০৮ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১, ৪ রবিউস সানি ১৪৪৬
`

ইরানে ইসরাইলি হামলায় মধ্যপ্রাচ্য পরিস্থিতি নতুন মোড় নেবে : সাবেক সিআইএ প্রধান

-

যুক্তরাষ্ট্রের সাবেক প্রতিরক্ষামন্ত্রী ও সিআইএ প্রধান লিওন প্যানেটা সতর্ক করে বলেছেন, ইসরাইল যদি ইরানে পাল্টা হামলা চালায় সেক্ষেত্রে মধ্যপ্রাচ্য পরিস্থতি নতুন করে মোড় নিতে পারে। তার মতে ইসরাইলের সামরিক অভিযানের ভবিষ্যৎ পদক্ষেপগুলোই নির্ধারণ করবে এই সঙ্ঘাত একটি পূর্ণমাত্রার যুদ্ধে রূপ নেবে কি না।
শুক্রবার এমএসএনবিসি রিপোর্টস-এ দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। গত মঙ্গলবার রাতে ইসরাইলে প্রায় ২০০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। এতে মধ্যপ্রাচ্য পরিস্থিতিতে উত্তেজনা বেড়েছে। তেল আবিবের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেছেন, কয়েক দিনের মধ্যে ইরানে প্রতিশোধমূলক হামলা চালাবে ইসরাইল। মার্কিন প্রশাসনও বলছে, ইরানকে চরম মূল্য দিতে হবে।
এমনকি মার্কিন নির্বাচনে রিপাবলিকান প্রার্থী এবং সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ইরানের পারমাণবিক স্থাপনায় হামলার পক্ষে মত দিয়েছেন। আবার একই সাথে ইরানও ঘোষণা দিয়েছে, যদি ইসরাইল হামলা চালায় সেক্ষেত্রে কঠিন প্রতিক্রিয়া দেখাবে তেহরান। প্যানেটা বলেন, ‘বর্তমানে সব পক্ষ থেকেই কঠোর কথা শোনা যাচ্ছে, কিন্তু আসল বিষয়টি হচ্ছে সামরিক পদক্ষেপ কিভাবে পরিচালিত হবে। ইসরাইল তাদের প্রতিক্রিয়া সীমিত করতে পারবে কি না, নাকি তারা সম্পূর্ণ শক্তি দিয়ে আঘাত হানবে, সেটিই মূল প্রশ্ন। যদি তারা সর্বাত্মক আক্রমণে যায়, তবে ইরানও পাল্টা জবাব দেবে’।
প্যানেটার মতে অতীতে সামরিকভাবে সফল হতে পারেনি ইসরাইল। আর এখন সামরিকভাবে জয়ী হতে চাচ্ছে বেনিয়ামিন নেতানিয়াহু। এ ধরনের পদক্ষেপ মধ্যপ্রাচ্যে সঙ্ঘাত দীর্ঘস্থায়ী হবে বলে আশঙ্কা তার। সাবেক এই মার্কিন গোয়েন্দা প্রধান আরো বলেন, ‘এটি বোঝা কঠিন হয়ে পড়েছে যে, ইসরাইলের বর্তমান সরকার আসলে কী চায়। গত ৭০ বছরে ইসরাইল সামরিকভাবে কখনোই তাদের সব লক্ষ্য অর্জন করতে পারেনি এবং এই ধারা চলমান থাকলে ভবিষ্যতের সামরিক পদক্ষেপগুলোও প্রভাবিত হতে পারে’।

গত এক বছর ধরে বর্বর ও নির্বিচার হামলা চালিয়ে ফিলিস্তিনের গাজা উপত্যকাকে একটি ধ্বংসস্তূপে পরিণত করেছে দখলদার ইসরাইল। গত দুই সপ্তাহ ধরে লেবাননেও একই ধরনের বর্বরতা শুরু করেছে তারা।
দখলদার ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োহাভ গ্যালান্ট রোববার হুমকি দিয়েছেন, ইরান যদি ইসরাইলের ক্ষতি করার চেষ্টা করে তাহলে ইরানের অবস্থা গাজা-লেবাননের মতো করা হবে।
যুদ্ধাপরাধের অভিযোগে অভিযুক্ত গ্যালান্ট দাবি করেছেন, গত মঙ্গলবার ইরান যে মিসাইল হামলা চালিয়েছে, এতে তাদের কোনো ক্ষতি হয়নি। এমনকি কোনো বিমানে একটি দাগও পড়েনি। গ্যালান্ট বলেছেন, ‘ইরানিরা আমাদের আকাশ শক্তিকে স্পর্শ করেনি। কোনো বিমান ক্ষতিগ্রস্ত হয়নি। কোনো স্কোয়াড্রনের কার্যক্রম বন্ধ হয়নি। যারাই ভাববে ক্ষতি করার মাধ্যমে আমাদের আটকাবে। তাদের গাজা এবং লেবানের বৈরুতে আমাদের (অর্জন) দেখা উচিত।’
ইরানের মিসাইল হামলার পর দখলদার ইসরাইল পাল্টা হামলার প্রস্তুতি নিচ্ছে। ইরান জানিয়েছে, তারাও ইসরাইলের সম্ভাব্য হামলার জন্য প্রস্তুত আছে। তেহরান হুমকি দিয়েছে, ইসরাইল যদি হামলা চালায় তারা আবারও ইসরাইলে হামলা চালাবে। ইসরাইল ইরানে শক্তিশালী হামলা চালাবে জানিয়ে নেতানিয়াহ বলেন, ‘সম্প্রতি ইরান ইসরাইলে যে মাত্রার মিসাইল হামলা চালিয়েছে, বিশ্বের অন্য কোনো দেশ তাদের ভূখণ্ড ও জনগণের ওপর এই মাত্রার হামলা বরদাস্ত করবে না, ইসরাইলও করবে না। নিজের ভূখণ্ড ও নাগরিকদের রক্ষা করা শুধু অধিকারই নয়, এটি ইসরাইলের দায়িত্বও। ইসরাইল সেই দায়িত্ব নিশ্চিতভাবেই পালন করবে।’

 


আরো সংবাদ



premium cement