০৭ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১, ৩ রবিউস সানি ১৪৪৬
`

সবচেয়ে বেশি বয়সে নোবলে জয়

সবচেয়ে বেশি বয়সে নোবলে জয় - ছবি : বাসস

নোবেল পুরস্কারের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সে নোবেল জিতেছেন বিজ্ঞানী জন বি গুডেনাফ।

লিথিয়ান-আয়ন ব্যাটারিসহ ব্যাটারির সার্বিক বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য তিনি ২০১৯ সালে ৯৭ বছর বয়সে রসায়নে নোবেল পুরস্কার পান।

২০২৩ সালের ২৫ জুন রোববার নিজের ১০১তম জন্মবার্ষিকীর মাত্র এক মাস আগে মারা যান এই বিজ্ঞানী।

লিথিয়াম-আয়ন ব্যাটারির বিকাশে জন গুডেনাফের গুরুত্বপূর্ণ ভূমিকার কল্যাণে বিশ্বজুড়ে এখন লাখ লাখ বিদ্যুৎ-চালিত গাড়ি চলছে।

জন গুডেনাফ ১৯২২ সালের ২৫ জুলাই জার্মানিতে জন্ম নেন। তিনি যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে গণিতে স্নাতক ডিগ্রি নেন। পরে শিকাগো বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিদ্যায় পিএইচডি করেন।

তিনি ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এমআইটি) একটি গবেষণা দলের নেতৃত্ব দেন। পরে তার তত্ত্বাবধানে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অরগানিক কেমিস্ট্রি গবেষণাগার পরিচালিত হয়। এছাড়া তিনি টেক্সাস বিশ্ববিদ্যালয়ে ৩৭ বছর শিক্ষকতা করেন। সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
মহানবীকে কটূক্তির প্রতিবাদে গফরগাঁওয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ সিলেটের কারাগারে চিকিৎসা চলছে সাবেক মন্ত্রী মান্নানের আবরার ফাহাদ হত্যা : বুয়েটে কী ঘটেছিল ৫ বছর আগে সকল প্রতিষ্ঠান থেকে শেখ হাসিনার নাম অপসারণের দাবি সুনামগঞ্জে সাবেক উপজেলা চেয়ারম্যানসহ গ্রেফতার ১৫ শিক্ষাব্যবস্থার সার্বিক উন্নয়নের বিআইআইটির রূপরেখা উপস্থাপন ছাত্র-আন্দোলনে নিহতের পরিবারের দেড় লক্ষাধিক টাকা হাতিয়ে নিল প্রতারক চক্র কত টাকা পুরস্কার পান নোবেলজয়ীরা? স্কুল-কলেজ বন্ধ টানা ১১ দিন, অফিস ৩ দিন সিলেটে সক্রিয় সিন্ডিকেট চক্র : কাঁচা মরিচ ৫০০ টাকা, সবজির সেঞ্চুরি চিকিৎসায় নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের ২ বিজ্ঞানী

সকল