২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ঢাবির ক-ঘ ইউনিটের ফাঁকা আসন পুরনের দাবিতে ভিসিকে স্মারকলিপি প্রদান

-

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ক ও ঘ ইউনিটের খালি আসন পুরনের দাবিতে ভিসিকে স্মারকলিপি প্রদান করেছে ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা।
গতকাল দুপুর ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো: আখরুজ্জামানকে স্মারকলিপি দেন তারা। এ সময় বিভিন্ন জেলা থেকে আগত ভর্তিচ্ছু শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। স্মারকলিপি দেয়া শেষে রাজু ভাস্কর্যের সামনে মানববন্ধন করেন।
স্মারকলিপিতে শিক্ষাথীরা উল্লেখ করেন, গত ৬ জানুয়ারি ভর্তি কার্যক্রম শেষ হওয়ার পর ক ও ঘ-ইউনিটের বিভিন্ন বিভাগ থেকে অনেক শিক্ষার্থী তাদের ভর্তি বাতিল করে অন্যান্য বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে। যার যথোপযুক্ত প্রমাণ আমাদের কাছে রয়েছে। কিন্তু এই ফাঁকা হওয়া আসনগুলো পূরণ করার কথা কর্তৃপক্ষকে জিজ্ঞেস করা হলে তারা বলেছেন, এসব ইউনিটে আর কোনো ভর্তি কার্যক্রম চলবে না। ফাঁকা সিটগুলো ফাঁকাই থাকবে। অথচ ‘গ ও খ-ইউনিটে’ খালি আসন পূরণ করার জন্য ইতোমধ্যে নোটিশ প্রদান করা হয়েছে। গত ৫ ডিসেম্বর ৬০০০ সিরিয়াল পর্যন্ত শিক্ষার্থীদের ডাকা হয়েছে। একইভাবে এ বছর ‘ঘ’ ইউনিটে ১৫২৭ মেধাক্রম পর্যন্ত বিষয় বরাদ্দ পাওয়া অনেক শিক্ষার্থী ভর্তি না হওয়ায় এবং পরে ভর্তি বাতিল করায় আসন খালি থাকা সত্ত্বেও অপেক্ষমাণ তালিকা থেকে শিক্ষার্থী ভর্তি করার জন্য সাক্ষাৎকার নেয়া হচ্ছে না। গত ২২ জানুয়ারি দ্বিতীয় ভাইবায় বিজ্ঞান বিভাগের ১৫২৭ পর্যন্ত সাবজেক্ট শেষ হয়ে যাওয়ার কারণে কারো ভাইবা নেয়নি, ঠিক তেমনি বাণিজ্য বিভাগের ক্ষেত্রে ৭০৩ থেকে ১২০০ পর্যন্ত ডেকেছিল। কিন্তু ভাইবার দিন ১১১০ পর্যন্ত সাবজেক্ট শেষ হয়ে যাওয়ার পর আর কারো ভাইবা নেয়নি।
স্মারকলিপিতে আরো বলা হয়, আমাদের এসআইএফ ফর্ম জমা নেয়া হয়েছে এই জন্য যে, ভর্তি কার্যক্রম শেষ হওয়ার পর আসন খালি থাকা সাপেক্ষে অপেক্ষমাণ শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে। কিন্তু হঠাৎ করে আসন খালি রাখার সিদ্ধান্ত আমাদের ওপর চাপিয়ে দেয়া হচ্ছে। যে কারণে আমরা চরম হতাশা আর সিদ্ধান্তহীনতায় ভুগছি। বিগত বছরগুলোতে লক্ষ্য করলে দেখা যাবে বিশ্ববিদ্যালয় এর সবগুলো ইউনিটে আসন পূরণ না হওয়া পর্যন্ত অপেক্ষমাণ তালিকা থেকে শিক্ষার্থীদের ভর্তি করানো হয়েছে। এই প্রক্রিয়া লক্ষ্য করেই আমরা অনেক শিক্ষার্থী আশায় ছিলাম। ফলে অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হইনি। এমতাবস্থায় আমরা অপেক্ষমাণ শিক্ষার্থীরা একটা দিশেহারা অবস্থায় পড়েছি। কোথাও ভর্তি হতে না পারায় চরম হতাশা আর সিদ্ধান্তহীনতা অনেক শিক্ষার্থীর মনে আত্মহননের প্ররোচনা দিচ্ছে।


আরো সংবাদ



premium cement
কুমিল্লা-১০ বিনির্মাণে আমাদেরকে কাজ করতে হবে : ইয়াছিন আরাফাত চুয়াডাঙ্গায় মাদক কারবারে বাধা দেয়ায় ৪ জনকে কুপিয়ে জখম সুইসাইড নোটে ঋণের কথা লিখে বিমানকর্মকর্তার আত্মহত্যা যুক্তরাষ্ট্রে স্বর্ণের দাম রেকর্ড ২৬০৯ ডলার ছাড়িয়েছে আলেমদের সাথে জুলুম করার কারণে আ’লীগের এই পরিণতি হয়েছে : আব্দুল হালিম এক বছরের মধ্যে লেবাননে সবচেয়ে ভয়াবহ বিমান হামলা ইসরাইলের ৭২ ঘণ্টার মধ্যে লঘুচাপ সৃষ্টির আভাস ঢাবিতে ‘দলীয় রাজনীতি’ বন্ধ হলে সমন্বয়করা কি কার্যক্রম চালাতে পারবে? শৈলকুপায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত খাগড়াছড়ি ও রাঙ্গামাটিতে পাহাড়ি-বাঙালি সংঘর্ষের বিষয়ে যা জানা যাচ্ছে গভীর ষড়যন্ত্রে মেতে উঠেছে পরাজিত শক্তির দোসররা : মির্জা ফখরুল

সকল