০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫
`
ইতালির উপকূলে নৌকাডুবি

৩০ বাংলাদেশীসহ উদ্ধার ৫১, নিহত ১১

- ফাইল ছবি

ইতালির উপকূলে নৌকাডুবির পৃথক দু’টি ঘটনায় এ পর্যন্ত ১১ জন নিহত হয়েছেন এবং এখনো নিখোঁজ রয়েছেন অন্তত ৬৬ জন। এছাড়া জীবিত অবস্থায় উদ্ধা করা হয়েছে ৫১ জনকে। উদ্ধারকৃতদের মধ্যে ৩০ জনই বাংলাদেশের নাগরিক। নিহতদের মধ্যে কোনো বাংলাদেশী রয়েছেন কি না তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

সোমবার ইতালির দক্ষিণাঞ্চলীয় দ্বীপ ল্যাম্পেদুসা ও কালাব্রিয়ার উপকূলে ঘটেছে নৌকাডুবির এই ঘটনা। দুই নৌকার যাত্রীদের সবাই অভিবাসনপ্রত্যাশী ছিলেন। কয়েক দিন আগে লিবিয়া ও তুরস্কের উপকূল থেকে ইতালির উদ্দেশে ছেড়ে গিয়েছিল নৌকাটি।

জার্মানির একটি দাতব্য সংস্থার জাহাজ রেসকিউশিপের সহায়তা ডুবে যাওয়া নৌকা দু’টি থেকে মোট ৫১ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে ইতালির কোস্টগার্ড বাহিনী। 

জাতিসঙ্ঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এক বিবৃতিতে জানিয়েছে, ডুবে যাওয়া দু’টি নৌকার অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে বাংলাদেশ, সিরিয়া, পাকিস্তান, আফগানিস্তান ও মিসরের নাগরিকরা ছিলেন।

নিখোঁজ ৬৬ জনের মধ্যে অন্তত ২৬ জন শিশু রয়েছে। এই শিশুদের মধ্যে কয়েক জনের বয়স এক বছরও পূর্ণ হয়নি।

ইউরোপের প্রবেশপথগুলোর মধ্যে সবচেয়ে বিপজ্জনক ও ঝুঁকিপূর্ণ এই সাগর পথ নৌকায় পাড়ি দিতে গিয়ে অভিবাসনপ্রত্যাশীদের ডুবে মরা বা নিখোঁজ হওয়ার ঘটনাও ঘটে অনেক। 

২০১৪ সাল থেকে লিবিয়া ও তুরস্কের উপকূল থেকে নৌকায় অভিবাসনপ্রত্যাশীদের ইতালির উদ্দেশে যাত্রার প্রবণতা শুরু হয়। করোনা মহামারী ও তার পরবর্তী বছরগুলোতে এটি আরো ব্যাপক আকার নিয়েছে।

জাতিসঙ্ঘের তথ্য অনুযায়ী, ২০১৪ সাল থেকে এ পর্যন্ত এ পথে ইতালি পৌঁছাতে গিয়ে নিখোঁজ হয়েছেন ২৩ হাজার ৫০০ জনেরও বেশি মানুষ।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement