২৮ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১, ২৪ রবিউস সানি ১৪৪৬
`

সৌদির বিনিয়োগ ও অর্থনৈতিক সহযোগিতা বাড়ানোর আহ্বান অধ্যাপক ইউনূসের

- ছবি - ইউএনবি

সৌদি আরবকে বাংলাদেশে আরো বেশি বিনিয়োগের পাশাপাশি জ্বালানি ও অর্থনৈতিক সহযোগিতা জোরদারের আহ্বান জানিয়েছেন প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস।

বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত এসা ইউসুফ এসা আল দুহাইলান আজ সোমবার প্রধান উপদেষ্টার তেজগাঁওস্থ কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এই আহ্বান জানান।

রাষ্ট্রদূত আল দুহাইলান বলেন, তার দেশ বাংলাদেশে আরো বেশি বিনিয়োগে আগ্রহী। বন্দর ও লজিস্টিক খাতে বিশেষ করে মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর এবং আকোয়া পাওয়ারের বিদ্যুৎ ও নবায়নযোগ্য জ্বালানি খাতে প্রস্তাবিত সৌদি বিনিয়োগ সহজতর করতে প্রধান উপদেষ্টার কার্যালয়ের সমর্থন কামনা করেন তিনি।

দু’দেশের মধ্যকার সম্পর্ককে অন্যান্য দেশের তুলনায় ‘অনন্য’ ও ‘আলাদা’ উল্লেখ করে প্রধান উপদেষ্টা সৌদি রাষ্ট্রদূতকে বলেন, ‘এখন সৌদি আরব আমাদের সর্বোচ্চ সমর্থন দিতে পারে।’

অর্থনৈতিক সহযোগিতার অংশ হিসেবে তারল্য সহায়তা বাড়াতে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকে অর্থ জমা দেয়ার জন্য সৌদি সরকারের কাছে তার অনুরোধ পৌঁছে দিতে সৌদি আরবের প্রতি আহ্বান জানিয়ে অধ্যাপক ইউনূস বলেন, এটি হবে ‘অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি একটি চমৎকার ইঙ্গিত।’

তিনি উন্নত জ্বালানি ও পেট্রোলিয়াম পণ্যে সাশ্রয়ী সরবরাহ ও বাণিজ্য বৃদ্ধিতে অবদান রাখতে তেল সমৃদ্ধ দেশটিতে যাতে বাংলাদেশ আরো দক্ষ কর্মী পাঠাতে পারে, সেজন্য বাংলাদেশী তরুণদের প্রশিক্ষণে সৌদি বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানান।

রাষ্ট্রদূত আল দুহাইলান সৌদি আরবে প্রবাসী বাংলাদেশীদের অবদানের কথা স্বীকার করে বলেন, আরো দক্ষতা অর্জন তাদের আরো ভালো বেতন উপার্জন এবং দেশে আরো বেশি রেমিট্যান্স পাঠাতে সহায়তা করবে।

বর্তমানে প্রায় ৩০ লাখ বাংলাদেশী সৌদি আরবে কর্মরত। যারা বছরে বিলিয়ন বিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স পাঠাচ্ছেন।

রাষ্ট্রদূত আল দুহাইলান বলেন, সৌদি আরব প্রতিদিন বাংলাদেশী অভিবাসী ও উমরাহ হজ যাত্রীদের জন্য গড়ে পাঁচ হাজার ভিসা দিয়ে থাকে।

২০২৩ সালে প্রায় পাঁচ লাখ বাংলাদেশী ওমরাহ হজ পালনের জন্য সৌদি আরব গিয়েছিলেন, যা আগের বছরের তুলনায় ৩৭ শতাংশ বেশি।

সৌদি আরবের জাতীয় দিবস উপলক্ষে প্রধান উপদেষ্টাকে অভিনন্দন জানিয়ে দু’টি পবিত্র মসজিদের খাদেম বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কাছ থেকে দু’টি চিঠি হস্তান্তর করেন রাষ্ট্রদূত।

সৌদি আরবের রাষ্ট্রদূত বলেন, ‘আমাদের সরকার বাংলাদেশে স্থিতিশীলতা দেখতে চায় এবং ইনশা আল্লাহ বাংলাদেশ সরকারকে সহায়তা করতে প্রস্তুত রয়েছে।’

তিনি প্রধান উপদেষ্টাকে পবিত্র কোরআনের একটি কপি এবং সৌদি আরবের জাতীয় পাখি বাজপাখির একটি রেপ্লিকা উপহার দেন।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement