০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সিন নদীর তীরে প্যারিস অলিম্পিক্সের বর্ণাঢ্য উদ্বোধন

সিন নদীর উপর ফ্রান্সের পতাকার রঙ্গের আনুষ্ঠানিক ধোঁয়ার কুণ্ডলি - ছবি : সংগৃহীত

বিপ্লবের জন্মভূমি হিসেবে খ্যাতির শীর্ষে থাকা প্যারিস এক শতকের মধ্যে এই প্রথম গ্রীষ্মকালীন অলিম্পিক্সের আয়োজন করছে। শুক্রবার সিন নদীর তীর জুড়ে বৃষ্টিস্নাত এই অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠান ছিল তারকা-খচিত এবং অলীক স্বপ্নের এক বাস্তব রূপ।

থেমে থেমে বৃষ্টি পড়ছিল ঠিকই কিন্তু অলিম্পয়ানদের উৎসাহ তাতে বাধাগ্রস্ত হয়নি বরঞ্চ শহরটির অদম্যতা প্রকাশে তারা ছাতা মাথায় দিয়ে নৌকায় চড়ে নদীতে ভ্রমণ করে। ফ্রান্সের উচ্চ গতিসম্পন্ন রেল নেটওয়ার্ককে লক্ষ্য করে অন্তর্ঘাতমূলক কর্মকাণ্ডের মুখে কর্তৃপক্ষের অদম্য শক্তিরও বহিপ্রকাশ ঘটলো এই অনুষ্ঠানে বিঘ্ন সৃষ্টির সকল উদ্দেশ্যকে নস্ম্যাৎ করে দিয়ে।

বিপুলসংখ্যক মানুষ সেইন নদীর তীরজুড়ে এবং সেতুতে উঠে কিংবা ব্যলকনিতে বসে নৌকাতে করে অলিম্পিক্স টিমের এই মিছিল দেখে আনন্দে 'ওহ', ‌'দারুণ' ধ্বণি দিচ্ছিলেন। বৃষ্টি বাড়লেও তারা এই উৎসব থেকে দূরে সরে যাননি , কেউ কেউ অবশ্য তাদের আসন ছেড়ে অন্যত্র আশ্রয় নিতে গিয়েছিলেন, কিন্তু হাজার হাজার দর্শক ছাতা মাথায় দিয়ে এবং জ্যাকেট পরে এই উদ্বোধনী অনুষ্ঠান উপভোগ করেন।

অনুষ্ঠানটিতে সম্পৃক্ত থেকেছেন বিশ্বব্যাপী শ্রোতারা আর প্যারিস, একেবারে আক্ষরিক অর্থেই দর্শনীয়ভাবে এই অলিম্পিক্সের সূচনা করে। একেবারে প্রথমেই ক্যানক্যানের নৃত্য শিল্পিরা তাঁদের নৃত্য পরিবেশন করেন।

ফুটবলের ব্যক্তিত্ব জিনাদিন জিদানকে নিয়ে একটি রসাত্মক ফিচার ছবি দেখানো হয়। তার পরই ফ্রান্সের নীল সাদা ও লাল রঙের ধোঁয়ার কুণ্ডলি দেখা যায় এবং লেডি গাগা ফরাসি ভাষায় গান পরিবেশন করেন আর তার সাথে নৃত্য শিল্পীরাও যোগ দেন।

অপেরা ও রক মিউজিকের সংমিশ্রণে চলতে থাকে অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানে মন মাতানো সব অনুষ্ঠান।

এই উদ্বোদনী অনুষ্ঠান ফ্রান্সের জন্য কিছুটা ঝুৎকিবহুলো ছিল। শহরে এসেছিলেন প্রায় এক ডজন রাষ্ট্র ও সরকার প্রধান আর গোটা প্যারিস যেন এক উন্মুক্ত মঞ্চে পরিণত হয়। সেইন নদীর তীরে বিখ্যাত সব মনুমেন্ট শিল্পীদের মঞ্চে পরিণত হয়।

অনুষ্ঠান চলতে থাকায় প্যারিসে আশাবাদ বৃদ্ধি পায়। প্যারিস অলিম্পিক্সের আয়োজকরা বলছেন আগামি ১৬ দিনের এই প্রতিযোগিতায় অংশ নিতে চলেছেন ৬,৮০০ থেকে ১০,৫০০ খেলোয়াড়।

অলিম্পিকের প্রটোকল অনুযায়ী খেলোয়াড়দের নিয়ে প্রথম নৌকাটি আসে গ্রীস থেকে যেটি এই প্রাচীন খেলার জন্মস্থান। তার পর আসে শরণার্থী খেলোয়াড়দের দল এবং তার পর ফরাসি বর্ণমালা অনুযায়ী দলগুলো আসতে থাকে নৌকায় করে।

এবার প্যারিস অলিম্পিক্সের আরেকটি ব্যতিক্রমী দিক ছিল প্যারেড ও সাংস্কৃতিক অনুষ্ঠান এক সঙ্গে চলেছে যেখানে খেলাধূলা এবং শৈল্পিক প্রকাশের এক অনন্যসাধারণ সংমিশ্রণ ঘটানো হয়।

বিশ্বকাপে ফ্রান্সকে নেতৃত্ব দিয়েছিলেন যিনি সেই ডিজান কি অলিম্পিক মশাল বহন করবেন , নাকি অন্য কেউ । এ নিয়ে জল্পনা-কল্পনার কোন শেষ নেই। কেউ কেউ বলছেন আয়োজকরা এই সম্মান দিতে পারেন ২০১৫ সালে ইসলামিক স্টেটের বন্দুকধারী ও আত্মঘাতী বোমাবাজদের হামলায় যারা প্রাণে রক্ষা পেয়েছন তাদেরকে । ওই আক্রমণে প্যারিস ও তার পার্শ্বর্তী স্থানগুলোতে ১৩০ জনকে হত্যা করা হয়। কাজেই চূড়ান্ত পর্যায়ের মশালবহনকারী ব্যক্তির নাম এই সংবাদ লেখার সময় পর্যন্ত যেন রহস্যই হয়ে রইল।

প্রায় ৪৫,০০০ পুলিশ ও আধা সামরিক বাহিনী এবং ১০,০০০ সৈন্য এই আয়োজন ও ভিআইপি অতিথিদের প্রহারায় রয়েছে। অতিথিদের মধ্যে আন্তর্জাতিক অলিম্পিক্সের প্রেসিডেন্ট টমাস ব্যাক ও ম্যাক্রঁ রয়েছেন।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসা না দেয়া ডাক্তারদের সনদ বাতিলের দাবি ড্যাবের

সকল