১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ডুম্বুর বাঁধের অভিমুখে লং মার্চ শুরু

‘দিল্লি না ঢাকা’, ‘গোলামি না আজাদি’ স্লোগানে উত্তাল
ডুম্বুর বাঁধের অভিমুখে লং মার্চ শুরু - ছবি : নয়া দিগন্ত

বাংলাদেশ-ভারত আন্তঃসীমান্ত নদীতে ‘আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে’ ভারতের অবৈধভাবে বাঁধ নির্মাণের প্রতিবাদে ত্রিপুরার ডুম্বুর বাঁধ অভিমুখে ‘ইনকিলাব মঞ্চে’র লংমার্চ শুরু হয়েছে।

পূর্ব ঘোষণা অনুযায়ী শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে রাজধানীর শাহবাগ থেকে ইনকিলাব মঞ্চের নেতৃত্ব লংমার্চটি শুরু হয়।

সরেজমিনে দেখা যায়, হাতে ও মাথায় জাতীয় পতাকা বেঁধে, ব্যানার নিয়ে, পিকআপভ্যানে চড়ে লংমার্চে অংশ নিয়েছেন শিক্ষার্থী ও জনতা। এ সময় তারা ‘দিল্লি না ঢাকা, ঢাকা ঢাকা’, ‘এই গোলামি না আজাদি, আজাদি আজাদি’, ‘ইনকিলাব ইনকিলাব’, ‘সোনিয়া আর গেরুয়া মোদি, গুম করেছে আমার নদী’, ‘খুনি ভারতের নদীর বাঁধ, বাংলাদেশের মরণ ফাঁদ’, ‘পদ্মা-তিস্তা-আবরার, যুদ্ধে ডাকে বারবার’, ‘স্বর্ণ দাস মরল কেন, খুনি ভারত জবাবে দে’, ‘ফেলানী ও স্বর্ণা দাস, কাঁটাতারে ঝুলছে লাশ’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

লং মার্চে অংশ নিতে শিক্ষার্থী ও বিভিন্ন পেশার মানুষ সকাল থেকেই জাতীয় জাদুঘরের সামনে জড়ো হতে থাকেন। এরপর জড়ো হওয়ার ব্যক্তিরা এসব পিকআপে উঠে লংমার্চ শুরু করেন।

লং মার্চের শুরুতে পথসভায় সংক্ষিপ্ত বক্তব্য রাখেন ইনকিলাব মঞ্চের মুখপাত্র শরীফ ওসমান বিন হাদী। তিনি বলেন, ‘গত ১৭ বছরে একটা ফ্যাসিস্ট রাষ্ট্র কায়েম করা হয়েছে। এই ফ্যাসিস্ট রাষ্ট্রের কারণে ভারতের আগ্রাসনের বিরুদ্ধে কেউ কথা বলতে পারেনি, প্রতিবাদ করতে পারেনি। কিন্তু এখন আমাদের সামনে কোনো ফ্যাসিস্ট নেই। আমরা অবিলম্বে আন্তর্জাতিক নদীতে ভারতের অবৈধ সব বাঁধ ভেঙে দেয়ার জোর দাবি জানাচ্ছি। আমরা এই দাবিতে আজ লংমার্চ আহ্বান করেছি। ভারতের সবধরনের পানি সন্ত্রাস ও আগ্রাসন বন্ধ না হওয়া পর্যন্ত আমাদের সংগ্রাম চলবে।’

এর আগে, বুধবার (৪ সেপ্টেম্বর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলন লং মার্চের রুটগুলো তুলে ধরে ইনকিলাব মঞ্চ। সেখানে জানানো হয়, এই লং মার্চ সকাল ১০টায় যাত্রাবাড়ীর চৌরাস্তায় ও দুপুর ২টায় চান্দিনায় একটি পথসভা করবে। এরপর বিকেল ৪টায় কুমিল্লার টাউন হলে জনসমাবেশ অনুষ্ঠিত হবে। সেখান থেকে পদযাত্রা নিয়ে বিবির বাজার পৌঁছাবে মার্চটি।


আরো সংবাদ



premium cement
নিউইয়র্কে হতে পারে ইউনূস-শেহবাজ বৈঠক কুলিয়ারচরে ‘জশনে জুলুস’ মিছিল থেকে মসজিদে হামলা, নিহত ১ বন্ধ করা হলো কাপ্তাই লেকের ১৬টি গেট জামায়াত ক্ষমতায় গেলে জনগণের ওপর কোনো কিছু চাপিয়ে দেবে না : ডা. মোহাম্মদ তাহের প্রতিটি ঘরে জামায়াতে ইসলামীর দাওয়াত পৌঁছে দিতে হবে : মাওলানা মুহাম্মদ শাহজাহান কারাগারে আসাদুজ্জামান নূর ও মাহবুব আলী বাড়ির জমির রেজিষ্ট্রি না পাওয়ায় ৬০ পরিবারের সাংবাদিক সম্মেলন বায়াররা পাশে এসে দাঁড়িয়েছে, গার্মেন্টস শিল্প এখন ঘুরে দাঁড়ানোর পালা : শ্রমসচিব রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি নিয়োগের দাবিতে মহাসড়ক ব্লকেড চকরিয়ায় গোসলে নেমে পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু হাসিনা-রেহেনা-জয়সহ ১৭৯ জনের বিরুদ্ধে সোনারগাঁওয়ে মামলা

সকল