১৪ অক্টোবর ২০২৪, ২৯ আশ্বিন ১৪৩১, ১০ রবিউস সানি ১৪৪৬
`

লেবানন থেকে ফিরতে বাংলাদেশ দূতাবাসে আবেদনের হিড়িক

-

লেবাননে চলমান যুদ্ধ পরিস্থিতির মধ্য বাংলাদেশীদের প্রতিটি মুহূর্ত কাটছে অজানা শঙ্কায়। দেশে ফেরার জন্য তারা দূতাবাসে আবেদন করছেন। অন্য দিকে তাদের নিয়ে টেনশনে থাকছেন দেশে থাকা তাদের স্বজনরাও।
লেবাননে অবস্থান করা বাংলাদেশীদের মধ্যে যারা অনিয়মিত (অবৈধ) তাদের জন্য দেশটির সরকারের ক্লিয়ারেন্সের দরকার রয়েছে। নতুবা তাদের দেশে ফেরা অনিশ্চিত।
লেবাননে যুদ্ধ পরিস্থিতির মারাত্মক অবনতি হওয়ায় দেশটিতে থাকা বাংলাদেশীদের সর্বশেষ অবস্থা জানা এবং তাদের নিরাপদে কিভাবে রাখার ব্যবস্থা নেয়া যায় সে ব্যাপারে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে প্রতিনিয়ত বার্তা নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে প্রবাসীদের জানানো হচ্ছে।
গত ১২ অক্টোবর লেবাননের বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে অনিয়মিত প্রবাসীদের উদ্দেশ্য জানানো হয়,
চলমান যুদ্ধ পরিস্থিতির মধ্যে যারা স্বেচ্ছায় দেশে ফিরতে চান তাদের নির্ধারিত ছক পূরণ করে জমা দিতে হবে। ইতোমধ্যে যারা ছক পূরণ করে জমা দিয়েছেন তাদের মধ্য থেকে যাদের মেয়াদসহ মূল পাসপোর্ট আছে কিন্তু আকামার মেয়াদ নাই অথবা আকামা সংগ্রহ করেনি, অথবা ম্যানপাওয়ার কার্ড নেই, জাতীয় পরিচয়পত্র আছে এ ধরনের প্রবাসীরা লেবাননে অনিয়মিত হিসেবে বিবেচিত।
লেবানন থেকে অবৈধ কর্মীদের দেশে যেতে হলে দেশটির জেনারেল সিকিউরিটির (আমলনামা) প্রয়োজন হয়। এখানে সার্ভিস চার্জ ও প্রয়োজনীয় জরিমানা দিয়ে এক্সিট পাস সংগ্রহ ও অন্যান্য প্রক্রিয়া সম্পন্ন করতে হয়, যা সময় সাপেক্ষ বিষয়।
বাংলাদেশ দূতাবাস জেনারেল সিকিউরিটির সাথে এ বিষয়ে প্রয়োজনীয় যোগাযোগ করা হচ্ছে বলে দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়।
বলা হয়, সব প্রক্রিয়া সম্পন্ন করে অনিয়মিত বাংলাদেশীদের দেশে ফেরত পাঠানোর বিষয়টি উপযুক্ত সময়ে কর্মীদের দূতাবাসের ফেসবুকের মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

 


আরো সংবাদ



premium cement