২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ইসি নয়, নির্বাচনকালীন সরকারই প্রধান এজেন্ডা : রব

-

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, নির্বাচন কমিশন (ইসি) সরকারের ক্ষমতার বৈধতা দেয়ার উপায় হিসেবে ব্যবহৃত হতে পারে না। জনগণের ভোটাধিকার সুরক্ষা ও অবাধ সুষ্ঠু নির্বাচনের জন্য কমিশন নয়, মূল বিষয় হচ্ছে নির্বাচনকালীন সরকার। নির্বাচনকালীন সরকারের মূল এজেন্ডাকে পাশ কাটিয়ে বিদ্যমান সঙ্কটের সমাধান করা যাবে না। জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) উদ্যোগে কাজী আরেফ আহম্মেদসহ জেএসডির মরহুম ও শহীদ নেতাকর্মীদের স্মরণে আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে আ স ম আবদুর রব এসব কথা বলেন।
রব বলেন, বর্তমান সরকারকে ক্ষমতায় রেখে গঠিত যেকোনো নির্বাচন কমিশনই হবে হুদা কমিশনের নামান্তর। নির্বাচন কমিশনের মতো সাংবিধানিক প্রতিষ্ঠান গণতন্ত্র ও ভোটাধিকারের জন্য অবশ্যই প্রয়োজন। বর্তমান দলীয় সরকার ক্ষমতায় রেখে কোনো নির্বাচন কমিশনই তাদের ওপর অর্পিত সাংবিধানিক দায়িত্ব পালন করতে পারবে না। গত এক দশকে নির্বাচন কমিশনের কার্যকলাপ জনমানসের আকাক্সক্ষার প্রতিফলনে কোনো ভূমিকাই রাখতে পারেনি; বরং চরম ব্যর্থতা ও কলঙ্কের বোঝা মাথায় নিয়ে কমিশনকে বিদায় নিতে হয়েছে। ভোটাধিকার, নির্বাচন ও জনগণের অভিপ্রায়ের প্রতিফলনে নির্বাচনকালীন সরকার গঠন প্রক্রিয়া নিয়ে আলোচনা শুরু করতে হবে। মনে রাখতে হবে, রাষ্ট্রীয় সংস্কার ও নিরপেক্ষ নির্বাচন একই সূত্রে গাঁথা।
তিনি বলেন, ঔপনিবেশিক শাসনব্যবস্থা উচ্ছেদের মাধ্যমে শ্রম, কর্ম ও পেশার অংশীদারিত্ব ভিত্তিক রাজনৈতিক ব্যবস্থা প্রবর্তনের মধ্য দিয়েই দেশবাসীর আকাক্সক্ষা বাস্তবায়নের পথ প্রশস্ত হবে এবং কাজী আরেফসহ নেতাকর্মীদের আত্মত্যাগ স্মরণীয় হয়ে থাকবে।
জেএসডি কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত স্মরণসভায় সভায় সভাপতিত্ব করেন মো: সিরাজ মিয়া। আরো বক্তব্য রাখেন অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার, শহীদউদ্দিন মাহমুদ স্বপন, কামাল উদ্দিন পাটোয়ারী, অ্যাডভোকেট সৈয়দ চৌধুরী, আবদুল্লাহ তারেক, এস এম সামছুল আলম নিক্সন, মোশাররফ হোসেন মন্টু, তৌফিক উজ জামান পীরাচা প্রমুখ।


আরো সংবাদ



premium cement
তোফাজ্জল হত্যা : ঢাবির ৬ শিক্ষার্থীর দায় স্বীকার কুমিল্লা-১০ বিনির্মাণে আমাদেরকে কাজ করতে হবে : ইয়াছিন আরাফাত চুয়াডাঙ্গায় মাদক কারবারে বাধা দেয়ায় ৪ জনকে কুপিয়ে জখম সুইসাইড নোটে ঋণের কথা লিখে বিমানকর্মকর্তার আত্মহত্যা যুক্তরাষ্ট্রে স্বর্ণের দাম রেকর্ড ২৬০৯ ডলার ছাড়িয়েছে আলেমদের সাথে জুলুম করার কারণে আ’লীগের এই পরিণতি হয়েছে : আব্দুল হালিম এক বছরের মধ্যে লেবাননে সবচেয়ে ভয়াবহ বিমান হামলা ইসরাইলের ৭২ ঘণ্টার মধ্যে লঘুচাপ সৃষ্টির আভাস ঢাবিতে ‘দলীয় রাজনীতি’ বন্ধ হলে সমন্বয়করা কি কার্যক্রম চালাতে পারবে? শৈলকুপায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত খাগড়াছড়ি ও রাঙ্গামাটিতে পাহাড়ি-বাঙালি সংঘর্ষের বিষয়ে যা জানা যাচ্ছে

সকল