০৮ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১, ৪ রবিউস সানি ১৪৪৬
`

আকিজ ফুডসহ তিন কারখানার শ্রমিকদের বিক্ষোভ

-

ঢাকার ধামরাইয়ে আকিজ ফুড অ্যান্ড বেভারেজের শ্রমিকরা ৯ দাবিতে বিক্ষোভ করেছেন। চট্টগ্রামের মিরসরাইয়ে চাকরি স্থায়ীকরণের দাবিতে এশিয়ান পেইন্টেটের কর্মচারীরা কর্মবিরতি পালন করেছেন। এ দিকে মুন্সীগঞ্জের গজারিয়ায় হাসান রাবার ইন্ডাস্ট্রিজের শ্রমিকরা কর্মবিরতি পালন করেছেন।
ধামরাইয়ে বিক্ষোভ করেছে আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের শ্রমিকরা
ধামরাই (ঢাকা) সংবাদদাতা জানান, ঢাকার ধামরাইয়ে বেতন বৃদ্ধিসহ ৯ দফা দাবিতে বিক্ষোভ করেছেন আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের শ্রমিকরা। গতকাল উপজেলার গাংগুটিয়া ইউনিয়নের বারবাড়িয়ায় কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন তারা।বিক্ষোভের কারণে সকালের দিকে প্রায় আধা ঘণ্টা ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জগামী লেনে অবস্থান নেন শ্রমিকরা। এতে মহাসড়কে যানজটের সৃষ্টি হয়। পরে শৃঙ্খলা বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এতে স্বাভাবিকভাবে যানবাহন চলাচল করে। জানা গেছে, কারখানার সামনে শ্রমিকরা অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন। আমাদের দাবি মানতে হবে, বেতনবৈষম্য মানি নাসহ বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়।
শ্রমিকরা বলেন, দীর্ঘদিন ধরে দৈনিক ভিত্তিতে কাজ করা শ্রমিকরা প্রতিষ্ঠানের কাছে নানা দাবি-দাওয়া জানিয়ে আসছিলেন। প্রতিষ্ঠান তাদের মৌখিকভাবে আশ্বস্ত করলেও দাবি মেনে নেয়নি। তিন মাস আগে বেতন বৃদ্ধির কথা বলা হলেও এখনো শ্রমিকরা বর্ধিত বেতন পাননি। এরই জেরে নয় দফা দাবিতে তারা বিক্ষোভ করছেন। নয় দফা দাবি হলো, মাসিক বেতন ১৫ হাজার টাকা করা, বেতনের অর্ধেক ঈদ বোনাস দেয়া, প্রতিদিন সবাইকে ডিউটি দেয়া, কর্মদক্ষতার ওপর ভিত্তি করে চাকরি স্থায়ী করা, কোম্পানির লভ্যাংশ দেয়া, নাইট বিল দেয়া, কোম্পানির ভেতরে কোনো শ্রমিক ক্ষতিগ্রস্ত হলে তার দায়ভার কোম্পানিকে নেয়া, কোম্পানির প্রতিটি বিভাগে নিরাপত্তার ব্যবস্থা করা ও সাপ্তাহিক ছুটি দেয়া।

চাকরি স্থায়ীর দাবিতে এশিয়ান পেইন্টস কারখানা শ্রমিকদের কর্মবিরতি
মিরসরাই (চট্টগ্রাম) সংবাদদাতা জানান, মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে চাকরি স্থায়ীকরণের এক দফা দাবিতে কর্মবিরতি ও বিক্ষোভ করেছেন এশিয়ান পেইন্টসের কর্মচারীরা। গতকাল সকাল থেকে দ্বিতীয় দিনের মতো কর্মসূচি চলছে। এর আগে গত রোববার সকালে এশিয়ান পেইন্টস কারখানার সামনে এই আন্দোলন শুরু হয়। এ সময় বিক্ষোভকারীরা স্লোগান তুলে ‘স্যারেরা বলে আছো বেশ, কেমিক্যালে জীবন শেষ’, ‘আমরা সবাই বিবেকবোধ, বৈষম্যকে করব রোধ’, “এক দফা এক দাবি, চাকরি স্থায়ীকরণ করতে হবে’। চাকরি স্থায়ীকরণের দাবিতে এশিয়ান পেইন্টস কারখানার ৮৫ জন শ্রমিক-কর্মচারী কর্মবিরতি ও বিক্ষোভে অংশগ্রহণ করেন। এ সময় অপারেটর নাজিম উদ্দীন নয়ন, ইমাম হোসেন, ইকবাল হোসেন, নিশান, জহির উদ্দিন, কামরুল ইসলামসহ অনেকে বক্তব্য রাখেন।
দাবি না মানা পর্যন্ত কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দিয়ে আন্দোলনকারীরা বলেন, মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে এশিয়ান পেইন্টস্ কারখানার শুরু থেকে আমরা কাজ করে আসছি। কিন্তু তিন বছরেও আমাদের চাকরি স্থায়ীকরণ না করে উল্টো তৃতীয় পক্ষের মাধ্যমে বহিরাগত লোক এনে অনভিজ্ঞদের নিয়োগ দিচ্ছে। এ ছাড়া মিরসরাইয়ের স্থানীয়দের কোনো নোটিশ ছাড়া ছাঁটাই করা হচ্ছে। ফলে আমরা পরিবার-পরিজন নিয়ে চরম হতাশার মধ্যে আছি। আমাদের দাবি, চাকরি স্থায়ীকরণ করতে হবে। যত দিন না তারা আমাদের দাবি মেনে নেবেন, তত দিন আমরা কর্মবিরতি দিয়ে মাঠে থাকব।
এই বিষয়ে জানতে এশিয়ান পেইন্টসের অ্যাডমিন ম্যানেজার রুহুল আমিন বাবুর মোবাইলে একাধিকবার ফোন দিয়েও সংযোগ স্থাপন করা সম্ভব হয়নি।

গজারিয়ায় রাবার ইন্ডাস্ট্রিতে কর্মবিরতি
গজারিয়া (মুন্সীগঞ্জ) সংবাদদাতা জানান, আট দফা দাবিতে মুন্সীগঞ্জের গজারিয়ায় কর্মবিরতি দিয়ে হাসান রাবার ইন্ডাস্ট্রিজ (প্রা.) লিমিটেডের প্রধান ফটোতে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছে প্রতিষ্ঠানটিতে কর্মরত শ্রমিকরা।
খবর নিয়ে জানা যায়, গতকাল সকালে কাজে যোগ না দিয়ে প্রতিষ্ঠানটির প্রধান ফটোকে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে প্রতিষ্ঠানটিতে কর্মরত পাঁচ শতাধিক শ্রমিক। বিকেল পর্যন্ত কর্মসূচি অব্যাহত রাখেন তারা।

 


আরো সংবাদ



premium cement