০৭ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১, ৩ রবিউস সানি ১৪৪৬
`

বেনাপোল দিয়ে ২ লাখ ৩১ হাজার ডিম আমদানি

-

ভারত থেকে বাংলাদেশে এলো ডিমের একটি বড় চালান। গত শনিবার রাতে ডিমবোঝাই ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করে। সাড়ে সাত টন ওজনের ডিমবোঝাই ওই ট্রাকটিতে দুই লাখ ৩১ হাজার পিস মুরগির ডিম আমদানি করেছে ঢাকার আমদানিকারক প্রতিষ্ঠান বিডিএফ করপোরেশন।
ভারতীয় রফতানিকারক কানুফ ত্রিপুরার মাধ্যমে ডিমের চালানটি বেনাপোল বন্দরে এসে পৌঁছে। আমদানিকারকের পক্ষে কোনো কাগজপত্র কাস্টমস কর্তৃপক্ষের নিকট দাখিল না করায় গতকাল চালানটি খালাস দেয়নি বন্দর কর্তৃপক্ষ। গতকাল আমদানিকারকের পক্ষে চালানটি খালাসের জন্য রাতুল এন্টারপ্রাইজ নামক একটি সিঅ্যান্ডএফ এজেন্ট প্রতিষ্ঠান দুপুরের দিকে কাস্টমসে কাগজপত্র দাখিল করেছেন।
জানা যায়, আমদানিকৃত ডিমের আমদানি মূল্য ৯ হাজার ৯ শত ৬৯ দশমিক ১২ মার্কিন ডলার যা বাংলাদেশী মুদ্রায় প্রায় ১১ লাখ ৮৬ হাজার ৩২৫ টাকা। আমদানি মূল্যের ওপর ২৮ শতাংশ শুল্ক করাদি পরিশোধ করে বেনাপোল কাস্টমস থেকে ছাড়পত্র নিতে হবে। প্রতি পিস ডিমের আমদানি মূল্য বাংলাদেশী টাকায় ৫ টাকা ৭৫ পয়সা। প্রতিটি ডিমের শুল্ক করাদি পরিশোধ করতে হবে প্রায় ২ টাকা।
বেনাপোল কাস্টমস হাউজের উপকমিশনার অথেলো চৌধুরী জানান, ডিমের পণ্যচালানটি যেহেতু জরুরি এবং পচনশীল সে কারণে অগ্রাধিকার ভিত্তিতে পণ্যচালান পরীক্ষা করে খালাসের ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা দেয়া হয়েছে। আশা করছি সন্ধ্যার আগেই সব প্রক্রিয়া সম্পন্ন করা যাবে। আমরা পুরো প্রক্রিয়াটি মনিটরিং করছি।

 


আরো সংবাদ



premium cement