২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সিএইচসিপিদের চাকরি স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট আইনে ব্যবস্থা নেয়ার নির্দেশ

-

কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) পদের চাকরি জাতীয়করণের বিষয়ে হাইকোর্টের আদেশ সংশোধন করে দিয়েছেন আপিল বিভাগ। আদালত সিএইচসিপিদের চাকরি রাজস্ব খাতে স্থানান্তরে হাইকোর্টের রায় সংশোধন করে তাদের চাকরি কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন। গতকাল প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগের বেঞ্চ এ বিষয়ে করা আবেদনের শুনানি করে সিএইচসিপিদের চাকরি রাজস্ব খাতে স্থানান্তরে হাইকোর্টের রায় সংশোধন করে রাষ্ট্রপক্ষের আপিল নিষ্পত্তি করেন।
এর আগে গত ২৭ ফেব্রুয়ারি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপিলের চূড়ান্ত শুনানি শেষে রোববার রায়ের জন্য দিন ধার্য রেখেছিলেন আপিল বিভাগ। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। অন্য দিকে রিটকারীদের পক্ষে ছিলেন মইনুল হোসেন, রোকন উদ্দিন মাহমুদ, প্রবীর নিয়োগী ও মো: খুরশীদ আলম খান।
আদেশের বিষয়ে আইনজীবী মো: খুরশীদ আলম খান বলেন, সিএইচসিপিদের চাকরি রাজস্ব খাতে স্থানান্তরে হাইকোর্টের আদেশ সংশোধন করে রাষ্ট্রপক্ষের আপিল নিষ্পত্তি করে দিয়েছেন আদালত। আপিল বিভাগ সিএইচসিপিদের চাকরির ক্ষেত্রে দকমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট আইন, ২০১৮ অনুযায়ী ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।
এ বিষয়ে রিটকারীদের পক্ষের আরেক আইনজীবী প্রবীর নিয়োগী বলেন, আদালত হাইকোর্টের আদেশ মোডিফাই করে রাষ্ট্রপক্ষের আপিল নিষ্পত্তি করে দিয়েছেন।
এ মামলার বিবরণ থেকে জানা গেছে, ২০১৭ সালে কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডারদের চাকরি রাজস্ব খাতে স্থানান্তর চেয়ে সহিদুল ইসলাম, কামাল সরকার, জাহিদুল ইসলামসহ ১০ জন সিএইচসিপি রিট করেন। শুনানি শেষে একই বছরের ২২ মার্চ বিচারপতি আশফাকুল ইসলাম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ আবেদনকারী ১০ জন সিএইচসিপির চাকরি রাজস্ব খাতে স্থানান্তরের নির্দেশ দিয়ে রায় ঘোষণা করেন। এরপর একইভাবে ২০১৭ ও ২০১৮ সালে হাইকোর্টে ৭৬টি রিট দায়ের করেন দেশের বিভিন্ন জেলার কয়েক হাজার সিএইচসিপি।


আরো সংবাদ



premium cement