২৭ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১, ২৩ রবিউস সানি ১৪৪৬
`

সিভাসুর তত্ত্বাবধানে কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা সম্পন্ন

-

কৃষিবিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদানকারী ৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছপদ্ধতিতে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক শ্রেণীর ভর্তি পরীক্ষা গতকাল সারা দেশে একযোগে অনুষ্ঠিত হয়েছে। বেলা ১১টায় শুরু হওয়া পরীক্ষা চলে দুপুর ১২টা পর্যন্ত। এবার সর্বমোট ৭৫,০১৭ জন আবেদনকারীর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে ৫১,৮১১ জন ভর্তি ইচ্ছুক। উপস্থিতির হার ছিল ৬৯.০৬ শতাংশ।
চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সায়ন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সিভাসুর তত্ত্বাবধানে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ ১১টি কেন্দ্রে একযোগে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।
এবার কৃষি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোয় সর্বমোট আসন রয়েছে ৩,৭১৮টি। ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হবে আগামী ৩০ অক্টোবর এবং সশরীরে ভর্তিপ্রক্রিয়া চলবে ৯-১২ ডিসেম্বর পর্যন্ত।
সিভাসুর ভিসি ও কেন্দ্রীয় ভর্তি কমিটির সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ লুৎফুর রহমান সিভাসু ক্যাম্পাসে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষার বিভিন্ন কক্ষ পরিদর্শন করেন। সুন্দর ও সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় তিনি সন্তোষ প্রকাশ করেন এবং পরীক্ষা সংশ্লিষ্ট সবার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। পরীক্ষাকার্যক্রম স্ষ্ঠুুভাবে সম্পাদনে সহযোগিতার জন্য ভিসি পুলিশ প্রশাসনকেও ধন্যবাদ জানান।
পরিদর্শনকালে ভিসির সাথে ছিলেন বিশ্ববিদ্যালয়ের ফুড সায়েন্স ও টেকনোলজি অনুষদের ডিন প্রফেসর ড. ফেরদৌসী আকতার, ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. শেখ আহমাদ-আল-নাহিদ, রেজিস্ট্রার মীর্জা ফারুক ইমাম এবং প্রক্টর প্রফেসর ড. মোহাম্মদ মাহবুবুর রহমান।
কৃষিগুচ্ছে থাকা ৯টি বিশ্ববিদ্যালয় হলো-বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (আসনসংখ্যা-১১১৬), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (আসনসংখ্যা- ৪৩৫), শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (আসন সংখ্যা-৬৯৮), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (আসনসংখ্যা-৪৪৮), চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সায়ন্সেস বিশ্ববিদ্যালয় (আসনসংখ্যা-২৭০), সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (আসনসংখ্যা-৪৩১), খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় (আসনসংখ্যা-১৫০), হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় (আসনসংখ্যা-৯০) ও কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় (আসনসংখ্যা-৮০)।


আরো সংবাদ



premium cement