১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

ভাষাসৈনিক অধ্যাপক আবদুল গফুর স্মরণসভা আজ

-

ভাষাসৈনিক ও প্রবীণ সাংবাদিক মরহুম অধ্যাপক আবদুল গফুরের জীবনকর্ম শীর্ষক স্মরণসভা ও দোয়া মাহফিল আজ বিকেল ৩টায় জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম মিলনায়তনে অনুষ্ঠিত হবে।
এতে তমদ্দুন মজলিসের সভাপতি ও সাবেক কূটনীতিক অধ্যাপক ড. মুহাম্মদ সিদ্দিকের সভাপতিত্বে আলোচনা করবেন বিচারপতি আব্দুর রউফ, ড. এম শমশের আলী, আ জ ম শামসুল আলম, নজরুল ইসলাম খান, ড. মুহাম্মদ ইবরাহীম, ড. সিদ্দিকুর রহমান খান, মহিউদ্দীন আলমগীর, কবি আল মুজাহিদী, কবি আবদুল হাই শিকদার, প্রিন্সিপাল মাওলানা ইউনুছ আহমদ খান, কবি হাসান হাফিজ প্রমুখ।
অধ্যাপক আবদুল গফুর ১৯২৯ সালের ১৯ ফেব্রুয়ারি বৃহত্তর ফরিদপুর জেলার রাজবাড়ীর দাদপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার বয়স হয়েছিল ৯৫ বছর। মরহুম আবদুল গফুর ১৯৪৫ সালে স্থানীয় মইজুদ্দিন হাই মাদরাসা থেকে মাধ্যমিক ও ১৯৪৭ সালে কবি নজরুল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগে ভর্তি হন। ভাষা আন্দোলন শুরু হলে আন্দোলনের একজন সক্রিয় কর্মী হিসেবে অংশগ্রহণ করেন তিনি। তিনি ভাষা আন্দোলনের স্থাপতি সংগঠন তমদ্দুন মজলিসের প্রতিষ্ঠাকালীন সংগঠক হিসেবে কাজ করে আমৃত্যু অভিভাবক পরিষদের সভাপতি ছিলেন। আন্দোলনের মুখপত্র সৈনিক পত্রিকার সম্পাদক ছিলেন তিনি। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement