২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

গ্রহণযোগ্য নির্বাচনের জন্য প্রয়োজন নিরপেক্ষ সরকার : মুসলিম লীগ

-

সার্চ কমিটির মাধ্যমে ইসি গঠনের জন্য তড়িঘড়ি যে আইন করা হয়েছে তা স্বচ্ছতার পরিবর্তে নির্বাচন কমিশনারদেরকে আরো বিতর্কিত করবে। পাশাপাশি বিভিন্ন দল ও সংস্থার পক্ষ থেকে প্রস্তাবিত নামের বিষয়টি বিশিষ্ট নাগরিকদেরকে দলীয় সমর্থক হিসেবে চিহ্নিত করে তাদেরকে বিব্রত ও জনগণকে বিভ্রান্ত করবে। ইতঃপূর্বে সার্চ কমিটির মাধ্যমে গঠিত দু’টি নির্বাচন কমিশন ব্যর্থ ও চরমভাবে বিতর্কিত হয়েছে। এ জন্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্য সার্চ কমিটির কাছে নাম প্রস্তাবের বিষয়টি থেকে বাংলাদেশ মুসলিম লীগ বিরত থাকার সিদ্ধান্ত গ্রহণ করেছে। বাংলাদেশ মুসলিম লীগ সভাপতি অ্যাডভোকেট বদরুদ্দোজা সুজা ও মহাসচিব কাজী আবুল খায়ের সার্চ কমিটির কাছে নাম প্রস্তাবের বিষয়ে দলের অবস্থান স্পষ্ট করার লক্ষ্যে গতকাল এক যুক্ত বিবৃতিতে উপরোক্ত মন্তব্য করেন।
নেতৃদ্বয় আরো বলেন, অর্জিত বাস্তব অভিজ্ঞতা থেকে মুসলিম লীগ বিশ্বাস করে, সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন করার স্বার্থে নির্বাচন কমিশনারগণের সর্বোচ্চ অভিজ্ঞতা, দক্ষতা এবং তর্কাতীত সততা থাকা আবশ্যক। কিন্তু ভোট সংশ্লিষ্ট বেশির ভাগ দায়িত্ব পালন করেন রাষ্ট্রীয় কর্মকর্তা ও কর্মচারীগণ যারা ফলাফলের ব্যাপারে সরকারের গোপন চাহিদা, আগ্রহ বা নির্দেশকে অধিকতর পালনীয় ও গুরুত্ব দিতে বাধ্য হন।
দলীয় সরকারের অধীনেও বিতর্কমুক্ত নির্বাচন সম্ভব তা মুসলিম লীগ সরকার প্রমাণ করে গেছে কিন্তু স্বাধীনতা পরবর্তীতে অন্য কোনো দল এই ধারাবাহিকতা অনুকরণ বা অনুসরণ করেনি। ফলাফল দলীয় সরকারের অধীনে বাংলাদেশে অনুষ্ঠিত প্রতিটি নির্বাচন সরকারি হস্তক্ষেপের জন্য প্রশ্নবিদ্ধ হয়েছে।
এ ধরনের নির্বাচনগুলোর অবিশ্বাস্য ও তিক্ত অভিজ্ঞতা থেকে আমরা মনে করি, অবাধ, সুষ্ঠু ও প্রভাবমুক্ত নির্বাচনের অনুকূলে জনগণের হারানো আস্থা ফিরিয়ে আনতে দলনিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচন সম্পন্ন করতে হবে। নিরপেক্ষ ও নৈতিকতার অধিকারী সরকারই গ্রহণযোগ্য নির্বাচনের মুখ্য বিষয় নির্বাচন কমিশন নয়। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
রাজধানীতে সংঘর্ষে ২ যুবক নিহত জাতিসঙ্ঘে বাংলাদেশের গণঅভ্যুত্থানের বীরত্বগাথা তুলে ধরবেন ড. ইউনূস কুড়িগ্রামের উলিপুরে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু তোফাজ্জল হত্যা : ঢাবির ৬ শিক্ষার্থীর দায় স্বীকার কুমিল্লা-১০ বিনির্মাণে আমাদেরকে কাজ করতে হবে : ইয়াছিন আরাফাত উন্নয়নের নামে দুর্নীতির মহোৎসবে মেতেছিল আ’লীগ : হামিদ আজাদ ভাইকে হত্যা করাতে ১৪ মাসের ষড়যন্ত্র ভান্ডালজুড়ি শোধনাগার প্রকল্পের কাজ শেষ পর্যায়ে ঢাবি ও জাবিতে পিটিয়ে হত্যার প্রতিবাদে খুলনায় শিক্ষার্থীদের মানববন্ধন নিরাপত্তাহীনতায় ভুগছেন সাংবাদিক রনো ও তার পরিবার চট্টগ্রাম পানগাঁও নৌরুট জনপ্রিয় করার উদ্যোগ

সকল