১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

কী দিয়ে তৈরি অলিম্পিকের স্বর্ণপদক?

অলিম্পিকের স্বর্ণ, রূপা ও ব্রোঞ্জের পদক - ছবি : সংগৃহীত

গত ১৯২৪ সালের পর বর্তমান ২০২৪। ঠিক ১০০ বছর পর আবার ফ্রান্সের রাজধানী প্যারিসে অলিম্পিক হচ্ছে। অন্য অলিম্পিকের মতো প্যারিসেও বিভিন্ন প্রতিযোগিতায় জয়ীরা স্বর্ণ, রূপা ও ব্রোঞ্জের পদক পাবেন। কিন্তু এই পদকগুলো আসলে কী দিয়ে তৈরি করা হয়? এবারের অলিম্পিকের পদকের বিশেষত্বই বা কী?

অলিম্পিকের স্বর্ণপদক জয়ীদের যে স্বর্ণপদক দেয়া হয় তা আদতে সম্পূর্ণ স্বর্ণ দিয়ে তৈরি করা হয় না। স্বর্ণপদকের বেশিভাগ রূপা দিয়ে তৈরি। রূপার ওপরে স্বর্ণের সরু পাত দেয়া হয় পদকে।

ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির তরফে এই পদকগুলোর নকশা এবং নির্মাণসংক্রান্ত যাবতীয় নিয়মকানুন তৈরি করা হয়। তাদের নিয়মানুযায়ী, স্বর্ণপদকের বেশিভাগ অংশ যে ধরনের রূপা দিয়ে তৈরি তাতে বিশুদ্ধতার পরিমাণ অন্তত ৯২ দশমিক পাঁচ শতাংশ হতে হবে।

রূপার ওপর অন্তত ছয় গ্রাম ওজনের বিশুদ্ধ সোনার পাত দিয়ে মুড়ে দেয়া হয় স্বর্ণপদকটি। অলিম্পিকে যে রৌপ্যপদক দেয়া হয়, তার পুরোটাই অবশ্য খাঁটি রূপা দিয়ে তৈরি।

প্যারিস অলিম্পিকে মাত্র দু’দিনের ব্যবধানে দু’টি ব্রোঞ্জ পদক জিতে ইতিহাসের পাতায় নাম লিখিয়েছেন মনু ভাকের। ১০ মিটার এয়ার পিস্তলে ব্যক্তিগত ইভেন্টের পর মিক্সড ইভেন্টেও ব্রোঞ্জ জিতেছেন তিনি। প্রথম নারী ভারতীয় ক্রীড়াবিদ হিসেবে একই অলিম্পিকে দু’টি পদক জিতলেন মনু।

ব্রোঞ্জ পদকের বেশিভাগই তামা দিয়ে তৈরি। তাছাড়া ব্রোঞ্জপদক নির্মাণে লোহা এবং দস্তারও প্রয়োজন হয়।

ফোর্বসের একটি প্রতিবেদন অনুযায়ী, প্যারিস অলিম্পিকে প্রতিযোগীদের যে স্বর্ণপদক দেয়া হচ্ছে, বাংলাদেশী মুদ্রায় তার মূল্য এক লাখ ১০ হাজার টাকার বেশি।

প্রতিটি অলিম্পিক গেমসের পদকের নকশা আলাদা হয়। প্যারিসও ব্যতিক্রম নয়। এছাড়াও একটি বিশেষত্ব রয়েছে এবারের অলিম্পিকের পদকে। প্যারিস অলিম্পিকে যে পদকগুলো প্রতিযোগীদের দেয়া হচ্ছে তার মধ্যে থাকছে ইতিহাসের ছোঁয়া।

বিশ্বের সেরা সৃষ্টিগুলোর অন্যতম আইফেল টাওয়ার। বহু ইতিহাসের সাক্ষী প্যারিসের আইফেল টাওয়ারের ছোঁয়া থাকছে এবারের অলিম্পিকের পদকে।

যে লোহা দিয়ে আইফেল টাওয়ার তৈরি করা হয়েছে, সেই লোহা দিয়েই তৈরি করা হয়েছে অলিম্পিকের প্রতিটি পদক।

অলিম্পিকের ইতিহাসে এই প্রথম কোনো দেশ তাদের জাতীয় স্মৃতিস্তম্ভের অংশ ব্যবহার করছে। আয়োজকেরা জানান, প্রতিটি পদকে আইফেল টাওয়ারে ব্যবহৃত ১৮ গ্রাম লোহা থাকছে।

পদকের গোল চাকতির মাঝে থাকছে একটি ষড়ভুজাকৃতি অংশ। পদকের মাঝের ওই অংশে ব্যবহৃত হয়েছে ওই লোহা।

ফ্রান্সের একটি অলঙ্কার নির্মাণসংস্থা এবার প্যারিস অলিম্পিকের পদক তৈরি করেছে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement