১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

বৈদেশিক মুদ্রার ঝুঁকি কমানোর পরামর্শ সিপিডির

-

অন্তর্বর্তী সরকারের অধীনে বাংলাদেশের জ্বালানি খাত রূপান্তরপ্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছে। বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি খাতে উল্লেখযোগ্য পরিমাণ বিনিয়োগ প্রয়োজন। চীনা বিনিয়োগ এক্ষেত্রে অর্থায়নের একটি বড় উৎস হতে পারে মনে করছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। সংস্থাটি বলছে, জ্বালানি খাতে চীনের বিনিয়োগ বাড়াতে বৈদেশিক মুদ্রার ঝুঁকি রোধে কাজ করতে হবে বাংলাদেশকে। এক্ষেত্রে সরকারকে তহবিল গঠন করার পরামর্শ দিয়েছে সিপিডি, যা বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলোকে আংশিক গ্যারান্টি ও নিরাপত্তা বেষ্টনী দেবে।
গতকাল গুলশানের একটি হোটেলে ‘নবায়নযোগ্য শক্তি খাতে বিদেশী বিনিয়োগ: বাংলাদেশে চীনা বিনিয়োগ কিভাবে আকৃষ্ট করা যায়?’ শীর্ষক ডায়ালগে এ পরামর্শ দেয় গবেষণা প্রতিষ্ঠানটি। পাশাপাশি ভর্তুকির মাধ্যমে মুদ্রা অদল-বদল, দেশীয় ব্যাংককে বিদেশী প্রতিষ্ঠানকে টাকায় ঋণ দেয়ার পরামর্শ দিয়েছে সিপিডি। এসময় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো: আব্দুর রহমান খান বলেন, রাজস্ব প্রশাসনে শৃঙ্খলা ফেরানোই প্রথম কাজ। বিনিয়োগ বাড়াতে এবং করদাতাদের উদ্বুদ্ধ করতে আইন সংস্কার করা হবে।
সিপিডির গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম জ্বালানি খাতে চীনের বিনিয়োগ আনতে বেশ কিছু পরামর্শ দেন। তিনি বিনিয়োগকারীদের কর প্রণোদনা, ভর্তুকি দেয়ার পরামর্শ দেন। সরকারি আর্থিক সহায়তায় সরকারি-বেসরকারি অংশীদারত্বকে এগিয়ে আসতে বলেন। পাশাপাশি বৈদেশিক মুদ্রার ঝুঁকি মোকাবেলায় সরকারকে তহবিল গঠন ও দক্ষ কর্মী তৈরিতে বিনিয়োগ করতে বলেন।


আরো সংবাদ



premium cement