২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বাংলাদেশী শান্তিরক্ষা কার্যক্রমের পরিধি বৃদ্ধির অনুরোধ

ঢাকায় দক্ষিণ সুদানি প্রতিনিধিদল
-

অবকাঠামো নির্মাণ ও পুনর্বাসন এলাকা তৈরি ছাড়াও শান্তিরক্ষা কার্যক্রমে নিয়োজিত বাংলাদেশীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে দক্ষিণ সুদান। দেশটি শান্তিরক্ষা কার্যক্রমের আওতায় বাংলাদেশীদের সহযোগিতার পরিধি বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেছে।
দক্ষিণ সুদানের পররাষ্ট্রবিষয়ক উপমন্ত্রী দেং দাউ দেংয়ের নেতৃত্বে উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল গত সোমবার সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেনের সাথে সাক্ষাৎ করে এ অভিমত ব্যক্ত করে। প্রতিনিধিদলে দক্ষিণ সুদানের প্রতিরক্ষা উপমন্ত্রীসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা ছিলেন। দক্ষিণ সুদানে জাতিসঙ্ঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ সেনাবাহিনী নিয়োজিত রয়েছে।
দেং দাউ দেং বলেন, দক্ষিণ সুদানে শান্তিরক্ষা মিশনে শান্তি ও নিরাপত্তা বজায় রাখতে বাংলাদেশ মূল্যবান ভূমিকা পালন করছে।
পিস ট্রেনিং ইনস্টিটিউট অব বাংলাদেশে প্রশিক্ষণের জন্য সামরিক কর্মকর্তাদের পাঠানোর জন্য দক্ষিণ সুদান সরকারকে প্রস্তাব দেন পররাষ্ট্রমন্ত্রী।
প্রতিনিধিদল দুই দেশের মধ্যে স্বাস্থ্য, শিক্ষা, তথ্যপ্রযুক্তি (আইটি) এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি), সামাজিক উন্নয়ন, কৃষি, জলবায়ুর নেতিবাচক পরিবর্তনরোধে সহযোগিতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেছে। উভয় পক্ষ সহযোগিতার ক্ষেত্র হিসেবে ড্রেজিং ও নদী ব্যবস্থাপনাকে চিহ্নিত করেছে।
ড. মোমেন বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনের মাধ্যমে সমস্যার সমাধানে দক্ষিণ সুদানের জোরালো সমর্থন চান।
পররাষ্ট্রমন্ত্রী কৃষি, মৎস্য ও অ্যাকুয়াকালচারসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের সাথে চুক্তি সম্পাদনের জন্য দক্ষিণ সুদানকে প্রস্তাব দিয়ে বলেন, এতে উভয় দেশ লাভবান হবে। তিনি কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টে ভিসামুক্ত চলাচল, বিনিয়োগ বৃদ্ধি ও সুরক্ষা, উভয় দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে বাণিজ্যিক সহযোগিতা এবং দ্বিপক্ষীয় বিষয়ে আলোচনার পরামর্শ দেন।
বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে প্রস্তাবিত চুক্তিগুলোর খসড়া তৈরি করে বিবেচনার জন্য দক্ষিণ সুদানে পাঠানোর সিদ্ধান্ত হয়। বাংলাদেশ ও দক্ষিণ সুদান সরকারের মধ্যে বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন দিকে নিয়ে এতে আলোচনা হয়।
ড. মোমেন কৃষি, ওষুধশিল্প, আইটি এবং আইসিটির মতো খাতে উভয় দেশের সহযোগিতার সম্পর্ক স্থাপনের পরামর্শ দেন। তিনি বলেন, যৌথ সহযোগিতার মাধ্যমে দক্ষিণ সুদান বাংলাদেশ থেকে জাহাজ ও বার্জ তৈরি করে নিতে পারে।
সফররত প্রতিনিধিদলটি এর আগে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সাথে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন। রাতে প্রতিনিধিদলের সম্মানে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় নৈশভোজের আয়োজন করা হয়।


আরো সংবাদ



premium cement
রাজধানীতে সংঘর্ষে ২ যুবক নিহত জাতিসঙ্ঘে বাংলাদেশের গণঅভ্যুত্থানের বীরত্বগাথা তুলে ধরবেন ড. ইউনূস কুড়িগ্রামের উলিপুরে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু তোফাজ্জল হত্যা : ঢাবির ৬ শিক্ষার্থীর দায় স্বীকার কুমিল্লা-১০ বিনির্মাণে আমাদেরকে কাজ করতে হবে : ইয়াছিন আরাফাত উন্নয়নের নামে দুর্নীতির মহোৎসবে মেতেছিল আ’লীগ : হামিদ আজাদ ভাইকে হত্যা করাতে ১৪ মাসের ষড়যন্ত্র ভান্ডালজুড়ি শোধনাগার প্রকল্পের কাজ শেষ পর্যায়ে ঢাবি ও জাবিতে পিটিয়ে হত্যার প্রতিবাদে খুলনায় শিক্ষার্থীদের মানববন্ধন নিরাপত্তাহীনতায় ভুগছেন সাংবাদিক রনো ও তার পরিবার চট্টগ্রাম পানগাঁও নৌরুট জনপ্রিয় করার উদ্যোগ

সকল