০৯ অক্টোবর ২০২৪, ২৪ আশ্বিন ১৪৩১, ৫ রবিউস সানি ১৪৪৬
`

প্রধান উপদেষ্টার বাসভবনে সেনাবাহিনী জড়ো হয়নি, গুজব ছড়ানো হয়েছে

- ছবি - ইউএনবি

একটি পুরোনো ভিডিও ব্যবহার করে প্রধান উপদেষ্টার বাসভবন রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনার সামনে সেনা সদস্যরা জড়ো হয়েছেন বা বিশৃঙ্খলা সৃষ্টি করছে বলে যে দাবি করা হয়েছে, তা অসত্য ও বিভ্রান্তিকর বলে প্রমাণিত হয়েছে।

গতকাল মঙ্গলবার (৮ অক্টোবর) সন্ধ্যায় এই গুজবটি ছড়ানো হয়েছিল।

ভুয়া খবর, মিথ্যা ও ভুল তথ্য খণ্ডনকারী স্বাধীন বাংলাদেশী ফ্যাক্ট চেকিং ওয়েবসাইট ‘রিউমার স্ক্যানার’ এই পর্যবেক্ষণ দিয়েছে।

গুজব স্ক্যানারের প্রধান কারিগরি কর্মকর্তা (সিটিও) জাওয়াদ বিন হাফিজ ইউএনবিকে বলেন, ‘আমরা অনুসন্ধানে দেখতে পেয়েছি যে ভিডিওটি ছড়ানো হয়েছে তা ৯ সেপ্টেম্বর ইতালিয়ান দূতাবাসের সামনে ভিসা প্রত্যাশীদের পুরনো ঘটনা। এছাড়া আমরা আরো কিছু পুরোনো ভিডিও ছড়িয়ে পড়া শনাক্ত করেছি।’

পরে যমুনায় কথিত বৈঠক ও ২৪ ঘণ্টার আল্টিমেটামের দাবি বিভিন্ন আইডি থেকে লাগাতার পোস্ট করা শুরু হলে সেগুলোও তারা তদন্ত করে যে তথ্য পেয়েছেন তার কোনো সত্যতা তারা পাননি বলে উল্লেখ করেন তিনি।

এছাড়াও সংশ্লিষ্ট পক্ষগুলোর মন্তব্যের ভিত্তিতে নিশ্চিত হওয়া গেছে যে বিষয়টি আসলেই ভুয়া।

শিগগিরই পুরো ঘটনা নিয়ে বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করা হবে বলে জানান তিনি।

প্রধান উপদেষ্টার প্রেস উইংও এই দাবি খারিজ করে দিয়েছে।

প্রধান উপদেষ্টার প্রেস উপসচিব অপূর্ব জাহাঙ্গীর বলেন, ‘এটা একেবারেই গুজব। সবকিছু ঠিক আছে।’

এদিকে বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ভিকেনতিয়েভিচ মানতিৎস্কি বুধবার (৯ অক্টোবর) তেজগাঁওয়ে তার কার্যালয়ে প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূসের সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

উপদেষ্টা আসিফ মাহমুদও তার ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্ট থেকে বুধবার সকালে একটি মজার পোস্ট শেয়ার করেছেন। পোস্টে লেখা হয়েছে, ‘শুধু চেয়ারই না, প্রধান উপদেষ্টাসহ দেশ ছাড়লেন বাকি উপদেষ্টারাও। সোর্স: চালাইদেন।’


আরো সংবাদ



premium cement