১০ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১, ৬ রবিউস সানি ১৪৪৬
`

জুলাই বিপ্লবের চেতনা বাস্তবায়নে জাতিসঙ্ঘের সাথে কাজ করব পররাষ্ট্র সচিব

-

ছাত্র-জনতার নেতৃত্বে জুলাই-আগস্ট বিপ্লবের চেতনায় একটি শান্তিপূর্ণ, অন্তর্ভুক্তিমূলক এবং সহনশীল বাংলাদেশ বিনির্মাণে জাতিসঙ্ঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে শক্তিশালী অংশীদারিত্বের অঙ্গীকার ব্যক্ত করেছেন পররাষ্ট্র সচিব জসিম উদ্দিন।
নিউ ইয়র্কে জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে প্রথম ও দ্বিতীয় কমিটিতে রাখা বক্তব্যে তিনি এ অঙ্গীকার করেন। পররাষ্ট্র সচিব সঙ্ঘাত, আর্থিক সঙ্কট, মুদ্রাস্ফীতি, উচ্চ দ্রব্যমূল্য, পরিবেশগত অবক্ষয় এবং জীববৈচিত্র্যের ক্ষতিসহ সমসাময়িক চ্যালেঞ্জগুলো মোকাবেলা করার প্রয়োজনীয়তা তুলে ধরেন এবং বিশ্বব্যাপী প্রবৃদ্ধি ও সহনশীলতা নিশ্চিত করতে পদক্ষেপ নেয়ার ওপর গুরুত্বারোপ করেন। বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের সুরক্ষার জন্য তিনি বিশ্বব্যাপী আর্থিক ব্যবস্থার সংস্কার, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা, অবৈধ আর্থিক প্রবাহ রোধ, তারুণ্যনির্ভর কার্যক্রমের জন্য মানসম্পন্ন শিক্ষা ও ডিজিটাল দক্ষতার ওপর জোর দেন।
প্রথম কমিটিতে দেয়া বক্তব্যে পররাষ্ট্রসচিব পারমাণবিক অস্ত্র সম্পূর্ণ নির্মূল এবং যুদ্ধ ও সহিংসতার সংস্কৃতির বিপরীতে শান্তির সংস্কৃতি প্রতিষ্ঠার জন্য সব রাষ্ট্রকে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান।


আরো সংবাদ



premium cement