১৪ অক্টোবর ২০২৪, ২৯ আশ্বিন ১৪৩১, ১০ রবিউস সানি ১৪৪৬
`

ইসরাইলে সেনা পাঠাবে যুক্তরাষ্ট্র

-

ব্যালিস্টিক মিসাইল হামলা প্রতিহত করতে দখলদার ইসরাইলকে একটি অত্যাধুনিক প্রতিরক্ষাব্যবস্থা দিবে যুক্তরাষ্ট্র। রোববার (১৩ অক্টোবর) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, ধারণা করা হচ্ছে অত্যাধুনিক এই প্রতিরক্ষাব্যবস্থা ‘ইসরাইলের অবস্থানকে ব্যালিস্টিক মিসাইলের বিরুদ্ধে’ শক্তিশালী করবে। বিশেষ করে ইরানের ভবিষ্যৎ মিসাইল হামলা থেকে ইসরাইলকে রক্ষায় কাজে দেবে এটি।
প্রতিরক্ষাব্যবস্থাটি অত্যন্ত জটিল হওয়ায় এটি পরিচালনা করতে যুক্তরাষ্ট্রের ৮০ থেকে ১০০ সেনা ইসরাইলে যাবে বলে অপর এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।
গত ১ অক্টোবর ইসরাইলকে লক্ষ্য করে ১৮১টি ব্যালিস্টিক মিসাইল ছুড়েছিল ইরান। ইসরাইলের তিনটি আলাদা ধরনের প্রতিরক্ষাব্যবস্থা থাকলেও সেগুলো ইরানের মিসাইল আটকাতে ব্যর্থ হয়। ইসরাইলে সেনা এবং নতুন প্রতিরক্ষাব্যবস্থা পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ও। এক বিবৃতিতে তারা বলেছে, ‘ইরানের হামলার পর ইসরাইলের প্রতিরক্ষাব্যবস্থা শক্তিশালী করতে প্রেসিডেন্টের নির্দেশে, প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ইসরাইলে টার্মিনাল হাই-এলটিটিউড এরিয়া ডিফেন্স (থাড) ব্যাটারি এবং এটির সাথে সংশ্লিষ্ট সেনাদের পাঠানোর অনুমোদন দিয়েছেন।’
এদিকে যুক্তরাষ্ট্রকে ইসরাইলে সেনা না পাঠানোর জন্য সতর্ক করেছে ইরান। তেহরান জানিয়েছে এতে তাদের সেনারা ঝুঁকিতে পড়বে।
গত ১ অক্টোবর ইসরাইলে ব্যাপক মিসাইল হামলা চালায় ইরান। এরপর ইরানে পাল্টা হামলার হুমকি দিয়েছে ইসরাইল। ধারণা করা হচ্ছে, ইরানে হামলা চালানোর পর দেশটি আবার পাল্টা যে হামলা চালাবে তা প্রতিহত করতেই মূলত যুক্তরাষ্ট্র ইসরাইলে অত্যাধুনিক ব্যবস্থা পাঠাতে যাচ্ছে।
জাতিসঙ্ঘ শান্তিরক্ষীদের অবস্থানে ঢুকেছে ইসরাইলি ট্যাংক : এদিকে লেবাননে থাকা জাতিসঙ্ঘের শান্তিরক্ষী বাহিনীর পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, তাদের চলাচলে বাধা সৃষ্টি করছে ইসরাইল। রোববার ইসরাইলি ট্যাংকগুলো শান্তিরক্ষীদের অবস্থানগুলোর মধ্যে ঢুকে পড়েছে।
এক বিবৃতিতে জাতিসঙ্ঘের শান্তিরক্ষী বাহিনী (ইউনিফিল) বলেছে, ইসরাইলি বাহিনীর দু’টি ট্যাংক তাদের অবস্থান এলাকা রামিয়ার দু’টি ফটক ভেঙে ফেলেছে। জোরপূর্বক তাদের অবস্থানে ঢুকে আলো বন্ধে আদেশ দিয়েছে। এর দুই ঘণ্টা পর কাছাকাছি অবস্থানে গোলা নিক্ষেপ করে। এতে ১৫ জন শান্তিরক্ষীর ত্বকে সংক্রমণ ও পেটের সমস্যা দেখা দিয়েছে। এটি মারাত্মক নিয়ম লঙ্ঘনের ঘটনা।
দক্ষিণ লেবাননে মোতায়েন জাতিসঙ্ঘের শান্তিরক্ষী বাহিনীর সদস্যদের সরিয়ে নিতে মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের প্রতি ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর আহ্বানের পর এমন ঘটনা ঘটল। এর আগে সম্প্রতি ইসরাইলের গোলাবর্ষণে পাঁচ শান্তিরক্ষী আহত হন।


আরো সংবাদ



premium cement