২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

কঠোর ব্যবস্থার মধ্যেও নিউজিল্যান্ডে রেকর্ড ২৪৩ জনের করোনা

-

নিউজিল্যান্ডে শনিবার রেকর্ড ২৪৩ জনের করোনা শনাক্তের কথা জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। এ ছাড়া কোভিডের ওমিক্রন ভ্যারিয়েন্টের ফলে সংক্রমণ আরো বাড়ার আশঙ্কার কথা জানিয়েছেন কর্মকর্তারা। তবে একই সাথে লোকজনকে আতঙ্কিত না হওয়ারও পরামর্শ দেয়া হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।
৫০ লাখ মানুষের দেশ নিউজিল্যান্ড ২০২০ সালের গোড়ার দিক থেকে তার সীমান্ত বন্ধ করে রেখেছে। গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন অক্টোবরের মধ্যেই সীমান্ত আবার চালুর ঘোষণা দেন।
সীমান্ত বন্ধ, লকডাউন ও কঠোর সামাজিক দূরত্বের নিয়মের ফলে দেশটিতে কোভিডের বিস্তার অপেক্ষাকৃত কম। পুরো দেশে ১৭ হাজারেরও বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে ৫৩ জনের মৃত্যু হয়। তবে ওমিক্রনের প্রাদুর্ভাব দেখা দেয়ার সাথে সাথেই সংক্রমণ বাড়ার ব্যাপারে সতর্ক করে দেন কর্মকর্তারা।
দেশটির কোভিড বিষয়কমন্ত্রী ক্রিস হিপকিন্স বলেন, ‘আমি মানুষজনকে আতঙ্কিত না হয়ে পরিকল্পনা নেয়ার অনুরোধ করছি। অসুস্থতা প্রতিরোধে আপনি যা করতে পারেন, তা হলো টিকা নেয়া এবং বুস্টার ডোজ নেয়া।’
অর্ধশত ইরানি এমপি আক্রান্ত : ইরানের ২৯০ আসনের পার্লামেন্টের প্রায় ৫০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। শনিবার দেশটির একজন সিনিয়র আইনপ্রণেতা এ তথ্য জানিয়েছেন। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের সাথে যুক্ত ওয়াইজেসি বার্তা সংস্থাকে এমপি আলিজেরা সালিমি জানান, এ সপ্তাহের পার্লামেন্টের অধিবেশন স্বাস্থ্যবিধি মেনে আয়োজন করা হবে।
গত বছর এপ্রিল মাসে এমপিদের মধ্যে করোনা ছড়িয়ে পড়ায় পার্লামেন্ট মুলতবি রাখা হয়। মহামারির শুরুর দিকে আক্রান্ত হয়ে বেশ কয়েকজন এমপির মৃত্যু হয়েছে।
এ দিকে গণটিকাদান কর্মসূচির পরও সম্প্রতি ইরানে নতুন করে আক্রান্তের সংখ্যা বাড়ছে। ধারণা করা হচ্ছে করোনার তীব্র সংক্রামক ওমিক্রন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় সংক্রমণের নতুন ঢেউ দেখা দিয়েছে। সম্প্রতি গড়ে প্রতিদিন ৩০ হাজারের বেশি নতুন করে শনাক্ত হচ্ছেন। শনিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে শনাক্তের সংখ্যা ছিল ২৩ হাজার ১৩০ জন।
মহামারীতে আট কোটি ৫০ লাখ মানুষের দেশ ইরানে ৬৫ লাখ আক্রান্ত শনাক্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৩২ হাজার ৫০০ জনের বেশির মানুষের। পাঁচ কোটির বেশি মানুষ করোনা টিকার দুই ডোজ নিয়েছেন এবং এক কোটি ৯০ লাখ পেয়েছেন তৃতীয় ডোজ।


আরো সংবাদ



premium cement
রাজধানীতে সংঘর্ষে ২ যুবক নিহত জাতিসঙ্ঘে বাংলাদেশের গণঅভ্যুত্থানের বীরত্বগাথা তুলে ধরবেন ড. ইউনূস কুড়িগ্রামের উলিপুরে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু তোফাজ্জল হত্যা : ঢাবির ৬ শিক্ষার্থীর দায় স্বীকার কুমিল্লা-১০ বিনির্মাণে আমাদেরকে কাজ করতে হবে : ইয়াছিন আরাফাত উন্নয়নের নামে দুর্নীতির মহোৎসবে মেতেছিল আ’লীগ : হামিদ আজাদ ভাইকে হত্যা করাতে ১৪ মাসের ষড়যন্ত্র ভান্ডালজুড়ি শোধনাগার প্রকল্পের কাজ শেষ পর্যায়ে ঢাবি ও জাবিতে পিটিয়ে হত্যার প্রতিবাদে খুলনায় শিক্ষার্থীদের মানববন্ধন নিরাপত্তাহীনতায় ভুগছেন সাংবাদিক রনো ও তার পরিবার চট্টগ্রাম পানগাঁও নৌরুট জনপ্রিয় করার উদ্যোগ

সকল