২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

করোনা আক্রান্তের স্ট্রোকের ঝুঁকি বেশি প্রথম ৩ দিনে

গবেষণার নতুন তথ্য
-

করোনাভাইরাসে আক্রান্ত হলে স্ট্রোকের ঝুঁকি অনেকটাই বেড়ে যায়। গবেষকদের দাবি, তারা এখন জানেন কখন এ ঝুঁকিটা সর্বোচ্চ পর্যায়ে থাকে। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বা সিডিসির স্ট্রোক বিভাগের গবেষণায় প্রাথমিকভাবে উঠে এসেছে এ তথ্য। খবর ইউএস নিউজের।
গবেষণায় পাওয়া তথ্য অনুযায়ী, করোনায় আক্রান্ত হওয়ার প্রথম তিন দিনের মধ্যে সবচেয়ে বেশি থাকে স্ট্রোকের ঝুঁকি। সিডিসির সিনিয়র বিজ্ঞানী ও গবেষণার সহ-লেখক চোয়ানহ ইয়াং বলেন, আমাদের গবেষণার ফলাফল বিশেষ করে কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার পর প্রথম দিকে স্ট্রোকের যথেষ্ট উচ্চ ঝুঁকি অন্য গবেষণার ফলাফলের সাথে সামঞ্জস্যপূর্ণ। এ গবেষণার জন্য গবেষকরা ৬৫ বছর বা তার বেশি বয়সী ৩৭ হাজার ৩০০ মেডিকেয়ার সুবিধাভোগীর স্বাস্থ্য রেকর্ড ব্যবহার করেছেন।
গবেষকরা জানান, করোনা আক্রান্ত হওয়ার সাত দিন আগে ও ২৮ দিন পর কোনো ব্যক্তির যতটুকু স্ট্রোক হওয়ার ঝুঁকি থাকে, তার তুলনায় আক্রান্ত হওয়ার প্রথম তিন দিন পর্যন্ত স্ট্রোকের ঝুঁকি থাকে প্রায় ১০ গুণ বেশি। স্ট্রোকের ইতিহাস নেই এমন ব্যক্তিদের ক্ষেত্রে যাদের বয়স ৬৫ থেকে ৭৪ এর মধ্যে, তাদের এই ঝুঁকি সবচেয়ে বেশি। তবে তিন দিন পার হয়ে গেলে স্ট্রোকের ঝুঁকি কমে যায় অনেকটাই।
গবেষকদের আরো দাবি, প্রথম তিন দিনের পর, চতুর্থ থেকে সপ্তম দিন পর্যন্ত এই ঝুঁকি থাকে ৬০ শতাংশ বেশি এবং অষ্টম থেকে চতুর্দশ দিন পর্যন্ত স্ট্রোকের ঝুঁকি থাকে প্রায় ৪৪ শতাংশের কাছাকাছি। তবে সংক্রমণের দ্বিতীয় সপ্তাহের পর এই ঝুঁকি কমে ৯ শতাংশ হয়, দাবি গবেষকদের। স্ট্রোক যুক্তরাষ্ট্রে পঞ্চম প্রধান মৃত্যুর কারণ। ইস্কেমিক স্ট্রোকে আক্রান্ত হওয়ার ঘটনা বেশি।
১২ দেশের ভ্রমণ নিষেধাজ্ঞা তুলল আমিরাত : আফ্রিকার ১২ দেশের ওপরে জারি থাকা ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সংযুক্ত আরব আমিরাত। গত শুক্রবার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ওয়াম এ তথ্য জানিয়েছে।
রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, দেশের অভ্যন্তরে কোভিড-১৯ সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে ওই নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় ৬ ফেব্রুয়ারি থেকে এসব দেশের বুস্টার ডোজ গ্রহণ করা নাগরিকরা আরব আমিরাত সফর করতে পারবেন। যেসব দেশ থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছেÑ কেনিয়া, তানজানিয়া, ইথিওপিয়া, নাইজেরিয়া, কঙ্গো, দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, এস্বাতিনি, লেসোথো, মোজাম্বিক, নামিবিয়া ও জিম্বাবুয়ে। গত বছরের শেষ দিকে আফ্রিকার দেশগুলোতে কোভিডের ওমিক্রন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়লে এই নিষেধাজ্ঞা আরোপ করে সংযুক্ত আরব আমিরাত।
করোনাকে ‘গুড বাই’ সুইডেনের : সুইডেনে আগামী ৯ ফেব্রুয়ারি থেকে কোভিড-১৯-এর কারণে আরোপিত সব ধরনের নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে। এ ছাড়া কোভিড-১৯ এখন আর সামাজিকভাবে এবং সাধারণভাবে বিপজ্জনক কোনো রোগ হিসেবে বিবেচিত হবে না বলে জানিয়েছে সরকার। দেশের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন বলেন, ‘সুইডেন এখন খোলার সময় হয়েছে।’ সংক্রমণের বিস্তার রোধ করার জন্য ২০২০ সালের মার্চ মাসে প্রথমবারের মতো সুইডেনে বিধিনিষেধ চালু করা হয়েছিল। প্রায় দুই বছর পরে এখন নীতিগতভাবে সব বিধিনিষেধ সরানো হচ্ছে এবং ব্যাপক বিধিনিষেধ আবার চালু করার সম্ভাবনা কম বলে মনে করছে সুইডেনের স্বাস্থ্য অধিদফতর। সাম্প্রতিক সপ্তাহগুলোতে বেশ কয়েকটি সিদ্ধান্তমূলক পরিবর্তন ঘটেছে সুইডেনে, যে কারণে গত বৃহস্পতিবার এই ঘোষণাটি আসে।


আরো সংবাদ



premium cement
রাজধানীতে সংঘর্ষে ২ যুবক নিহত জাতিসঙ্ঘে বাংলাদেশের গণঅভ্যুত্থানের বীরত্বগাথা তুলে ধরবেন ড. ইউনূস কুড়িগ্রামের উলিপুরে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু তোফাজ্জল হত্যা : ঢাবির ৬ শিক্ষার্থীর দায় স্বীকার কুমিল্লা-১০ বিনির্মাণে আমাদেরকে কাজ করতে হবে : ইয়াছিন আরাফাত উন্নয়নের নামে দুর্নীতির মহোৎসবে মেতেছিল আ’লীগ : হামিদ আজাদ ভাইকে হত্যা করাতে ১৪ মাসের ষড়যন্ত্র ভান্ডালজুড়ি শোধনাগার প্রকল্পের কাজ শেষ পর্যায়ে ঢাবি ও জাবিতে পিটিয়ে হত্যার প্রতিবাদে খুলনায় শিক্ষার্থীদের মানববন্ধন নিরাপত্তাহীনতায় ভুগছেন সাংবাদিক রনো ও তার পরিবার চট্টগ্রাম পানগাঁও নৌরুট জনপ্রিয় করার উদ্যোগ

সকল