১০ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১, ৬ রবিউস সানি ১৪৪৬
`

‘রিসেট বাটন’ নিয়ে প্রধান উপদেষ্টার প্রেস উইংয়ের ব্যাখ্যা

প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস - ছবি - বিবিসি

প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস ‘রিসেট বাটন’ চাপার কথাটি উল্লেখ করে দুর্নীতিগ্রস্ত রাজনীতি, যা বাংলাদেশের সব গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানকে ধ্বংস করেছে, অর্থনীতিকে ধ্বংসের দ্বারপ্রান্তে ঠেলে দিয়েছে এবং কোটি মানুষের ভোটাধিকার ও নাগরিক অধিকার হরণ করেছে, সেটি থেকে বের হয়ে এসে নতুনভাবে শুরু করার কথা বুঝিয়েছেন।

বৃহস্পতিবার প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে অধ্যাপক মুহাম্মদ ইউনূসের বক্তব্যের ব্যাখ্যা দিয়ে একটি বিবৃতি দেয়া হয়।

সম্প্রতি ভয়েস অব আমেরিকাকে দেয়া অধ্যাপক মুহাম্মদ ইউনূসের এক সাক্ষাৎকারের পর তার বক্তব্যের সূত্র ধরে ‘রিসেট বাটন’ শব্দবন্ধটি সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক আলোচনা-সমালোচনার জন্ম দেয়।

বিষয়টি ফেসবুক সার্চের ক্ষেত্রে ‘পপুলার নাও’ ক্যাটাগরিতেও চলে আসে।

বিবৃতিতে বলা হয়েছে, কিছু মানুষ তার বক্তব্যের ভুল ব্যাখ্যা দিচ্ছে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, ‘তিনি কখনোই বাংলাদেশের গর্বিত ইতিহাস মুছে ফেলার কথা বলেননি। এখানে উল্লেখ্য যে, কেউ যখন কোনো ডিভাইসে রিসেট বোতাম চাপেন, তখন তিনি নতুন করে ডিভাইসটি চালু করতে সফটওয়্যার সেট করেন। এতে হার্ডওয়্যার পরিবর্তন হয় না। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ বাংলাদেশের হার্ডওয়্যার।’

বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, ১৯৭১ সালে অধ্যাপক ইউনূস মিডল টেনেসি স্টেট ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ছিলেন।

বাংলাদেশের স্বাধীনতা ঘোষণার পরপরই তিনি বাংলাদেশ সিটিজেনস কমিটি গঠন করেন এবং বাংলাদেশকে স্বীকৃতি দিতে মার্কিন সরকারকে রাজি করানোর জন্য যুক্তরাষ্ট্রব্যাপী প্রচারণা শুরু করেন।

পাকিস্তানি সেনাবাহিনী কর্তৃক বাংলাদেশে সংঘটিত গণহত্যা সম্পর্কে বিশ্বকে অবহিত করার জন্য তিনি বাংলাদেশ নিউজলেটার প্রকাশ করেছিলেন বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
দুর্গাপূজা : নিয়ন্ত্রণ কক্ষ খুলেছে ধর্ম মন্ত্রণালয় চৌগাছায় বৃদ্ধা মাকে মারধর করায় মাদকাসক্ত ছেলে আটক মির্জাগঞ্জে বিএনপির সাংগঠনিক সভা অনুষ্ঠিত সাহিত্যে নোবেল জিতলেন দক্ষিণ কোরিয়ার লেখক হান কাং টাঙ্গাইলে পরিবহন সেক্টরকে দলীয়করণের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজশাহীতে কেটে বিক্রি হচ্ছে ইলিশ আমরা ফ্যাসিবাদের পতন ঘটিয়েছি, গণতন্ত্র এখনো পুনঃপ্রতিষ্ঠা করতে পারিনি : নজরুল ইসলাম পিরোজপুরে নিহতদের ৪ জনই নাজিরপুরের একই পরিবারের ‘আ’লীগ তাদের দোসরদের নিয়ে পূজায় ষড়যন্ত্র ও চক্রান্ত করছে’ লন্ডনে ব্রিটিশ প্রধানমন্ত্রীর সাথে জেলেনস্কির সাক্ষাৎ মালয়েশিয়ায় বাংলাদেশী শ্রমিককে গলা কেটে হত্যা

সকল