০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

প্যারিস অলিম্পিক্স : গণহত্যা চালানো নদীতে লাল গোলাপ দিলো আলজেরিয়া

প্যারিস অলিম্পিক্স : গণহত্যা চালানো নদীতে লাল গোলাপ দিলো আলজেরিয়া - ছবি : সংগৃহীত

প্যারিস অলিম্পিক্সের শুরুতেই ইতিহাসের কালো অধ্যায়ের ভয়াবহ স্মৃতি ফিরে এলো ফ্রান্সে। ১৯৬১ সালে যে সিন নদীতে আলজেরিয়ার মানুষকে ডুবিয়ে হত্যা করার বা হত্যা করে ফেলে দেয়ার অভিযোগ উঠেছিল উপনিবেশিক ফ্রান্সের বিরুদ্ধে, সেই নদীতেই লাল গোলাপ ফেলে মৃতদের প্রতি সম্মান প্রদর্শন করল আলজেরিয়ার অলিম্পিক্স দল। নদীতে গোলাপ ফুল ফেলার পরে আলজেরিয়ার অলিম্পিক্স দলের এক সদস্য আরবিতে বলে ওঠেন, ‘১৯৬১ সালের ১৭ অক্টোবরের শহিদদের শ্রদ্ধা প্রদানের জন্য এই কাজটা করা হল। লং লিভ আলজেরিয়া।’

এই ঘটনার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানের আবহে বিষয়টি নিয়ে ফ্রান্সের তরফে সরকারিভাবে কিছু বলা না হলেও অতীতে সেই গণহত্যার ঘটনাকে ‘অপরাধ’ বলে চিহ্নিত করেছিলেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

ঠিক কী ঘটেছিল ১৯৬১ সালে?
দীর্ঘ ১৩২ বছরের ফরাসি শাসনের পরে ১৯৬২ সালে স্বাধীনতা লাভ করেছিল আলজেরিয়া। আর স্বাধীনতা লাভের আগে ১৯৬১ সালে ১৭ অক্টোবর প্যারিসে গণহত্যার ঘটনা ঘটেছিল। ইতিহাসবিদদের বয়ান অনুযায়ী, প্যারিস এলাকায় আলজেরিয়ার মানুষদের উপরে যে দমনমূলক কারফিউ জারি করা হয়েছিল, সেটার বিরুদ্ধে বিক্ষোভের ডাক দিয়েছিল ন্যাশনাল লিবারেশন ফ্রন্টের ফরাসি শাখা। এই সংস্থা আলজেরিয়ার স্বাধীনতার জন্য লড়াই করছিল।

সংবাদমাধ্যম আল-জাজিরার একটি প্রতিবেদন অনুযায়ী, লেখক দাবি করেছেন যে ‘আলজেরিয়ার মুসলিম কর্মী’, ‘আলজেরিয়ার ফরাসি মুসলিম’-দের ‘টার্গেট’ করে যে কারফিউ জারি করা হয়েছিল, সেটার বিরুদ্ধেই বিক্ষোভ শুরু হয়েছিল। তারপরই গণহত্যার ঘটনা ঘটেছিল।

'মেরে ফেলে দেয়া হয়েছিল নদীর পানিতে'
ইতিহাসবিদদের ধারণা, সেই কুখ্যাত ১৭ অক্টোবর কমপক্ষে ১২০ বিক্ষোভকারীর মৃত্যু হয়েছিল। গ্রেফতার করা হয়েছিল ১২,০০০-এর বেশি বিক্ষোভকারীকে। অভিযোগ উঠেছিল যে সেদিন অনেক বিক্ষোভকারীকে খুন করে সিন নদীতে ফেলে দেয়া হয়েছিল। কাউকে-কাউকে আবার আহত অবস্থায় ফেলে দেয়া হয়েছিল নদীর ঠান্ডা পানিতে।

ম্যাক্রোঁর বার্তা
তবে দীর্ঘদিন ধরে সেই ঘটনাকে ধামাচাপা দেয়ার চেষ্টা করে এসেছে উপনিবেশিক ফ্রান্স। পরেও ফ্রান্স সরকারের তরফে সেই বিষয়টি নিয়ে সেভাবে মুখ খোলা হয়নি। তবে সম্প্রতি ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ সেই ঘটনাকে 'অপরাধ' বলে চিহ্নিত করেছেন। আর বলেছেন যে 'দেশের জন্য অমার্জনীয়' ঘটনা।

তাতে সন্তুষ্ট হননি আলজেরিয়ানদের অনেকেই। সংবাদসংস্থা এপির প্রতিবেদন অনুযায়ী, ২০২১ সালের ১৭ অক্টোবর প্যারিসে সেই গণহত্যার ঘটনায় ৬০ বছর পূর্তির দিনে লেখক মোহম্মদ কাকি দাবি করেছিলেন, ম্যাক্রোঁ যে কথাটা বলেছেন, তাতে চিড়ে ভিজবে না। ১৯৬১ সালে ১৭ অক্টোবর যা ঘটেছিল, তা রাষ্ট্রের অপরাধ। সেইসময় যারা ক্ষমতায় ছিলেন, তারা গণহত্যা চালানোয় সায় দিয়েছিলেন।
সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement