০৭ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১, ৩ রবিউস সানি ১৪৪৬
`

আজ বিশ্ব বসতি দিবস

-

আজ সোমবার বিশ্ব বসতি দিবস। প্রতি বছর ৭ অক্টোবর বিশ্বের অন্যান্য দেশে দিবসটি পালন করা হয়। অধিকতর উন্নত শহুরে ভবিষ্যৎ গড়তে তরুণ সমাজকে যুক্ত করার মাধ্যমে বাসযোগ্য গড়ার নিমিত্তে এবারের বিশ্ব বসতি দিবসের প্রতিপাদ্য নিধারণ করা হয়েছে ‘তরুণদের সম্পৃক্ত করি, উন্নত নগর গড়ি’। দিবসটি উদযাপন উপলক্ষে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় নানা কর্মসূচি গ্রহণ করেছে। বিশ্বজুড়ে নিরাপদ নগর এবং মানসম্মত বাসস্থান বিষয়ে সচেতনতা বাড়াতে ১৯৮৫ সালে জাতিসঙ্ঘ বিশ্ব বসতি দিবস পালনের সিদ্ধান্ত নেয়। পরে ১৯৮৬ সাল থেকে দিবসটি বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে।
দিবসটি উপলক্ষে আজ সোমবার সকাল ৯টায় বিশ্ব বসতি দিবসের প্রতিপাদ্যের সাথে সামঞ্জস্য রেখে সেমিনারের আয়োজন করা হয়েছে। প্রধান অনুষ্ঠানটি হবে রাজউক অডিটোরিয়ামে। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং শিল্প মন্ত্রণালয়ের উপদেষ্টা আদিলুর রহমান খান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
বিশেষ অতিথি থাকবেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান এবং বাংলাদেশে জাতিসঙ্ঘের আবাসিক সমন্বয়ক গোয়েন লুইস। সভাপতিত্ব করবেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব হামিদুর রহমান খান।
দিবসটি উপলক্ষে আজ সকালে র‌্যালির আয়োজন করা হয়েছে। এ ছাড়াও সরকারিভাবে দেশের সব বিভাগ ও জেলা পর্যায়ে দিবসটি উদযাপন করা হবে। বিশ্ব বসতি দিবস ২০২৪ উপলক্ষে টেলিভিশন ও বেতারে বিশেষ টকশো প্রচার এবং গুরুত্বপূর্ণ স্থানে ব্যানার, পোস্টার ও ফেস্টুন স্থাপন করা হবে। আলোচনা অনুষ্ঠানে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং শিল্প মন্ত্রণালয়ের উপদেষ্টা বিশ্ব বসতি দিবস ২০২৪’র স্মরণিকা এবং ইউএন হ্যাবিটেট থেকে প্রকাশিত ‘বাংলাদেশের ভবন ও নির্মাণ খাতের ডিকার্বনাইজেশনের রোডম্যাপের মোড়ক উন্মোচন করবেন।

 

 


আরো সংবাদ



premium cement