২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

নাশকতার মামলায় বিএনপির ৪ নেতাকর্মীর দুই বছরের কারাদণ্ড

-

রাজধানীর বাড্ডা থানায় দায়ের করা নাশকতার মামলায় বিএনপির ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক কমিটির সদস্য জাহাঙ্গীর মোল্লাসহ চারজনকে দুই বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। কারাদণ্ডপ্রাপ্ত অন্য আসামিরা হলেন বিএনপি নেতা ইসমাইল হোসেন, আবু বক্কর সিদ্দিক ও মো: বাচ্চু। অভিযোগ প্রমাণিত না হওয়ায় বিএনপির অপর ৩১ নেতাকর্মীকে খালাস দিয়েছেন আদালত। গতকাল ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হাসিবুল হক এ রায় দেন। রায় ঘোষণার সময় আসামিরা পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।
দণ্ডবিধির ১৪৩ ও ৪২৭ ধারায় তাদের ছয় মাস করে সশ্রম এবং ৩৫৩ ধারায় আরো এক বছরের সশ্রম কারাদণ্ড দেন আদালত। সাজা একটির পর একটি কার্যকর হবে বলে আদেশে উল্লেখ করেন বিচারক। সেক্ষেত্রে তাদের দুই বছর কারাভোগ করতে হবে বলে আইনজীবীরা জানিয়েছেন।
রাষ্ট্রপক্ষের আইনজীবী এম মনিরুজ্জামান মনির বলেন, দণ্ডিত চার আসামি জামিনে ছিলেন। এদিন তারা আদালতে না এসে সময় আবেদন করেন। আদালত সময় আবেদন নামঞ্জুর করে রায় ঘোষণা করেন। আসামিদের বিরুদ্ধে সাজা পরোয়ানাসহ গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।
খালাস পাওয়া ৩১ আসামি হলেন- কামরুজ্জামান ওরফে স্বপন, আ. মান্নান, শরীফুল, দীপন কুমার দাস ওরফে টাইগার মেম্বার, হারুন অর রশিদ, রেফায়েত উল্লাহ ওরফে রেফতুল আলম, এমদাদুল হক এমদাদ, দেলোয়ার হোসেন, সাইফুল ইসলাম, আ: মতিন, সৈয়দ আসিফ, আফজাল, রুবেল হোসেন, আবুল হোসেন, আবিদ হোসেন তুষার, অলিউর রহমান দিপু, এজিএম শামসুল হক, বদরুজ্জামান, মেজবাহ উদ্দিন, কাজল দাস, মনু, আবদুল্লাহ আল মামুন, মাসুদ, নুরুল আমিন, জোনায়েত হোসেন, শাহজাহান মোল্লা, হারুন অর রশিদ, মতিউর রহমান, কামাল হোসেন ও মাজহারুল ইসলাম।
২০১৩ সালের ২৮ অক্টোবর বিএনপির ডাকা হরতাল অবরোধ চলাকালে রাজধানীর বাড্ডা এলাকায় পুলিশকে হত্যার উদ্দেশে ককটেল বিস্ফোরণ ও পুলিশের কর্তব্যকাজে বাধা দেন আসামিরা। এ ঘটনায় আসামিদের বিরুদ্ধে বাড্ডা থানায় মামলা করে পুলিশ। মামলার তদন্ত শেষে ৩৫ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করে পুলিশ। পরবর্তীতে আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করা হয়। মামলার বিচার চলাকালে আদালত ১৪ জন সাক্ষীর মধ্যে ১৩ জনের সাক্ষ্যগ্রহণ করেন।

 


আরো সংবাদ



premium cement