০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সহজলভ্য ও স্বচ্ছ জলবায়ু অর্থায়নের আহ্বান পরিবেশমন্ত্রীর

- ছবি - ইউএনবি

উন্নয়নশীল দেশগুলোর জন্য জলবায়ু অর্থায়নের স্বচ্ছতা ও সহজলভ্যতা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা প্রবর্তনের আহ্বান জানিয়েছেন পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

তিনি বলেন, এই তহবিলগুলোর বরাদ্দ ও বণ্টনে আরো স্বচ্ছতার প্রয়োজনীয়তা রয়েছে। সেগুলো যাতে উদ্দিষ্ট জলবায়ু কার্যক্রমগুলোকে কার্যকরভাবে বাস্তবায়ন করতে পারে তা নিশ্চিত করতে হবে।

শনিবার অ্যাজারবাইজানের শামাখিতে দুই দিনের হেড অব ডেলিগেশন রিট্রিট প্রোগ্রামের প্রথম দিনে দেয়া বক্তব্যে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী চৌধুরী নতুন সম্মিলিত পরিমাণগত লক্ষ্য জলবায়ু অর্থায়ন প্রণয়নে স্বল্পোন্নত দেশ এবং ছোট দ্বীপ উন্নয়নশীল রাষ্ট্রের জরুরি প্রয়োজনের বিষয়টি বিবেচনা করার ওপর জোর দেন। তিনি একটি স্পষ্ট জলবায়ু অর্থায়নের সংজ্ঞা চূড়ান্ত করার প্রয়োজনীয়তার ওপরও জোর দেন, যাতে এটি ব্যাপকভাবে অভিযোজন, প্রশমন এবং লস অ্যান্ড ড্যামেজের বিষয়গুলো অন্তর্ভুক্ত করে।

হেড অব ডেলিগেশন রিট্রিট প্রোগ্রামটি সম্মিলিত পরিমাণগত লক্ষ্য জলবায়ু অর্থায়ন বিষয়ে গভীর আলোচনা শুরু হয়। যা ২০২৫ সালের পরে উন্নত দেশগুলোর দ্বারা উন্নয়নশীল দেশগুলোর জন্য বর্তমান এক শ’ বিলিয়ন মার্কিন ডলার জলবায়ু অর্থায়ন লক্ষ্যকে প্রতিস্থাপন করতে প্রস্তুত। এই রিট্রিটের আলোচনা বৈশ্বিক জলবায়ু অর্থায়নের ভবিষ্যতকে কাঠামোবদ্ধ করতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে দুর্বল দেশগুলোর জন্য আরো ন্যায়সঙ্গত এবং কার্যকর সমর্থন প্রদান করবে এটি।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement