২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

‘মার্চ ফর ৩৫’ এ পুলিশের বাধা ৩০ সেপ্টেম্বর সমাবেশের ডাক

-

আন্তর্জাতিক মানদন্ড অনুযায়ী দেশে সরকারি চাকরির আবেদনের বয়সসীমা ৩৫ বছর এবং শর্ত সাপেক্ষে উন্মুক্তের দাবিতে ৩৫ প্রত্যাশীদের ‘মার্চ ফর ৩৫’ এ বাধা দিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। যদিও পুলিশের পক্ষ থেকে এ অভিযোগ অস্বীকার করা হয়েছে।
গতকাল দুপুরে রাজধানীর শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে থেকে ৩৫ প্রত্যাশীদের ‘মার্চ ফর ৩৫’ কর্মসূচির সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। পরে সেখান থেকে তারা পৌনে ২টার দিকে বাংলামোটর অভিমুখে যাত্রা শুরু করলে, শাহবাগ থানা সংলগ্ন পার্শ্ব রাস্তায় আইনশৃঙ্খলা বাহিনী বাধা দেয়। এ সময় পুলিশ ও আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) সদস্যদের উপস্থিতি লক্ষ্য করা যায়।
প্রত্যক্ষদর্শীরা জানান, আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার এপিএসের (সহকারী একান্ত সচিব) সাথে সাক্ষাৎ করিয়ে দেয়ার কথা বলা হলে, আন্দোলনকারীরা তা প্রত্যাখ্যান করেন। কয়েক দফায় আন্দোলনকারীরা বাংলামোটর অভিমুখে যাওয়ার চেষ্টা করলে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাদের বাধা দেন এবং ধস্তাধস্তির ঘটনা ঘটে। একপর্যায়ে আন্দোলনকারীরা আইনশৃঙ্খলা বাহিনীর সামনেই বসে পড়েন এবং ৩৫ দাবিতে স্লোগান দিতে থাকেন। এ সময়, ‘আর নয় কালক্ষেপণ, এবার চাই প্রজ্ঞাপন’; ‘৩২-৩৩ বুঝি না, ৩৫ ছাড়া বুঝি না’; ‘২৪-এর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’; ‘পুলিশ দিয়ে আন্দোলন বন্ধ করা যাবে না’; ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন।
প্রত্যক্ষদর্শীরা আরো জানান, আন্দোলনকারীরা দেড় ঘণ্টা অবস্থান শেষে শাহবাগ ত্যাগ করেন এবং ৩০ সেপ্টেম্বর সমাবেশের ডাক দেন। সেই সাথে তাদের দাবির বিষয়ে সরকারকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আলটিমেটাম দেন।


আরো সংবাদ



premium cement