২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

জাতিসঙ্ঘের ই-গভর্নমেন্ট সূচকে ১১ ধাপ এগিয়েছে বাংলাদেশ

-

জাতিসঙ্ঘের ই-গভর্নমেন্ট ডেভেলপমেন্ট ইনডেক্সে (ইজিডিআই) ১১ ধাপ এবং ই-পার্টিসিপেশন সূচকে ৫ ধাপ এগিয়েছে বাংলাদেশ। ২০০৩ সালের পর এবার সর্বোচ্চ ইজিডিআই ভ্যালু (০.৬৫৭০) অর্জন করেছে। গত মঙ্গলবার বাংলাদেশ সময় সন্ধ্যায় নিউইয়র্কে জাতিসঙ্ঘের সদর দফতরে এই ইনডেক্স প্রকাশিত হয়। ইজিডিআই-২০২৪এর তথ্যানুযায়ী ১৯৩ দেশের মধ্যে বাংলাদেশ এখন ১০০তম। এর আগে ২০২০ ও ২০২২ সালের সূচকে বাংলাদেশের অবস্থান ছিল যথাক্রমে ১১৯ ও ১১১তম। এ দিকে ই-পার্টিসিপেশন সূচকে বাংলাদেশ বর্তমানে ৭০তম অবস্থানে রয়েছে। এর আগে ২০২২ সালের এ অবস্থান ছিল ৭৫তম। এ বছর স্বল্পোন্নত দেশগুলোর মধ্যে সর্বোচ্চ ইজিডিআই মান নিয়ে বাংলাদেশ এগিয়ে রয়েছে।
ইজিডিআই-২০২৪ আরো তথ্যমতে, বাংলাদেশ অনলাইন সেবা সূচকে গতবারের ০.৬৫২১ স্কোর থেকে এবার বেড়ে ০.৭৩৭৪ স্কোর অর্জন করেছে। টেলিকমিউনিকেশন অবকাঠামো সূচকে স্কোর ০.৪৪৬৯০ থেকে বেড়ে দাঁড়িয়েছে ০.৬৫০১।
এবার ইজিডিআই-২০২৪ এ শীর্ষ তিনে রয়েছে যথাক্রমে ডেনমার্ক, এস্তোনিয়া ও সিঙ্গাপুর। বাংলাদেশের প্রতিবেশী ভারত রয়েছে ৯৭তম স্থানে আর মিয়ানমারের অবস্থান ১৩৮। দক্ষিণ এশিয়ার দেশ মালদ্বীপ ৯৪, শ্রীলঙ্কা ৯৮, ভুটান ১০৩ ও নেপাল ১১৯তম স্থানে রয়েছে।
প্রসঙ্গত, সব সদস্য রাষ্ট্রের ই-গভর্নমেন্ট ডেভেলপমেন্ট মূল্যায়নে বিভিন্ন প্রকাশনা এবং অনলাইনভিত্তিক বিভিন্ন সেবার তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে ইজিডিআই তৈরি করা হয়। ইনডেক্স তৈরিতে দেশগুলোর অনলাইনে সেবা প্রদান, আইন ও পলিসি কাঠামো, ই-পার্টিসিপেশনের অবস্থার পাশাপাশি টেলিযোগাযোগ অবকাঠামো এবং হিউম্যান ক্যাপিটালকে মূল্যায়ন করা হয়।


আরো সংবাদ



premium cement