২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বৃষ্টি হবে সারা দেশেই : দুর্বল হয়েছে লঘুচাপ

-

বৃষ্টি হবে সারা দেশেই। বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি দুর্বল হয়ে মৌসুমি বায়ুর অক্ষে মিশে গেছে। ফলে দেশে বৃষ্টির সম্ভাবনা আরো বেশি দেখা দিয়েছে। আবহাওয়া অফিস জানিয়েছে, আজ বৃহস্পতিবার দেশের বেশির ভাগ স্থানেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বেশির ভাগ স্থানেই হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির পূর্বাভাস দিলেও দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। অধিকাংশ স্থানে বৃষ্টির সম্ভাবনা থাকায় আজ দেশে তাপমাত্রা সহনীয় মাত্রায় থাকবে।
তবে রংপুর বিভাগে বৃষ্টিটা একটু বেশিই হতে পারে। আবহাওয়াবিদ মোস্তফা কামাল পলাশ বলছেন, রংপুর বিভাগে বৃষ্টির সম্ভাবনা একটু বেশি দেখা যাচ্ছে। এ বিভাগের প্রায় সব জেলায়ই আগামী শনিবার পর্যন্ত একনাগাড়ে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। সে কারণে রংপুর বিভাগে জেলাগুলোতে সাময়িক বন্যা দেখা দিতে পারে।
গতকাল বুধবার সারা দেশেই দিনের তাপমাত্রা বেশ সহনশীল ছিল। না শীত, না গরম অবস্থা। সকাল থেকে থেমে থেমে বৃষ্টি বৃষ্টি হওয়ার সূর্যের দেখা দেশের বিভিন্ন স্থানে কমই দেখা গেছে। সে কারণে সারা দেশে দিনের ২ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কম ছিল গত মঙ্গলবার থেকে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল বান্দরবানে ৩৩.৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ডিমলায় ২৪.৩ ডিগ্রি সেলসিয়াস। দেশের মধ্যে রামগতিতে সর্বোচ্চ ১০৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত এর আগের ২৪ ঘণ্টায়।
ইদানীং বঙ্গোপসাগরে লঘুচাপ ও নিম্নচাপের পরিমাণ বেড়েছে। প্রতি বছরের জুন থেকে অক্টোবরের প্রথম সপ্তাহ পর্যন্ত বাংলাদেশ মৌসুমি বায়ুর প্রবাহে বৃষ্টিপাত হয়ে থাকে। ফলে আবহাওয়া ঠাণ্ডা থাকে তুলনামূলক। এ সময়ের মধ্যে বঙ্গোপসাগরে কিছু মৌসুমি লঘুচাপ অথবা নিম্নচাপের সৃষ্টি হলেও ঝড় হয় না। চলতি বছরও এর ব্যত্যয় ঘটেনি। এ লঘুচাপটি দুর্বল হয়ে যাওয়ায় আগামী অক্টোবরে আরেকটি লঘুচাপ হওয়ার আশঙ্কা বেড়েছে বলে আবহাওয়াবিদরা বলছেন। ফলে অক্টোবরে যে একটি অথবা দু’টি লঘুচাপ হতে পারে তা থেকে থেকে ঝড়ের একটি আশঙ্কা থেকে যায়। প্রতি বছর অক্টোবর মাসে বঙ্গোপসাগরে কমপক্ষে দু’টি লঘুচাপ সৃষ্টি হয়ে থাকে।
তা থেকে কোনো কোনো বছর ঝড় হতেও পারে অথবা ঝড় না হলে অবশিষ্ট শক্তির কারণে নভেম্বরে গিয়ে ঝড়ে পরিণত হয় বলে জানিয়েছেন আবহাওয়াবিদ মোস্তফা কামাল পলাশ।


আরো সংবাদ



premium cement
সাবেক আইনমন্ত্রী ও সাবেক অ্যাটর্নি জেনারেলসহ ৪০ জনের বিরুদ্ধে মামলা রাজধানীর মোহাম্মদপুরে বিএনপি অফিসে হামলা : আহত ২ বৃষ্টি হবে সারা দেশেই : দুর্বল হয়েছে লঘুচাপ ভারতে রাসূলের সা: অবমাননার প্রতিবাদ হেফাজতসহ বিভিন্ন সংগঠনের দক্ষিণ আফ্রিকার লিগে খেলতে চান সাইফুদ্দিন-হাসান মাহমুদ কোনো শত্রুই ইরান আক্রমণের সাহস করে না : খোমেনি ড. ইউনূসকে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের শুভেচ্ছা সাংবাদিক নেতা রুহুল আমিন গাজীর মৃত্যুতে চট্টগ্রাম জামায়াতের শোক খালেদা জিয়া : এ বায়োগ্রাফি অব ডেমোক্র্যসি গ্রন্থের মোড়ক উন্মোচন রোহিঙ্গা সঙ্কট সমাধান না হলে পুরো অঞ্চল সমস্যায় পড়বে প্রয়োজন না হলেও ভারতের সাথে যৌথ রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণ

সকল