১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বাংলাদেশের মতো শিক্ষার্থী আন্দোলনে সরকারের পতন হয়েছে যেসব দেশে

- ছবি : ডয়চে ভেলে

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন থেকে সরকার পতনকে অনেকেই বাংলাদেশের দ্বিতীয় স্বাধীনতা অর্জন বলে মনে করছেন। অতীতে আরো কয়েকটি দেশে শিক্ষার্থীদের আন্দোলনে সরকারের পতন হয়েছে বা তারা নীতি পরিবর্তনে বাধ্য হয়েছে।

শ্রীলঙ্কায় প্রেসিডেন্টের পলায়ন
বাংলাদেশের মতো শ্রীলঙ্কাতেও ২০২২ সালের এপ্রিলে ছাত্র ও জনতার আন্দোলনের মুখে প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসেকে পদত্যাগ করতে হয়েছিল। অর্থনৈতিক সঙ্কটের কারণে এই আন্দোলন হয়েছিল। বিক্ষোভের একপর্যায়ে বাসভবন থেকে পালিয়ে যেতে বাধ্য হন রাজাপাকসে।

গ্রিসের সেনা সরকার উৎখাত
১৯৭৩ সালে সেনাবাহিনীর স্বৈরশাসনের বিরুদ্ধে গ্রিসের শিক্ষার্থীদের আন্দোলনের কেন্দ্রস্থল ছিল এথেন্স পলিটেকনিক। টানা ছয় বছর স্বৈরশাসনে ক্ষিপ্ত হয়ে ছাত্র-জনতা রাজপথে নামলে একপর্যায়ে এথেন্স পলিটেকনিকের মূল ফটক ভেঙে সেনাবাহিনীর ট্যাংক ঢুকে যায়, মারা যায় ১৫ জন। অবশেষে ১৯৭৪ সালে গণতন্ত্রের আঁতুড়ঘর গ্রিসে গণতন্ত্র ফিরে আসে।

যুক্তরাষ্ট্রে বিক্ষোভ
ভিয়েতনাম যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে অনেকদিন ধরে বিক্ষোভ চলছিল। এই অবস্থায় ১৯৭০ সালে রিচার্ড নিক্সন কম্বোডিয়াতেও আক্রমণের অনুমোদন দিলে কেন্ট স্টেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে গুলিতে চারজন নিহত হলে বিক্ষোভে ফেটে পড়ে দেশ। ৪০ লাখের বেশি শিক্ষার্থী এতে অংশ নেন। এসব ঘটনা দক্ষিণ-পূর্ব এশিয়ায় যুদ্ধ নিয়ে মার্কিনিদের মনোভাবে পরিবর্তন এনেছিল বলে অনেক ইতিহাসবিদ মনে করেন।

দক্ষিণ আফ্রিকার সোয়েটো বিপ্লব
দক্ষিণ আফ্রিকায় শ্বেতাঙ্গ শাসনের বিরুদ্ধে কয়েক দশক ধরে বিক্ষোভ হয়েছে। ১৯৭৬ সালে জোহানেসবার্গের সোয়েটো এলাকায়ও আন্দোলন হয়েছিল। ১৬ জুন শুরু হওয়া বিক্ষোভে কৃষ্ণাঙ্গ শিক্ষার্থীরা আফ্রিকান ভাষায় পড়াশোনা করতে বাধ্য হওয়ার বিরুদ্ধে প্রতিবাদ করে। সরকার কঠোর হাতে আন্দোলন দমালে কয়েক শ মানুষ প্রাণ হারান। ওই ঘটনার আরো দুই দশক পর আপার্থাইড বা বর্ণবাদের অবসান হলেও ১৬ জুন আজো জাতীয় ছুটি হিসেবে পালন করা হয়।

ভেলভেট বিপ্লব
১৯৮৯ সালের ২০ নভেম্বর তৎকালীন চেকোস্লোভাকিয়ার রাজধানী প্রাগে আনুমানিক পাঁচ লাখ মানুষ ক্ষমতাসীন কমিউনিস্ট শাসকদের শোষণের বিরুদ্ধে প্রতিবাদে জড়ো হয়েছিলেন। অবশেষে ১০ ডিসেম্বর কমিউনিস্ট সরকার পদত্যাগ করতে বাধ্য হয়। আন্দোলনের অহিংস ধরনের কারণে এই আন্দোলন ভেলভেট বিপ্লব হিসেবে পরিচিত।

সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল