২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ঘ-ইউনিট পুনর্বহালের দাবিতে ছাত্র অধিকার পরিষদের স্মারকলিপি

-

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষায় সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘর ইউনিট বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে ইউনিটটি বহালের দাবিতে ভিসি বরাবর স্মারকলিপি দিয়েছে ছাত্র অধিকার পরিষদ।
গতকাল সোমবার দুপুরে ছাত্র অধিকার পরিষদের কেন্দ্রীয় সভাপতি বিন ইয়ামিন মোল্লার নেতৃত্বে¡ ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামানের সাথে সাক্ষাৎ করে স্মারকলিপি দেন সংগঠনটির নেতাকর্মীরা। এ সময় সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় সভাপতি আখতার হোসেন ও সাধারণ সম্পাদক আকরাম হোসাইনের স্বাক্ষরিত স্মারকলিপিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় দীর্ঘদিন ধরে ‘ঘ’ ইউনিটে পরীক্ষা নিয়ে আসছে। দেশের ভঙ্গুর শিক্ষাব্যবস্থার কারণে দেশের প্রান্তিক পর্যায়ে শহরের সাথে তাল মিলিয়ে মানসম্মত শিক্ষা নিশ্চিত করা সম্ভব হয় না। এ জন্য অনেক শিক্ষার্থী উচ্চ মাধ্যমিকের পর ‘ঘ’ ইউনিটের (বিভাগ পরিবর্তন ইউনিট) মাধ্যমে নিজ নিজ গ্রুপ পরিবর্তনের সুযোগ পায়। বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে হুট করে এই ইউনিট বাতিলের নির্দেশনা দেয়া হলেও এখন পর্যন্ত বিস্তারিত ও পরিষ্কনা নির্দেশনা দেয়া হয়নি।
আমরা মনে করি, ‘ঘ’ ইউনিটের ভর্তিপরীক্ষা বন্ধ করে নিজ নিজ পরীক্ষা নিলে সামাজিক বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা প্রথম বর্ষেই সম্পূর্ণ নতুট বিষয়ের মুখোমুখি হবে,যা তাদের একাডেমিক সফলতার পথে অন্তরায় হয়ে দাঁড়াবে। লাখ লাখ ভর্তিচ্ছু শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই অস্পষ্ট সিদ্ধান্তের কারণে ধোঁয়াশার মধ্যে রয়েছে। অনেকেই ইতোমধ্যে ‘ঘ’ ইউনিটের জন্য প্রস্তুতি নিতে শুরু করেছিল। আমরা মনে করি, শিক্ষার্থীরা কারো হাতের ক্রীড়নক নয়। বিশ্ববিদ্যালয় প্রশাসনের এই বিষয়ে পরিষ্কার ব্যক্তব্য দেয়া উচিত।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘে বাংলাদেশের গণঅভ্যুত্থানের বীরত্বগাথা তুলে ধরবেন ড. ইউনূস কুড়িগ্রামের উলিপুরে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু তোফাজ্জল হত্যা : ঢাবির ৬ শিক্ষার্থীর দায় স্বীকার কুমিল্লা-১০ বিনির্মাণে আমাদেরকে কাজ করতে হবে : ইয়াছিন আরাফাত চুয়াডাঙ্গায় মাদক কারবারে বাধা দেয়ায় ৪ জনকে কুপিয়ে জখম সুইসাইড নোটে ঋণের কথা লিখে বিমানকর্মকর্তার আত্মহত্যা যুক্তরাষ্ট্রে স্বর্ণের দাম রেকর্ড ২৬০৯ ডলার ছাড়িয়েছে আলেমদের সাথে জুলুম করার কারণে আ’লীগের এই পরিণতি হয়েছে : আব্দুল হালিম এক বছরের মধ্যে লেবাননে সবচেয়ে ভয়াবহ বিমান হামলা ইসরাইলের ৭২ ঘণ্টার মধ্যে লঘুচাপ সৃষ্টির আভাস ঢাবিতে ‘দলীয় রাজনীতি’ বন্ধ হলে সমন্বয়করা কি কার্যক্রম চালাতে পারবে?

সকল