে, সিরিয়া, চেচনিয়া বা আফগানিস্তানে সোভিয়েত সেনাদের তেমনটা হয়নি। এই বার্তা অনেক রাশিয়ানের শোনার কথা নয়, কারণ সেখানে যুদ্ধসংক্রান্ত তথ্য খুব কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হয়।
জেলেনস্কি রুশ সেনাদের ক্ষয়ক্ষতির এ ধারণা কিসের ভিত্তিতে করেছেন তা অপরিষ্কার। তবে মার্কিন গোয়েন্দারা ধারণা করছেন সাত হাজারেরও বেশি রুশ সেনা ইউক্রেন অভিযানে নিহত হয়েছেন। বিভিন্ন হিসাব অনুযায়ী ১৯৭৯-৮৯ সালে আফগানিস্তানে প্রায় ১৫ হাজার সোভিয়েত সেনা নিহত হয়েছিল। চেচনিয়ায় অন্তত ১৩ হাজার এবং সিরিয়ায় কয়েক শ’ রুশ সেনা নিহত হয়েছিল। উল্লেখ্য, বৃহস্পতিবার ইউক্রেনে রাশিয়ার অভিযানের ২২তম দিন চলছে।
এর আগে গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের নির্দেশের পর ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়ান সেনারা। এ অভিযানের অংশ হিসেবে স্থল, আকাশ ও জলপথে ইউক্রেনে হামলা চালানো হচ্ছে। অভিযান শুরুর পর ইউক্রেনের সেনাবাহিনীও প্রতিরোধের চেষ্টা চালাচ্ছে। এতে দুই পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘাত চলছে। এ ছাড়া ইউক্রেনে হামলার প্রতিক্রিয়ায় পাশ্চাত্যের বেশ কয়েকটি দেশ মস্কোর ওপর নানা ধরনের নিষেধাজ্ঞা দিচ্ছে।


আরো সংবাদ



premium cement
উন্নয়নের নামে দুর্নীতির মহোৎসবে মেতে ছিল আ’লীগ : হামিদুর রহমান আজাদ রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ২৯ সেপ্টেম্বর থেকে ক্লাস শুরু ভিসি নিয়োগের দাবিতে ইবি’র মহাসড়ক অবরোধ তিন পার্বত্য জেলায় সংঘর্ষ নিয়ে যা জানালো আইএসপিআর দেশের বিরুদ্ধে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত থাকতে হবে : নূরুল ইসলাম বুলবুল সাবেক কৃষিমন্ত্রীসহ শ্রীমঙ্গল আ’লীগ নেতাদের বিরুদ্ধে ২ মামলা বাংলাদেশের বিপক্ষে ৩০৮ রানের লিড ভারতের হাসিনার দৃষ্টান্তমূলক বিচার করতে হবে যাতে আর কেউ ফ্যাসিবাদী না হয় : রিজভী বানিয়াচংয়ে দানবক্সের টাকা নেয়াকে কেন্দ্র করে সংঘর্ষ, আহত অর্ধশতাধিক আইনের শাসন এবং মানবাধিকার প্রতিষ্ঠা করতে হলে রাসূলের সা. আদর্শ অনুসরণ করতে হবে দেবীগঞ্জে সড়ক দুর্ঘটনায় চতুর্থ শ্রেণির শিক্ষার্থী নিহত

সকল