২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

করোনার বিধিনিষেধ তুলে দেয়া হবে বোকামি : ডব্লিউএইচও

-

করোনাভাইরাস মহামারীর দুই বছর হয়ে গেছে। এখনও জানা নেই, কবে শেষ হবে এ বিপদ। এ অবস্থায় আমেরিকা-ইউরোপের অনেক দেশ ঘোষণা করেছে, করোনাকে সাথে নিয়েই বাঁচতে হবে। এই যুক্তিতে বিধিনিষেধ তুলে দেয়ার সিদ্ধান্ত নিচ্ছে তারা। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সতর্ক থাকতে বলছে। বিজ্ঞানী ও স্বাস্থ্য কর্মকর্তাদের জন্য আরো কঠিন সময় আসতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।
ডব্লিউএইচওর প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথনের বক্তব্য, এখনো অনেক পথ হাঁটা বাকি। একটি মার্কিন সংবাদ সংস্থাকে দেয়া সাক্ষাৎকারে করোনা নিয়ে চলমান রাজনীতিতে হতাশা প্রকাশ করেছেন সৌম্য। সাধারণ মানুষের মন রাখতে, ভোট-ব্যাংক বাঁচাতে বিধি শিথিল করে দিচ্ছে বহু দেশ। সৌম্য বলেন, ‘দয়া করে বলবেন না, অতিমারী শেষ হয়ে গেছে। সব করোনা-বিধি তুলে দেয়া বোকামি হবে। অন্তত ২০২২ সালের শেষ পর্যন্ত এই সব বিধি মেনে চলাই উচিত। যেকোনো জায়গায় নতুন ধরন তৈরি হতে পারে। একটু ভুল হলে আবার আমরা সেই গোড়ার জায়গায় চলে যাব। ’
যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য এক-এক করে সব করোনাবিধি তুলে দিচ্ছে। ফেব্রুয়ারি-মার্চ মাসের মধ্যে মাস্ক পরার নিয়মও উঠে যাচ্ছে। যুক্তরাজ্যও জানিয়েছে, দুই সপ্তাহের মধ্যে পুরনো স্বাভাবিক জীবনে ফিরবে তারাও। এ ধরনের পদক্ষেপে মোটেই খুশি নয় ডব্লিউএইচও। কারণ যুক্তরাষ্ট্রে এখনো দৈনিক সংক্রমণ মাত্রাছাড়া। দুই হাজারের বেশি দৈনিক মৃত্যু হচ্ছে এখনো। বিশেষজ্ঞরা বারবার বলে আসছেন, যত বেশি সংক্রমণ ঘটবে, তত বেশি নতুন ধরন তৈরি হওয়ার আশঙ্কা। এ ছাড়া টিকার বৈষম্য নিয়ে উদ্বেগ রয়ে গেছে। যুক্তরাষ্ট্র যখন চতুর্থ ডোজ দেয়ার কথা ভাবতে শুরু করেছে, আফ্রিকা তখনও টিকার প্রশ্নে অন্ধকারে। সৌম্য জানিয়েছেন, ৮৫ শতাংশ আফ্রিকান এখনো প্রথম ডোজই পায়নি।
‘শনাক্তের ৭ গুণ হতে পারে আফ্রিকার কোভিড রোগী’ : আফ্রিকা মহাদেশে কোভিড-১৯ এ আক্রান্তের মোট সংখ্যা সেখানকার দেশগুলোর দেওয়া সরকারি হিসাবের চেয়ে সাত গুণ পর্যন্ত বেশি হতে পারে বলে ধারণা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও)। সংস্থাটির আঞ্চলিক প্রধান ড. মাতশিদসো মোয়েতির ধারণা, মহাদেশটিতে করোনাভাইরাসে মৃত্যুও সরকারি হিসাবের চেয়ে দুই থেকে তিনগুণ বেশি। গত বৃহস্পতিবার অনলাইন মিডিয়া ব্রিফিংয়ে মোয়েতি বলেন, ‘এই মহাদেশে আমাদের নজরদারি সংক্রান্ত সমস্যাগুলোর বিষয়ে আমরা অবগত; উদাহরণস্বরূপ শনাক্তকরণ সরঞ্জাম সরবরাহে সমস্যার কথাও বলা যায়, যার কারণে রোগীর সংখ্যা কম দেখা যাচ্ছে।’
রয়টার্স জানিয়েছে, গত বছরের শেষদিকে দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের ওমিক্রন ধরন শনাক্ত হওয়ার পর বিশ্বজুড়ে নতুন করে আতঙ্ক ছড়িয়ে পড়ে, কিন্তু হাসপাতালগুলোতে আগের মতো চাপ সৃষ্টি না হওয়ায় অতি সংক্রামক এ ধরনটি নিয়ে উদ্বেগ এখন অনেকটাই থিতিয়ে এসেছে। রয়টার্সের কোভিড-১৯ ট্রাকারের তথ্য অনুযায়ী, আফ্রিকায় শনাক্ত রোগীর সংখ্যা অন্তত এক কোটি ১২ লাখ ১৬ হাজার এবং মহামারীতে মৃতের সংখ্যা দুই লাখ ৪৩ হাজার।
যুক্তরাজ্যে টিকা নেয়াদের বিধিনিষেধ প্রত্যাহার : টিকা নেয়া ব্যক্তিরা করোনাভাইরাস শনাক্তের কোনো পরীক্ষা ছাড়াই যুক্তরাজ্য ভ্রমণ করতে পারবেন। গত শুক্রবার থেকেই এ বিধান কার্যকর হয়। সংক্রমণ ঠেকাতে দুই বছর ধরে বিদ্যমান বিধিনিষেধগুলোর একটি চূড়ান্তভাবে বাতিলের পর এ সিদ্ধান্ত এসেছে।
যুক্তরাজ্যের বাসিন্দা ও বিদেশী ভ্রমণকারীদের মধ্যে যেকোনো স্বীকৃত টিকার কমপক্ষে দুই ডোজ নেয়া ব্যক্তিরা ‘প্যাসেঞ্জার লোকেটর’ পূরণ করার মাধ্যমে যুক্তরাজ্যে প্রবেশ করতে পারবেন। টিকা না নেয়া ব্যক্তিদের ভ্রমণের আগে ও পরে পরীক্ষা করতে হবে। কিন্তু ‘নেগেটিভ’ না হওয়া পর্যন্ত তাদের এত দিনের মতো কোয়ারেন্টিনে থাকতে হবে না। এয়ারলাইন ও অন্যান্য ভ্রমণসংক্রান্ত প্রতিষ্ঠানগুলো যুক্তরাজ্যের এই দীর্ঘ দুই বছরের কড়া ভ্রমণ নিষেধাজ্ঞা বাতিলের সিদ্ধান্তকে ‘লাইফলাইন’ বলে স্বাগত জানিয়েছে।

 


আরো সংবাদ



premium cement
রাজধানীতে সংঘর্ষে ২ যুবক নিহত জাতিসঙ্ঘে বাংলাদেশের গণঅভ্যুত্থানের বীরত্বগাথা তুলে ধরবেন ড. ইউনূস কুড়িগ্রামের উলিপুরে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু তোফাজ্জল হত্যা : ঢাবির ৬ শিক্ষার্থীর দায় স্বীকার কুমিল্লা-১০ বিনির্মাণে আমাদেরকে কাজ করতে হবে : ইয়াছিন আরাফাত উন্নয়নের নামে দুর্নীতির মহোৎসবে মেতেছিল আ’লীগ : হামিদ আজাদ ভাইকে হত্যা করাতে ১৪ মাসের ষড়যন্ত্র ভান্ডালজুড়ি শোধনাগার প্রকল্পের কাজ শেষ পর্যায়ে ঢাবি ও জাবিতে পিটিয়ে হত্যার প্রতিবাদে খুলনায় শিক্ষার্থীদের মানববন্ধন নিরাপত্তাহীনতায় ভুগছেন সাংবাদিক রনো ও তার পরিবার চট্টগ্রাম পানগাঁও নৌরুট জনপ্রিয় করার উদ্যোগ

সকল