২১ অক্টোবর ২০২৪, ৫ কার্তিক ১৪৩০, ১৭ রবিউস সানি ১৪৪৬
`
সংবাদ সম্মেলনে ডিএফএফএ

সাশ্রয়ী মূল্যে দুধ গোশত জোগানে খামারিদের সহায়তা জরুরি

-

দেশে গত ২০ বছর যাবত দুধ ও গরুর গোশত উৎপাদনের ভুল ও মিথ্যা তথ্য দেয়া হচ্ছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ডেইরি অ্যান্ড ফ্যাটানিং ফার্মারস অ্যাসোসিয়েশনের (ডিএফএফএ) সভাপতি মো: ইকবাল হোসেন। তিনি বলেন, দেশে দুধ ও গরুর গোশত উৎপাদনে ২০ বছর যাবত আমাদের যে হিসাব দেয়া হচ্ছে তা সম্পূর্ণ ভুল তথ্য। কেননা দেশে প্রতি বছর যে পরিমাণ দুধ উৎপাদন বেশি দেখায় সেখানে গুঁড়া দুধ আমদানি হয় ৩০ থেকে ৪০ শতাংশ বেশি। আবার যে পরিমাণ গোশতের উৎপাদন দেখানো হয় সেখানে যদি ভারতীয় গরু (চোরাচালান) না এলে গোশতের দাম কেজিতে ২০০ টাকা বেড়ে যায়। এতেই বোঝা যায়, আমাদের সঠিক তথ্য দেয়া হচ্ছে না।
গতকাল রোববার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরএই) সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে ডিএফএফএ সভাপতি এসব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন সিনিয়র সহসভাপতি মালিক মোহাম্মদ ওমর ও এসএম আমির হামজা শাতিল, লতিফুর রহমান, সাধারণ সম্পাদক মুস্তাফিজুর রহমান ভুট্টো, যুগ্ম সাধারণ সম্পাদক আনিসুর রহমান, সাংগঠনিক সম্পাদক এস, এম আসিদুল ইসলাম প্রমুখ।
মো: ইকবাল হোসেন বলেন, ডেইরি ও ফ্যাটেনিং খামারের বিদ্যুৎ বিল কৃষির আওতায় আনতে হবে। বর্তমানে কৃষিতে প্রতি ইউনিটের বিল ৫ টাকা ৪০ পয়সা, সেখানে গরুর ফার্মে ১১ থেকে ১৪ টাকা। তা ছাড়া দুধ ও মাংস উৎপাদনে খামারিদের সরকারিভাবে সহায়তা দিতে হবে। যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও ভারত জনগণকে সুলভমূল্যে দুধ ও মাংস খাওয়াতে ভর্তুকি দেয়। আমাদের দেশেও তা চালু করতে হবে।
তা ছাড়া পার্শ¦বর্তী দেশসহ বিভিন্ন দেশ থেকে গুঁড়া দুধ আমদানির কারণে দুগ্ধ শিল্পে ক্ষতি হচ্ছে।
তিনি বলেন, আমাদের দেশের খামারিরা দুধ ও মাংস নিজের অর্থে উৎপাদন করে। আর ভারত, যুক্তরাষ্ট্র, ইউই ও অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডসহ অন্যান্য দেশ ভর্তুকি দেয়। এতে করে তাদের উৎপাদন খরচ কম পড়ে। সেই দুধ আমরা আমদানি করি কিন্তু দেশের এ শিল্পখাতে সরকার ভর্তুকি না দেয়ায় অসম প্রতিযোগিতার মুখে পড়তে হয়।
মালিক মোহাম্মদ ওমর বলেন, ভারতে বর্তমানে সরকারি-বেসরকারি সব ব্রিডিং স্টেশনে সেক্সিং টেকনোলজি ব্যবহার করা হচ্ছে। তাতে সব বকনা বাছুর হবে। তাতে করে ভারতে আগামী ৫ বছরের মধ্যে ৩০ শতাংশ ষাঁড় উৎপাদন কমে যাবে। তখন আমাদের দেশে ষাঁড় গরু আসবে না। তখন মাংসের সঙ্কট দেখা দিবে। এজন্য সত্যিকারের তথ্য তুলে ধরে এখন থেকেই ব্যবস্থা নিতে হবে।
তিনি বেশ কিছু দাবি তুলে ধরেন। সেগুলোর মধ্যে রয়েছে-খামারিদের শুল্কমুক্তভাবে গো-খাদ্য আমদানির অনুমতি দিতে হবে; খামারিদের প্রুভেন বুলের বীজ দিতে হবে (অর্থাৎ খামারি জানতে পারবে সেই বুলের বাচ্চা তার মায়ের চেয়ে কতটুকু বেশি দুধ দিবে); খামারিদের উন্নত জাতের প্রুভেন, ক্রস ব্রিড ও দুধ-মাংস বা ডুয়েল পারপাস জাতের বুলের সিমেন সরবরাহ করতে হবে; এফএমডি ও এলএসডি রোগ নির্মূলে সরকারিভাবে ভ্যাক্সিন উৎপাদন না হওয়া পর্যন্ত আমদানি করে বিনামূল্যে সরবরাহ করতে হবে।
এ সময় তিনি দুধের ন্যায্যমূল্য ও সাপ্লাইচেইন নিশ্চিতকরণসহ ডেইরি ও ফ্যাটানিং খামারিদের সমস্যাগুলো দ্রুত সমাধানের জন্য মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টার প্রতি আহ্বান জানান।


আরো সংবাদ



premium cement
নতুন চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড ডেন্টালের সভাপতি ডা: পরিমল মহাসচিব ডা: কবির বৈষম্যবিরোধী আন্দোলনে আহতদের সাথে স্বাস্থ্য ও তথ্য উপদেষ্টার মতবিনিময় বায়তুল মোকাররমে হামাস প্রধান সিনওয়ারের গায়েবানা নামাজে জানাজা পুঁজিবাজার সংস্কার টাস্কফোর্সের সাথে ডিবিএর বৈঠক আজ মোহাম্মদপুরে ১১ লাখ টাকা ছিনতাইয়ের অভিযোগ মুফতি রেজাউল হককে অব্যাহতি অন্তর্বর্তী সরকারকে সহযোগিতার আহ্বান গণতান্ত্রিক ঐক্যের সাশ্রয়ী মূল্যে দুধ গোশত জোগানে খামারিদের সহায়তা জরুরি স্ত্রীসহ সাবেক মন্ত্রী নুরুজ্জামান ও এমপি ইকবালুরের দেশত্যাগে নিষেধাজ্ঞা বিচারপতিদের অপসারণে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল পুনর্বহাল

সকল