২৪ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১, ২০ রবিউস সানি ১৪৪৬
`

তুরস্কে প্রতিরক্ষা সংস্থায় হামলা : নিহত ৪

-

তুরস্কের রাজধানী আঙ্কারার উপকণ্ঠে অবস্থিত তুর্কি মহাকাশ ও প্রতিরক্ষা সংস্থার (টুসাস) কার্যালয়ে সন্ত্রাসী হামলা হয়েছে। এতে অন্তত চারজন নিহত ও ১৪ জন আহত হয়েছেন। বুধবার (২৩ অক্টোবর) রাজধানী আঙ্কারায় এ ঘটনা ঘটে। দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোগান এ তথ্য জানিয়েছেন। হামলার জন্য তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী বা কেউ দায় স্বীকার করেনি।
হামলার সময় রাশিয়ায় দেশটির প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সাথে বৈঠক করছিলেন এরদোগান। পরে হতাহতের সংখ্যা নিশ্চিত করে এ ঘটনাকে ‘জঘন্য সন্ত্রাসী হামলা’ বলে নিন্দা করেন তিনি।
এ ছাড়া মাইক্রো ব্লগিং সাইট এক্সে দেয়া পোস্টে তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী আলী ইয়েরলিকায়াও এ হামলা ও হতাহতের ঘটনা নিশ্চিত করে লিখেছেন, দুই সন্ত্রাসীকে হত্যা করা হয়েছে।
টুসাস তুরস্কের অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা ও মহাকাশ শিল্প সংস্থা। এটি দেশটির প্রথম জাতীয় যুদ্ধবিমান কাআনসহ আরো অনেক গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা প্রকল্পে কাজ করছে।
আঙ্কারা থেকে আলজাজিরার রিপোর্টার সিনেম কোসেওগ্লু জানান, টুসাসের সদর দফতরে সিসিটিভির ফুটেজ দেখে এবং সংশ্লিষ্ট সূত্রের সাথে কথা বলে হামলায় তিনজন অংশ নিয়েছিলেন বলে জানতে পেরেছি। ফুটেজে এক পুরুষ ও নারীকে রাইফেল হাতে ঢুকতে দেখা গেছে। সব মিলিয়ে এই হামলায় তিনজন জড়িত বলে ধারণা করা হচ্ছে। তিনি বলেন, শোনা যাচ্ছে হামলাকারীরা কিছু কর্মীকে জিম্মি করেছিল; তবে আমাদের কাছে এ বিষয়ে বিশদ বিবরণ নেই। কাহরামানকাজানে টুসাস ক্যাম্পাসে ১৫ হাজার লোক কাজ করে।
সংবাদমাধ্যম পলিটিকো জানিয়েছে, এই প্রতিষ্ঠানটিতে তুরস্কের পরনো এফ-১৬ যুদ্ধবিমানগুলো রক্ষণাবেক্ষণ করা হয়। এ ছাড়া সামরিক বিমানসহ নিজেদের তৈরি অন্যান্য আকাশযান বিক্রি করে থাকে তারা। যার মধ্যে রয়েছে একাধিক কাজের জন্য তৈরিকৃত মাল্টিরোল হেলিকপ্টার। এ বছর একটি আন্তর্জাতিক প্রদর্শনীতে কোম্পানিটি তাদের হেলিকপ্টার প্রদর্শন করেছিল।
স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, হামলাস্থল থেকে ধোঁয়ার বিশাল কুণ্ডলী বের হচ্ছে এবং সেখানের একটি ভবন আগুনে পুড়ছিল। হামলাটি হয়েছে আঙ্কারা থেকে ৪০ কিলোমিটার দূরের ছোট শহর কাহরামানকাজানে।
বিবিসি জানিয়েছে, যেখানে হামলা হয়েছে সেখানে বিস্ফোরণের পাশাপাশি ব্যাপক গোলাগুলিও হয়েছে। ঘটনাস্থলে অ্যাম্বুলেন্স, ফায়ার ফাইটার ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের পাঠানো হয়েছে। প্রতিষ্ঠানটিতে তুরস্কের সামরিক খাতে বড় অবদান রাখে।
বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, ইস্তাম্বুলে আকাশ ও প্রতিরক্ষা ইন্ডাস্ট্রিজের একটি মেলা চলছে। এমন সময়ে সেখানে হামলার ঘটনা ঘটল। সেখানে ইউক্রেনের শীর্ষ কূটনীতিকসহ আন্তর্জাতিক প্রতিনিধিরা উপস্থিত রয়েছেন।
তুরস্কের প্রতিরক্ষা খাত বাইরাক্তার ড্রোনের জন্য সুপরিচিত। দেশটির রফতানি আয়ের ৮০ শতাংশই আসে প্রতিরক্ষা খাত থেকে। তাদের বায়রাকতার ড্রোন বিশ্বব্যাপী বেশ সমাদৃত। ফলে প্রতিরক্ষা কোম্পানির ওপর হামলার বিষয়টি দেশটির জন্য বড় একটি ঘটনা।
এ দিকে, তুরস্কে সন্ত্রাসী হামলাকে ‘গভীরভাবে মর্মান্তিক’ উল্লেখ করে এর নিন্দা জানিয়েছে জার্মানি। দেশটিতে বিপুলসংখ্যক তুর্কি নাগরিক রয়েছে। জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয় এক্স পোস্টে বলেছে, ‘আমরা সম্ভাব্য সব ধরনের সন্ত্রাসবাদের তীব্র নিন্দা জানাই।’ পরিস্থিতি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছি আমরা।
ঘটনার পরপরই তুরস্কে মার্কিন দূতাবাস এক্স পোস্টে লিখেছে, ‘যারা নিহত হয়েছেন ও আহতদের’ পরিবারের প্রতি যুক্তরাষ্ট্র সমবেদনা প্রকাশ করেছে।


আরো সংবাদ



premium cement
গোলাম আযমকে বাংলাদেশের মানুষ মুকুটহীন রাজা বানিয়েছে : আযমী ঢাবিতে ছাত্রলীগের ঝটিকা মিছিল, দুই ছাত্র সংগঠনের প্রতিবাদ তুরস্কে প্রতিরক্ষা সংস্থায় হামলা : নিহত ৪ আইবিএ’র সাবেক পরিচালকসহ আটজনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা আবদুল্লাহ হত্যা মামলা থেকে শ্রমিক লীগ নেতার নাম বাদ দিতে আবেদন সমুদ্র গবেষণায় সামরিক কর্মকর্তা নিয়োগে উদ্বেগ ইসরাইল ব্যর্থ হয়েছে : ইরানের সর্বোচ্চ নেতা ছাত্রলীগ নিষিদ্ধে মধ্যরাতে নোবিপ্রবিতে আনন্দ মিছিল বিএনপির পর জামায়াতের রিভিউ আবেদন ছাত্রলীগ নিষিদ্ধ করায় ঢাবিতে শিক্ষার্থীদের আনন্দ মিছিল প্রধান উপদেষ্টার সাথে যুক্তরাষ্ট্রের চার্জ দ্য অ্যাফেয়ার্সের সাক্ষাৎ

সকল