০৮ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১, ৪ রবিউস সানি ১৪৪৬
`

৮ দিনে বেনাপোল দিয়ে ভারতে গেল ৪৩৪ মেট্রিক টন ইলিশ

-

ইলিশ রফতানির সরকারি ঘোষণার পর থেকে বেনাপোল বন্দর দিয়ে গত ৮ দিনে ১৩৬ টি ট্রাকে করে ৪৩৪ মেট্রিক টন ৩০০ কেজি ইলিশ ভারতে রফতানি হয়েছে। এর মধ্যে গত বৃহস্পতিবার ২০টি ট্রাকে ৫৪ টন ৪৬০ কেজি, শনিবার ১৫ ট্রাকে ৪৫ মেট্রিক টন ২০০ কেজি, রোববার ৬টি ট্রাকে ১৯ মেট্রিক টন, সোমবার ৩০টি ট্রাকে ৮৯ মেট্রিক টন মঙ্গলবার ২৩টি ট্রাকে ৬৯ মেট্রিক টন ৬৪০ কেজি, বৃহস্পতিবার ৩০ ট্রাকে ৯২ মেট্রিক টন , শনিবার ১৩টি ট্রাকে করে ৪২ মেট্রিক টন এবং গতকাল সোমবার সকাল থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ৫ ট্রাকে ২৩ মেট্রিক টন ইলিশ মাছ ভারতে রফতানি হয়। প্রতি কেজি ইলিশ রফতানি হচ্ছে ১০ ডলার, যা বাংলাদেশী ১ হাজার ১৮০ টাকা দরে।
বেনাপোলে মাছ কিনতে আসা কামাল হোসেন বলেন, গতকাল বেনাপোল মাছ বাজারে প্রতি এক কেজি বা তার চেয়ে ওজনে বেশি ইলিশ ১ হাজার ৮০০ থেকে ২ হাজার টাকায় বিক্রি হচ্ছে। সে হিসেবে একই আকারের ইলিশ প্রায় ৬০০-৮০০ টাকা কমে ভারতে রফতানি হচ্ছে। তাহলে আমার দেশের সম্পদ আমাকে বেশি দামে খেতে হবে আর বিদেশীরা কম দামে খাবে এটা হতে পারে না।
কম দামে ইলিশ রফতানি বিষয়ে মৎস্য অধিদফতরের বেনাপোল স্থলবন্দরের মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ কেন্দ্রের কর্মকর্তা মাহবুবুর রহমান বলেন, ইলিশ রফতানির পরিপত্রটি কয়েক বছর আগের। তবে ইলিশের দেশীয় বাজার দরের সাথে সঙ্গতি রেখে দাম সমন্বয় করা উচিত বলেও তিনি মনে করেন।
বেনাপোল স্থলবন্দরের উপপরিচালক রাশেদুল সজিব নাজির জানান, গতকাল সন্ধ্যা পর্যন্ত ৫টি ট্রাকে ২৩ মেট্রিক টন ইলিশ মাছ ভারতে রফতানি হয়েছে। এ নিয়ে ৮ দিনে ভারতে ইলিশ রফতানি হলো ৪৩৪ মেট্রিক টন ৩০০ কেজি। আগামী ১২ অক্টোবর পর্যন্ত ভারতে ইলিশ রফতানি হবে বলে তিনিি জানান।

 


আরো সংবাদ



premium cement