১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

চীনের প্রাদেশিক অ্যাসোসিয়েশনের ‘ওভারসিজ ডিরেক্টর’ বাংলাদেশী শিক্ষার্থী

- ছবি : সংগৃহীত

চীনের হেনান প্রদেশ এবং বাংলাদেশের মধ্যে বন্ধুত্ব ও বিনিময় প্রচারে গুরুত্বপূর্ণ অবদানের জন্য চীনে অধ্যয়নরত বাংলাদেশী শিক্ষার্থী মোহাম্মদ ছাইয়েদুল ইসলাম হেনান প্রভিন্সিয়াল পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিজ-এর ওভারসিজ ডিরেক্টর নিযুক্ত হয়েছেন।

এই প্রভিন্সিয়াল ফ্রেন্ডশিপ অ্যাসোসিয়েশনের অষ্টম কাউন্সিলে তাকে ওভারসিজ ডিরেক্টর মনোনীত করা হয়। তিনিই প্রথম বাংলাদেশী যাকে অ্যাসোসিয়েশনটির এ পদে মনোনীত করা হয়।

ছাইয়েদুল ইসলাম বর্তমানে চীনের চিয়াংশি প্রদেশের নানচাং শহরে অবস্থিত চিয়াংশি ইউনিভার্সিটি অব ফাইন্যান্স অ্যান্ড ইকোনেমিক্স বিশ্ববিদ্যালয়ে চীন সরকারের স্কলারশিপে পিএইচডি প্রোগ্রামে ইন্টারন্যাশনাল ট্রেড মেজরে অধ্যয়ন করছেন।

উচ্চশিক্ষার জন্য ২০১৮ সালে চীন সরকারের স্কলারশিপে মাস্টার্স প্রোগ্রামে ইন্টারন্যাশনাল বিজনেস মেজরে ভর্তি হন তিনি।

পড়াশোনার পাশাপাশি চীনে তিনি একজন গণমাধ্যমকর্মী হিসেবে এবং বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে যুক্ত আছেন। বিভিন্ন দিক থেকে চীনের উন্নয়নে নিজেকে নিয়োজিত রেখেছেন এবং চীন-বাংলা বন্ধুত্ব সমুন্নত রাখতে কাজ করছেন। চীনের প্রভাবশালী সরকারি ও বেসরকারি গণমাধ্যমগুলো ইতোমধ্যে তার কাজের প্রশংসা করেছে।

ছাইয়েদুল ইসলামের বাড়ি নরসিংদীর মনোহরদী উপজেলার চন্দনবাড়ি ইউনিয়নের নলুয়া গ্রামে। তার বাবার নাম মোহাম্মদ লুৎফর রহমান বারিক। দুই ভাই-বোনের মধ্যে তিনিই বড়।

হেনান প্রভিন্সিয়াল পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিজ লক্ষ্য হলো চীনা জনগণ এবং অন্য দেশগুলোর মধ্যে বন্ধুত্ব এবং পারস্পরিক বোঝাপড়ার প্রচার করা। তাছাড়া এ অ্যাসোসিয়েশন বিশ্বের বিভিন্ন দেশের জাতীয় ও স্থানীয় পর্যায়ে সরকার এবং তাদের জনগণের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনের জন্য প্রচেষ্টা চালিয়ে ‘মানুষের মধ্যে-মানুষের বিনিময়’ গড়ে তুলতে কাজ করে।


আরো সংবাদ



premium cement
রাজনীতিবিদদের সংস্কার হওয়ার আহ্বান ড. মঈন খানের অভ্যুত্থানে শহীদ পরিবার পাচ্ছেন ৫ লাখ, আহতরা ১ লাখ টাকা সেনাবাহিনীর হাতে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা নিয়ে যে সব প্রশ্ন সামনে আসছে লুটপাট ও অগ্নিসংযোগকে বাংলাদেশ জামায়াতে ইসলামী সমর্থন করে না : রফিকুল ইসলাম খান ১১ ঘণ্টা পর স্বাভাবিক হয়েছে মেট্রোরেল চলাচল নারায়ণগঞ্জে আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক ওরিয়নের ওবায়দুল করিম পরিবারের ব্যাংক হিসাব জব্দ গোয়াইনঘাটের অবৈধ ডায়াগনস্টিক সেন্টার সিলগালা, আটক ১ প্রশাসনে অবিলম্বে শৃঙ্খলা ফিরিয়ে আনুন : স্পিক বাংলাদেশ ইবিতে ভিসি নিয়োগের দাবিতে ফের বিক্ষোভ সমাবেশ মানুষের সুবিধাভোগের জন্যেই সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেয়া হয়েছে : স্বরাষ্ট্র উপদেষ্টা

সকল