১৪ অক্টোবর ২০২৪, ২৯ আশ্বিন ১৪৩১, ১০ রবিউস সানি ১৪৪৬
`

ইলিশের ভরা প্রজনন মৌসুম শুরু

-

ভোলার লালমোহনের মেঘনা ও তেঁতুলিয়া নদীতে ইলিশের ভরা প্রজনন মৌসুম হিসেবে গতকাল রোববার থেকে ৩ নভেম্বর পর্যন্ত মা ইলিশ ধরা, বিক্রি করা, মজুদ রাখাসহ সব রকম পরিবহনে বহন করা নিষিদ্ধ ঘোষণা করেছে মৎস্য অধিদফতর।
উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, লালমোহনে মোট নিবন্ধিত জেলে রয়েছেন ২৪ হাজার ৮০৬ জন। তাদের মধ্যে সরকারি সুবিধাভোগী রয়েছেন ১৫ হাজার ৭৮৪ জন। তাদের জন্য এই ২২ দিনে মাছ ধরা থেকে বিরত থাকায় বাংলাদেশ সরকার প্রত্যেক জেলেকে ২৫ কেজি করে চাল বরাদ্দ দিয়েছেন। লালমোহন উপজেলায় ৩৯৪.৬ মেট্রিকটন চাল বরাদ্দ দিয়েছে, জেলেরা আগামী কিছুদিনের মধ্যেই এ চাল পাবে বলে জানান উপজেলা মৎস্যকর্মকর্তা।

লালমোহন উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত এই ২২ দিন ইলিশের ভরা প্রজনন মৌসুম। ভরা এই মৌসুমে ঝাঁকে ঝাঁকে ডিমওয়ালা মা ইলিশ গভীর সাগর থেকে উপকূলীয় লোনাপানিতে এসে ডিম ছাড়তে থাকে। এই মা ইলিশ রক্ষার্থে সরকার ঘোষিত চারটি পয়েন্টের অন্তর্গত প্রায় সাত হাজার বর্গকিলোমিটার উপকূলীয় এলাকায় ইলিশ মাছ ধরা নিষিদ্ধ, এর মধ্যে লালমহনের মেঘনা ও তেঁতুলিয়ার শতাধিক মৎস্য ঘাটের ১৯টি পয়েন্ট রয়েছে।

 


আরো সংবাদ



premium cement