১৪ অক্টোবর ২০২৪, ২৯ আশ্বিন ১৪৩১, ১০ রবিউস সানি ১৪৪৬
`

মা ইলিশ রক্ষায় বরিশালে কঠোর অভিযান

-

মা ইলিশের প্রজনন নিরাপদ করতে শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞা কঠোরভাবে বাস্তবায়নে যৌথ অভিযান হয়েছে বরিশালে। অভিযানের প্রথম দিন নদী ও খালে অভিযান পরিচালনা করছে মৎস্য, নৌপুলিশ প্রশাসনের ৪৮টি টিম ও ২৭ জন ম্যাজিস্ট্রেট। জেলা প্রশাসন ও জেলা মৎস্য দফতরের যৌথ উদ্যোগে এ অভিযান হয়েছে। এই সময়ে ইলিশ আহরণ, কেনাবেচা ও পরিবহন নিষিদ্ধ, তাই নিষেধাজ্ঞা অমান্যকারীদের বিরুদ্ধে জেল-জরিমানা দেয়া হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক দেলোয়ার হোসেন।
তিনি বলেন, নিষেধাজ্ঞার ২২ দিন মা ইলিশ রক্ষায় আমাদের সবাইকে সচেষ্ট হতে হবে, যাতে নদীতে কেউ জাল না ফেলে। এজন্য ইতোমধ্যে প্রকৃত জেলেদের মধ্যে চাল বিতরণ করা হয়েছে। বরিশাল জেলায় জেলেদের সংখ্যা বেশি থাকায় যারা এখনো এই প্রণোদনা কর্মসূচির বাইরে রয়েছেন, তাদের নাম অন্তর্ভুক্তির জন্য কর্তৃপক্ষের কাছে সুপারিশ পাঠানো হয়েছে।
বরিশাল জেলা মৎস্য অফিসের মৎস্য কর্মকর্তা (ইলিশ) বিমল কুমার দাস বলেন, নিষেধাজ্ঞা সফল করতে জেলেদের নিয়মানুযায়ী চাল দেয়া হচ্ছে। নিষেধাজ্ঞা চলাকালীন ৫৬ হাজার ৭০০ জেলেকে চাল দেয়া হবে ২৫ কেজি করে মোট ১৪১৭.৫ মেট্রিক টন। ইতোমধ্যে ১৬ হাজার ৫৭৪ জনকে ৪১৪.৩৫ মেট্রিক টন চাল দেয়া হয়েছে। আগামী দুই-চার দিনের মধ্যে বাকিদের দেয়া হবে।

 


আরো সংবাদ



premium cement