১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বনে ছবি তুলতে গিয়ে ১৬ মাস গর্তে থাকতে হয়েছিল ডু টইটকে

- সংগৃহীত

বন্যপ্রাণী ফটোগ্রাফার গ্রেগ ডু টইটের জন্য নিরাপদে খেলা বা ছবি তোলা একটি বিকল্প নয়। দক্ষিণ আফ্রিকান এই ফটোগ্রাফার গত দুই দশক ধরে সিংহ, গণ্ডার এবং হাতির ছবি তোলায় সময় কাটিয়েছেন, জীবনের বেশিভাগ লোকের অভিজ্ঞতার চেয়ে বেশি দুঃসাহসিক কাজ এবং বিপদকে গ্রহণ করে।

অন্যান্য ফটোগ্রাফারদের চেয়ে তার ছবি তোলার কৌশল বেশ ভিন্ন। অনেকের বিপরীতে, ডু টইট বলেছেন যে তিনি টোপ, ক্যামেরা ফাঁদ, ডিজিটাল ম্যানিপুলেশন, বন্দী বংশজাত প্রাণী বা ড্রোন ব্যবহার করেন না। তার শুধু দরকার তার নাইকন ক্যামেরা, তার ছবি তোলার বিষয়ের কাছাকাছি যাওয়ার সুযোগ, সঠিক প্রাকৃতিক আলো এবং অনেক ধৈর্য। এটি এমন একটি সংমিশ্রণ যা তাকে ২০১৩ সালের ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফার অফ দ্য ইয়ার এ্যাওয়ার্ড সহ আন্তর্জাতিক প্রশংসা কুড়িয়ে নিতে সাহায্য করেছে। গত এপ্রিল মাসে ফাইন আর্ট ফটোগ্রাফি অ্যাওয়ার্ডে বন্যপ্রাণী বিভাগ, ‘দ্য এনচান্টেড ফরেস্ট’-এর জন্য, তাকে কতটা কষ্ট সহ্য করতে হয় তা তিনি বলছিলেন। এটি একটি সিরিজ যা জাম্বিয়া এবং জিম্বাবুয়ের সীমান্তের একটি বনে হাতি দেখানো হয়েছে।

ফোনে সিএনএন-এর সাথে কথা বলার সময়, তার পরবর্তী প্রকল্পের জন্য তানজানিয়া যাওয়ার পথে, তিনি ফাইন আর্ট ফটোগ্রাফির প্রতি তার দৃষ্টিভঙ্গি বর্ণনা করেন। বিগত দুই দশক তাকে কী শিখিয়েছে এবং কেন আফ্রিকাতে ছবি তোলা বিশ্বের অন্য কোথাও থেকে আলাদা মনে হয়।

সিএনএন: আপনি যখন বন্য অঞ্চলে ছবি তুলছেন তখন আপনার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকগুলি কী কী?
গ্রেগ ডু টইট: আমি ফিল্মে ছবি তুলতে শিখেছি, তাই আমি আমার কাজকে এমন একটি মুহূর্তের মতো করতে পছন্দ করি যা আমি আমার ক্যামেরার পেছনে থেকে অনুভব করেছি, প্রকৃতির একটি মুহূর্ত। তাই আমি কখনো একাধিক এক্সপোজার করি না। মৌলিক জিনিসটি একই রয়ে গেছে যেমনটি আমি প্রথমবার একটি ক্যামেরা বাছাই করার পর থেকে সবসময় ছিল, এবং এটি হলো আলো। আমি সত্যিই সুন্দর মানের আলো, সোনালী বা নীল এমনকি মাঝে মাঝে কাজ করতে পছন্দ করি। এবং তারপরে এর বাইরে, মেজাজের স্পর্শ বা রহস্যের স্পর্শ যোগ করার মতো বিষয় রয়েছে।

সিএনএন: আপনি কিভাবে আপনার ছবিতে মেজাজ অর্জন করেন?
ডু টইট: আমি প্রকৃতিতে অনেক সময় ব্যয় করি। আমি খুব তাড়াতাড়ি উঠি, ভাল আলোর জন্য, আমি দেরি করে জেগে থাকি এবং তারপর, এই এনচান্টেড ফরেস্ট সিরিজের মতো, আমি এইমাত্র বনের এমন জায়গাগুলো খুঁজে পেয়েছি যেগুলো ঠিক কাজ করে, যেখানে একটি সুন্দর জানালা ছিল বা একটি সুন্দর আলো আসছে, এবং আমি শুধু একটি হাতি দেখানোর জন্য অপেক্ষা করছি। সুতরাং সেই পোর্টফোলিও, এটি আক্ষরিক অর্থে পাঁচটি ফটোগ্রাফ এবং এতে আমার পাঁচ বছর লেগেছে। ব্যবসায়িক দৃষ্টিকোণ থেকে, এটি একেবারেই কোনো আর্থিক অর্থবোধ করে না, তবে আমি কেবল একজন শিল্পী। আমার জন্য, এটি কেবল শিল্প তৈরি করা সম্পর্কে, এমনকি যদি এটি সময় বিনিয়োগের ক্ষেত্রে একটি দুর্দান্ত ব্যয়ে আসে। আমি কেবল সেখানে থাকা পছন্দ করি, তাই এটি একটি বড় ত্যাগের মতো শুধু নয়।

সিএনএন: সোশ্যাল মিডিয়ার যুগে, আমি আশা করি ফটোগ্রাফাররা তাদের সময় নেয়ার পরিবর্তে ক্রমাগত সিরিজের পর ধারাবাহিক পোস্ট করবেন।
ডু টইট: আমি সবসময় শুধুমাত্র মানের ওপর দৃষ্টি নিবদ্ধ করেছি। আমি বছরে ছয়টি ছবি পেতাম এবং আমি এতে খুশি হতাম। তারপরে সোশ্যাল মিডিয়া এবং বিশেষত ইনস্টাগ্রাম এসেছিল এবং এটি এমন ছিল, ‘না, আপনার প্রতিদিন কমপক্ষে একটি চিত্র দরকার,’ বা তার চেয়েও বেশি, এবং আমি এটি করতে পারিনি। আমি সোশ্যাল মিডিয়ায় হাল ছেড়ে দিয়েছিলাম, যেরকম মনে হয়েছিল যে আমি ক্যারিয়ার নিয়ে আত্মহত্যা করছি যখন আমি এটি করেছি। কিন্তু আমি শুধু আমার বন্দুকের সাথে লেগে আছি। আমি মানিয়ে নিতে পারি না এবং কেবল ছবির পরিমাণ উৎপাদন করতে পারি না কারণ আমি যেভাবে কাজ করি তা এটির অনুমতি দেয় না।

সিএনএন: আপনি আপনার বন্যপ্রাণী ফটোগ্রাফির মাধ্যমে কী জানাতে চান?
ডু টইট: আমি শুধু লোকদের বলতে চাই যে খুব বেশি দেরি হয়নি, বিশেষ করে এখানে আফ্রিকায়। আমাদের কাছে এখনো এমন অবিশ্বাস্য মরুভ‚মি রয়েছে, যা এই আশ্চর্যজনক প্রাণীগুলোতে পূর্ণ, এবং সেই কারণেই যখন আমি ফটোগ্রাফ করি, আমি সত্যিই চেষ্টা করি এবং শুধুমাত্র প্রাণীটিকেই নয়, সেই প্রাণীটি যে পরিবেশে বাস করে তার ওপর ফোকাস করি। হাতিদের সেই জয়ের সিরিজ ঠিক তাই। এখনো এই অবিশ্বাস্যভাবে বন্য জায়গাগুলো রয়েছে যা এখনো অবিশ্বাস্য প্রাণীতে পূর্ণ এবং আমাদের সেগুলো উপভোগ করতে, সংরক্ষণ এবং সংরক্ষণ করতে খুব বেশি দেরি হয়নি।

সিএনএন: আপনি মূলত আফ্রিকায় ছবি তোলার দিকে মনোনিবেশ করেন। আপনি কী বলবেন যে আফ্রিকার বন্যপ্রাণী ফটোগ্রাফি বিশ্বের অন্যান্য অংশ থেকে আলাদা?

ডু টইট: আমি ভ্রমণে গিয়েছি এবং বিশ্বের অন্যান্য অংশগুলো দুর্দান্ত। উদাহরণস্বরূপ, আমি মেরু ভালুকের ছবি তোলার জন্য আর্কটিক পর্যন্ত গিয়েছি, এবং আমি বাঘ এবং এই জাতীয় জিনিসগুলোর জন্য ভারতে গিয়েছি। কিন্তু যতবারই আমি এটা করেছি, আমি ঠিক অনুভব করেছি যে সেই জায়গাগুলোতে আফ্রিকার এই শক্তির অভাব ছিল। এটি একটি বন্য শক্তির মতো, সেখানে রহস্য এবং ষড়যন্ত্রের অনুভূতি, এই অনুভূতি যে এই জায়গাটি এত বড় এবং এত বিশাল এবং কিছুটা বিপজ্জনক, এবং আমি এটি পছন্দ করি। কেনিয়ার সাউথ রিফ্ট ভ্যালির পানির গহ্বরে সিংহের ছবি তোলার জন্য ডু টইট বিখ্যাতভাবে একবার ১৬ মাস কাটিয়েছিলেন। প্রথম ১৩ মাস তিনি পানির গর্তের পাশে মাটির একটি গর্তে বসেছিলেন, তারপরে তিন মাস পানিতে শুয়ে ছিলেন, নিখুঁত শট নেয়ার প্রচেষ্টায়।

সিএনএন: আপনি যখন সিংহের আইকনিক ছবি তুলেছিলেন, আপনি সেখানে কয়েক মাস ধরে পানিতে বসে ছিলেন, আপনি ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছিলেন। শেষ পণ্যের সৌন্দর্য এবং চিত্র পাওয়ার মধ্যে যে কাজের বাস্তবতা রয়েছে তার মধ্যে কি এক ধরনের দ্বন্দ্ব আছে?

ডু টইট: হ্যাঁ, আপনি যে ফটোগ্রাফগুলো দেখছেন তা কেবল পালিশ করা হয়েছে এবং সেগুলো কেবল সুন্দর দেখাচ্ছে, তবে সেই ফটোগ্রাফগুলো পাওয়ার বাস্তবতা খুব আলাদা। আফ্রিকার এই বন্য জায়গায় প্রায়শই, আপনি জিপসি মাছি পান এবং তাই আপনি এই মাছিদের দ্বারা কামড়ে পড়েন এবং এটি সত্যিই বেদনাদায়ক, তাই শটের মধ্যে আপনি একধরনের মাছির কামড়ের শিকার হতে পারেন। এটি গরম এবং ঘামে আক্রমণ করে, তাই এটি চটকদার কাজ নয়। এছাড়াও, আপনার ক্যামেরা নোংরা হয়ে যায় এবং (আফ্রিকা) এটি একটি খুব ধুলোময় স্থান। কিন্তু আমি সত্যিই শেষ পণ্য ভালোবাসি, একটি ভালো ফটোগ্রাফ পাওয়ার জন্যে কঠিন ধৈর্য ধরতে পারি। যা আমাকে সেরা অনুভূতি এনে দেয়, এবং আমি সত্যিই প্রকৃতিকে ভালোবাসি। আমি বরং অন্য কোথাও থেকে সেখানে থাকতে চাই।

সিএনএন: একটি জিনিস যা অনেকেই বুঝতে পারে না তা হলো, দুটি সিংহের ছবি ছাড়াও, সেখানে আরো একটি সিংহের গুচ্ছ নিয়ে দাঁড়িয়ে আছে।
ডু টইট: এটা ঠিক, অন্যরা আমাকে দেখছিল। আমি আমার বই (’ওয়াইল্ডারনেস ড্রিমিং’ ২০২২ সালে প্রকাশিত) এটিকে একরকম আনপ্যাক করেছি, কিন্তু আমি কেবল শট নেয়ার কথা ভেবেছিলাম, আমি এর বাইরে ভাবিনি। তাই যখন সেই দুই সিংহী মদ্যপান শেষ করে, তারা শুধু ধারে শুয়ে আমাকে দেখছিল এবং তারপর অন্ধকার হতে শুরু করে। তাই আমি ধীরে ধীরে ওয়াটারহোলের পাশে যাওয়ার চেষ্টা করতে লাগলাম (...) আমি চলছি, আমি পানির ধারে চলে যাচ্ছি। পানি আরো অগভীর হয়ে আসছে। তাই আমার শরীরের আরো বেশি করে উন্মোচিত হচ্ছে এবং এই সিংহীরা আরো বেশি আগ্রহী হচ্ছে। আমি বেশ অবাক হয়েছি যে আমি গল্পটি বলতে বেঁচেছিলাম। অবশেষে আমি পানির গর্তের ধারে পৌঁছাতে পেরেছি, ছবি তুলেই প্রাণ বাঁচাতে আমি লাফিয়ে উঠে দৌড়ে গেলাম।

সিএনএন: আপনি ক্যামেরা ফাঁদ, ডিজিটাল ম্যানিপুলেশন বা বন্দী-জাত প্রাণী ব্যবহার করবেন না। কেন এটা আপনার কাছে গুরুত্বপূর্ণ?
ডু টইট: আমি প্রাণীদের তাদের বন্য আবাসস্থলে ছবি তুলতে চাই, তারা স্বাভাবিকভাবে যা করে তা করে। আমার জন্য, এটি বন্যপ্রাণী সম্পর্কে এটি সমস্ত বিষয় এবং বিষয়ের পরিবেশ সম্পর্কে এবং তারপরে এটি আলোর বিষয়ে এবং সত্যিই ভালো মানের আলো ব্যবহার করা কারণ এটিই আমার জন্য এই ধরণের রহস্য নিয়ে আসে এবং তারপরে কেবল ভালো কোণ নিয়ে কাজ করা। আমি ভালো ব্যাকগ্রাউন্ডও পছন্দ করি।

সিএনএন: প্রাণীদের বিরক্ত না করে তাদের স্বাভাবিক আচরণ ক্যাপচার করার জন্য আপনার কি কোনো বিশেষ কৌশল আছে?
ডু টইট: বন্য প্রাণীরা মানুষের আকৃতি জানে এবং আমি আমার প্রজাদের ভয় বা ভয় দেখাতে চাই না; আমি চাই তারা স্বাভাবিকভাবে যা করবে তা করুক। তাই আমি মানুষের রূপ লুকানোর উপায় শিখেছি এবং সবচেয়ে সহজ উপায়গুলোর মধ্যে একটি হলো গাড়ি থেকে ছবি তোলা। আমি একটি গাড়িতে দিনে ১০, ১২ ঘণ্টা ব্যয় করতে পারি, তাই একটি গাড়িতে বছরে ৫০,০০০ ঘণ্টারও বেশি। আমি অন্য কাজ করি, যা আমি সিংহের সাথে করেছি, আমি মাটিতে একটি গর্ত খনন করেছি, আপনি গর্তে বসবেন এবং তারপরে আপনার ওপরে একটি ছাদ থাকবে এবং তারপর আপনি সেখান থেকে ছবি তুলবেন।

সিএনএন: আপনার পরবর্তী ফটোগ্রাফি প্রকল্প কী?
ডু টইট: আমি একটি কাজ তৈরি করার চেষ্টা করছি এবং তারপরে (উত্তর-পূর্ব তানজানিয়ায়) নোগোরোনগোরো ক্রেটারে যাব। কারণ এটি আফ্রিকার সেই জায়গাগুলোর মধ্যে একটি যা চকচকে। এটি সবচেয়ে অবিশ্বাস্য জায়গা। এটি একটি বিলুপ্ত আগ্নেয়গিরি এবং এটি প্রকৃতির নিজস্ব গেম রিজার্ভ। এটা অনেকটা জুরাসিক পার্কের মতো। আমি এখন সেখানে এক সপ্তাহ কাটাতে যাচ্ছি, যা মজাদার।


আরো সংবাদ



premium cement