২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সিলেটে পর্যটনশিল্পে ৬ হাজার কোটি টাকার ক্ষতি

-

করোনায় নিঃস্ব করে দিয়েছে পর্যটনশিল্পে বিনিয়োগকারী অনেককেই। সিলেট অঞ্চলে গত দুই বছরে এই খাতে ক্ষতির পরিমাণ প্রায় ছয় হাজার কোটি টাকা বলে দাবি করেছেন পর্যটন সংশ্লিষ্টরা। তবে করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় স্বস্তি ফেরার পাশাপাশি আশার আলো দেখছেন তারা।
জানা যায়, সিলেট বিভাগে পর্যটন কেন্দ্র করে ৫০০-এর বেশি হোটেল, মোটেল, রিসোর্ট ও রেস্টহাউজ গড়ে উঠেছে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে বারবার ধাক্কা খাচ্ছে পর্যটনশিল্প। এ শিল্পকে ঘুরে দাঁড়াতে হলে আবার নতুন করে সাজাতে হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
পর্যটনশিল্পের ওপর করোনাকালীন সরকারি বিধিনিষেধ তুলে দেয়ার সাথে সাথে পর্যটকদের ঢল নামতে শুরু করেছে সিলেটের বিভিন্ন স্থানে। দীর্ঘ ঘরবন্দি জীবন থেকে স্বস্তি পেতে পর্যটকরা ছুটছেন মনোরম সৌন্দর্য উপভোগ করতে।
এক দর্শনার্থী জানান, বাসায় থেকে একধরনের মানসিক প্রেসার হয়ে যাচ্ছে। এর জন্য পর্যটনকেন্দ্রগুলো খুলে দেয়া উচিত। একঘেয়ে জীবনে অতিষ্ঠ হয়ে সুদূর নারায়ণগঞ্জ থেকে এখানে ঘুরতে এসেছি।
পর্যটন খাতের ক্ষতির কথা জানিয়ে সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহ-সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ বলেন, জাতিসঙ্ঘের একটি প্রতিবেদন অনুযায়ী, প্রায় ৪ ট্রিলিয়ন ডলার বিশ্বব্যাপী ক্ষতি হয়েছে। বাংলাদেশে পাঁচ থেকে ছয় হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে। আশা করি, এখন এটি কাটিয়ে ওঠার সময় এসেছে।


আরো সংবাদ



premium cement
শিক্ষা ও গণমাধ্যমসহ বেশ কিছু সংস্কার কমিশনের পরিকল্পনা রয়েছে : নাহিদ ইসলাম ঢাবিতে গণপিটুনিতে নিহত তোফাজ্জলের দাফন সম্পন্ন, বিচার দাবি বাংলাদেশে ‘অলিগার্ক’দের শিল্প কারখানার ভবিষ্যৎ কী দৌলতদিয়ায় ২৬টি অটোরিকশাসহ চোর চক্রের প্রধান গ্রেফতার ‘জামায়াতে ইসলামী বাংলাদেশকে একটি কল্যাণ রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে চায়’ ফিলিস্তিনি নারীদের ধর্ষণের জন্য ইসরাইলে কারাগার! অতিরিক্ত ডিআইজি মশিউর ৭ দিনের রিমান্ডে ভারতে ‘এক দেশ, এক ভোট’ প্রস্তাব নিয়ে কেন এত বিতর্ক তিন পার্বত্য জেলার পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, শান্ত থাকার আহ্বান ১৪৯ রানে অলআউট বাংলাদেশ ভারতের মাটিতে ইতিহাস লিখলেন হাসান মাহমুদ

সকল