০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ জিলহজ ১৪৪৫
`

ক্যারিবীয় অঞ্চলে আঘাত হানতে যাচ্ছে হারিকেন বেরিল

- ছবি - ইন্টারনেট

ক্যারিবিয়ার দক্ষিণ পূর্বাঞ্চলে ‘অত্যন্ত বিপজ্জনক’ হারিকেন বেরিল আঘাত হানতে যাচ্ছে। এর পরিপ্রেক্ষিতে রোববার বাসিন্দাদের হারিকেন আঘাত হানার আগেই দ্রুত সকল প্রস্তুতি শেষ করার আহ্বান জানানো হয়েছে।

ইউএস ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) বলেছে, বেরিল বর্তমানে বার্বাডোসের প্রায় ২৫০ মাইল দক্ষিণ-পূর্বে আটলান্টিক মহাসাগরে অবস্থান করছে। এটি সোমবার সকালে ক্যারিবিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলের জনপ্রিয় দ্বীপসমূহে আঘাত হানার সময়ে ক্যাটাগরি-৪ ঝড়ে রূপে নেবে।

এনএইচসি আরো বলেছে, দ্রুত সব প্রস্তুতি আজকের মধ্যেই শেষ করতে হবে। বাসিন্দাদের স্থানীয় সরকার ও জরুরি সেবার কর্মকর্তাদের আহ্বান শোনার অনুরোধ করা হয়েছে।

এনএইচসি সতর্ক করে বলেছে, সম্ভাব্য বিপর্যয়কর হারিকেনের কারণে মার্টিনিক, সেন্ট লুসিয়া এবং গ্রেনাডাসহ উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জে প্রাণঘাতি ঝড় ও ক্ষতিকারক প্রবল ঢেউয়ের আশঙ্কা করা হচ্ছে।
সেন্ট ভিনসেন্ট, গ্রেনাডাইনস ও গ্রেনাডা সবচেয়ে ঝুঁকির মধ্যে রয়েছে বলে এনএইচসি উল্লেখ করেছে।
এদিকে ভয়াবহ ঝড় আঘাত হানার আশঙ্কায় বার্বাডিয়ান রাজধানী ব্রিজটাউনে গাড়িগুলোকে গ্যাস স্টেশনগুলোতে লাইন দিতে দেখা গেছে। এছাড়া সুপার মার্কেট এবং মুদির দোকানে ক্রেতারা খাবার, পানি ও অন্যান্য সামগ্রীর জন্যে ভিড় করছে।

বিশেষজ্ঞরা বলেছেন, আটলান্টিক হারিকেন মৌসুমের শুরুতেই এই ধরনের শক্তিশালী ঝড় তৈরি হওয়া অত্যন্ত ব্যতিক্রম। আটলান্টিক হারিকেন মৌসুম জুনের শুরু থেকে নভেম্বরের শেষ পর্যন্ত চলে। তবে ইউএস ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ) মে মাসের শেষের দিকে বলেছিল, এ বছরটি একটি ব্যতিক্রমী হারিকেনের মৌসুম হতে পারে। যার মধ্যে সাতটি ক্যাটাগরি-৩ বা তার বেশি শক্তিশালী ঝড় হবে।

সংস্থাটি এ জন্যে প্রশান্ত মহাসাগরের লা নিনা প্রভাবের কথা উল্লেখ করেছে।

উল্লেখ্য, সাম্প্রতিক বছরগুলোতে জলবায়ু পরিবর্তনের ফলে হারিকেনসহ চরম আবহাওয়ার ঘটনাগুলো ঘন ঘন ঘটছে এবং এসব আরো বিধ্বংসী হয়ে উঠছে।


আরো সংবাদ



premium cement
নৌকা তৈরীতে ব্যস্ত পোরশার কারিগররা দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি চলবে : ঢাবি সৌদি আরবে বিলাসবহুল টাওয়ার নির্মাণ করবে ট্রাম্প অর্গানাইজেশন ঘুম-কেলেঙ্কারি : এবার মুখ খুললেন তাসকিন দেশের মানুষ কখনই দিল্লির অধীনতা-বশ্যতা মানেনি, মানবে না : রিজভী মিঠাপুকুরে ল্যাম্পিস্কিন রোগে ২০টি গরুর মৃত্যু, দিশেহারা কৃষক-খামারিরা বগুড়ায় যমুনার পানি বেড়ে সারিয়াকান্দির চরাঞ্চল প্লাবিত আন্দোলনরত শিক্ষক নেতাদের সাথে বৈঠকে বসবেন ওবায়দুল কাদের সাংহাই জোটের শীর্ষ সম্মেলনে যোগ দিতে কাজাখস্তানে পুতিন বাইডেনের ভবিষ্যত নিয়ে উদ্বিগ্ন হোয়াইট হাউস নাটোরে সমাবেশে হামলা : বিএনপি নেতা ও রাসিক সাবেক মেয়র বুলবুল আহত

সকল